pond filling

পুকুর ‘ভরাট’ বন্ধ করল পুরসভা

পুকুরের গায়ে চাষজমি রয়েছে। এলাকাবাসীর একাংশের দাবি, সেই জমি বহিরাগতেরা কিনে কারখানার ছাই দিয়ে জমি সমান করার সঙ্গে-সঙ্গে পুকুরের একাংশও ভরাট করার প্রক্রিয়া চালাচ্ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২০ ০১:৩২
Share:

নারায়ণপুরের এই পুকুরই ভরাট করা হচ্ছিল বলে নালিশ। নিজস্ব চিত্র।

এলাকাবাসীর থেকে অভিযোগ পেয়ে পুরসভা দুর্গাপুরের ৪৩ ওয়ার্ডের নারায়ণপুরে একটি পুকুর ভরাটের কাজ বন্ধ করে দিয়েছে। রবিবার এমনটাই জানালেন পুরসভার ৪ নম্বর বরো চেয়ারম্যান চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায়।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গ্রামের বড় রাস্তার ধারে রয়েছে প্রায় আড়াইশো বছরের পুরনো তাঁতি পুকুর। পুকুরের গায়ে চাষজমি রয়েছে। এলাকাবাসীর একাংশের দাবি, সেই জমি বহিরাগতেরা কিনে কারখানার ছাই দিয়ে জমি সমান করার সঙ্গে-সঙ্গে পুকুরের একাংশও ভরাট করার প্রক্রিয়া চালাচ্ছিলেন। তাঁদের দাবি, নিত্য প্রয়োজনে এলাকাবাসী পুকুরটি ব্যবহার করেন। পুকুরটি এ ভাবে বুজিয়ে দিলে তাঁরা সমস্যায় পড়বেন। নষ্ট হবে এলাকার পরিবেশও। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বাসিন্দা বলেন, ‘‘এখানে নির্মাণ কাজ হবে বলে জানতে পেরেছি। এর ফলে বর্ষায় এলাকা জলমগ্ন হওয়ার আশঙ্কা রয়েছে।’’

দুর্গাপুরের বিজেপি নেতা অমিতাভ বন্দ্যোপাধ্যায় জানান, এলাকাবাসীর থেকে খবর পেয়ে তাঁরা ঘটনাস্থলে গিয়েছিলেন। তিনি বলেন, ‘‘বাঁশ দিয়ে ঘিরে পুকুর ভরাটের কাজ চলছে। জানাজানি হয়ে যাওয়ায় আপাতত কাজ বন্ধ রয়েছে।’’ তাঁর অভিযোগ, স্থানীয় তৃণমূলের নেতৃত্বের সঙ্গে আঁতাঁত করে বহিরাগতেরা চাযজমি ও জলাশয় নষ্ট করে আবাসন নির্মাণের চেষ্টা চালাচ্ছেন।

Advertisement

অভিযোগ অস্বীকার করে তৃণমূলের স্থানীয় কাউন্সিলর চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘মিথ্যা অভিযোগ। খবর পেয়েই ভরাটের কাজ বন্ধ করা হয়েছে। আজ, সোমবার থেকে পুকুর সংস্কার করে ফের আগের অবস্থায় সেটিকে ফিরিয়ে দেওয়া হবে। বিষয়টি লিখিত ভাবে প্রশাসনকেও জানানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন