নজরুলের মূর্তি সরানোয় ক্ষোভ চাঁদায়

কংগ্রেসের জামুড়িয়া ব্লক সভাপতি সোমনাথ চট্টোপাধ্যায় অভিযোগ করে, মূর্তিটি ৮ সেপ্টেম্বর রাতে কাউকে কিছু না জানিয়ে সরিয়ে দিয়েছেন জাতীয় সড়়ক কর্তৃপক্ষ। ফের সেটি আবার সড়কের পাশেই বসাতে হবে বলে তাঁদের দাবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জামুড়িয়া শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৭ ০৬:২০
Share:

কাজী নজরুল ইসলাম

জাতীয় সড়কের মোড় থেকে কাজী নজরুল ইসলামের মূর্তি সরিয়ে দেওয়ার প্রতিবাদ জানাল কংগ্রেস। ২ নম্বর জাতীয় সড়কের চাঁদা মোড়ে মূর্তিটি ফের আগের জায়গায় বসানোর দাবিতে রবিবার জামুড়িয়া থানায় প্রতিবাদপত্র দেওয়া হয়। জাতীয় সড়ক কর্তৃপক্ষের তরফে অবশ্য জানানো হয়েছে, রাস্তা সম্প্রসারণের কাজ শেষ হলেই মূর্তিটি বসিয়ে দেওয়া হবে।

Advertisement

এলাকার সিপিএম কাউন্সিলর তথা পূর্বতন জামুড়িয়ার পুরপ্রধান তাপস কবি জানান, নজরুলের গ্রাম চুরুলিয়ায় যাওয়ার অন্যতম প্রধান রাস্তা শুরু এই চাঁদা মোড় থেকে। কবির জন্ম শতবর্ষে জামুড়িয়া পুরসভা এই মোড়ে মূর্তিটি বসিয়ে চাঁদা গ্রামের বাসিন্দাদের নিয়ে মূর্তি সংরক্ষণ কমিটি তৈরি করে। সেই কমিটি প্রতি বছর কবির প্রয়াণ দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করে। এ বছর সেই অনুষ্ঠানে বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়ও এসেছিলেন। কিন্তু অনুষ্ঠানের দিন কয়েক পরেই মূর্তিটি সরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

কংগ্রেসের জামুড়িয়া ব্লক সভাপতি সোমনাথ চট্টোপাধ্যায় অভিযোগ করে, মূর্তিটি ৮ সেপ্টেম্বর রাতে কাউকে কিছু না জানিয়ে সরিয়ে দিয়েছেন জাতীয় সড়়ক কর্তৃপক্ষ। ফের সেটি আবার সড়কের পাশেই বসাতে হবে বলে তাঁদের দাবি। কাউন্সিলর তাপসবাবু বলেন, “এক বছর আগে সড়ক কর্তৃপক্ষ পুরসভাকে মূর্তিটি পুনর্স্থাপনের জন্য ১৫ লক্ষ টাকা দেবে বলে জানিয়েছিলেন। এমনকী, পুরসভা জাতীয় সড়কের পাশে যেখানে চাইবে সেখানে বসানোর ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছিল। মূর্তি সরানোর আগে পুরসভার কোনও অনুমতি নেওয়া হয়েছে কি না, মেয়রের কাছে তা জানতে চেয়েছি। কারণ, এর সঙ্গে এলাকাবাসীর আবেগ জড়িত।”

Advertisement

আসানসোলের মেয়র জিতেন্দ্র তিওয়ারিও বলেন, ‘‘জাতীয় সড়ক কর্তৃপক্ষ পুরসভার নিজস্ব মূর্তি না জানিয়ে সরাতে পারে না। ওঁরা প্রতিশ্রুতি মতো টাকা দেননি, সে নিয়ে আমাদের কিছু বলার নেই। কিন্তু না জানিয়ে মূর্তি সরানোর জন্য থানায় অভিযোগ করব।’’

জাতীয় সড়ক কর্তৃপক্ষ অবশ্য জানান, রাস্তা সম্প্রসারণ হচ্ছে। তাই মূর্তিটি প্লাস্টিকে মুড়ে সুরক্ষিত জায়গায় রাখা হয়েছে। সম্প্রসারণ শেষ হলেই পুরসলভা রাস্তার ধারে যেখানে জায়গা দেখিয়ে দেবে, সেখানে মূর্তিটি বসিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন