Train cancel

বর্ধমান স্টেশনে ওভারব্রিজ ভাঙার কাজে ট্রেন বাতিল, দিনভর ভোগান্তির শিকার নিত্যযাত্রীরা

তবে বৃহস্পতিবার বর্ধমান-আসানসোল ও রামপুরহাট রেল শাখায় পরিষেবা পুরোপুরি বন্ধ হয়নি। বর্ধমানের স্টেশন ম্যানেজার বলেন, “আসানসোল ও রামপুরহাট শাখায় লোকাল ট্রেন চলাচল মোটামুটি চালু আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৫
Share:

বর্ধমান স্টেশনে চলছে ওভারব্রিজ ভাঙার কাজ। নিজস্ব চিত্র।

পুরনো ওভারব্রিজের কাঠামো ভেঙে ফেলার শেষ মুহূর্তের কাজ চলার জন্য আগামী বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪ ঘণ্টার বেশি সময় ধরে বন্ধ ছিল বর্ধমান স্টেশনের একাংশ। যার জেরে বাতিল করা হয় ৩১ জোড়ো লোকাল ট্রেন এবং একাধিক দূরপাল্লার ট্রেন। বুধবার মধ্যরাত থেকেই পাওয়ার ব্লক করা হয় বর্ধমান স্টেশনে। সপ্তাহের কাজের দিনে সকাল থেকে দুর্ভোগের কবলে পড়েন নিত্যযাত্রীরা। এর আগে গত ৫ ফেব্রুয়ারিও গোটা দিন বর্ধমান স্টেশনে পাওয়ার ব্লক নেওয়া হয়েছিল। দিনভর ট্রেন চলাচল কার্যত বন্ধ ছিল।

Advertisement

বর্ধমান রেল জংশনের উপরে পুরনো একটি ওভারব্রিজ ভেঙে ফেলার কাজ চলায় বর্ধমান স্টেশন থেকে হাওড়া ও ব্যান্ডেল শাখায় লোকাল ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ ছিল। থাকলেও। শক্তিগড় স্টেশন থেকে হাওড়া মেন শাখায় ট্রেন চলাচল করেছে। তবে তা ছিল অন্যান্য দিনের তুলনায় অনিয়মিত। একই ভাবে মশাগ্রাম স্টেশন থেকে হাওড়া কর্ড শাখায় ট্রেন চলাচল করছে। হাতেগোনা কয়েকটি লোকাল ট্রেন চালু করা হয়েছে বলে অভিযোগ যাত্রীদের। নিত্যযাত্রী অমিতাভ চক্রবর্তী এই প্রসঙ্গে বলেন, “টানা এই রকম চলছে। কোনও দিন কর্ড তো, কোনও দিন মেন লাইনে ট্রেন চলাচল অনিয়মিত থাকছে। ফলে আমরা সমস্যায় পড়ছি।” একই অভিযোগ ট্রেনযাত্রী শ্রীমন্ত মুখোপাধ্যায়েরও। তিনি বলেন, “এ ভাবে চললে তো মানুষজনকে চাকরি ছেড়ে ঘরে বসে থাকতে হবে।”

Advertisement

গত রবিবারও পুরো গোটা দিন লোকাল ট্রেন চলাচল বন্ধ ছিল। বাতিল করা হয় দূরপাল্লার বেশ কিছু মেল ও এক্সপ্রেস ট্রেন। ফলে সমস্যার মধ্যে পড়েন সাধারণ রেলযাত্রীরা। ওভারব্রিজ ভাঙার কাজ চলায় জানুয়ারির শেষ সপ্তাহ থেকে কমবেশি প্রতিদিনই বর্ধমান থেকে রেল চলাচলে ব্যাঘাত ঘটেছে। ১৯৩০ সালে তৈরি এই পুরনো ব্রিজটিকে অনেক আগেই ভারী যান চলাচলের অনুপযুক্ত বলে ঘোষণা করা হয়েছিল। ওভারব্রিজ ভাঙার কাজ চলায় বেশ কয়েক দিন ধরে বর্ধমান-হাওড়া মেন লাইন, কর্ড লাইন এবং কাটোয়া লাইনের বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে। বাতিল আছে বর্ধমান-রামপুরহাট ও আসানসোল শাখায় বেশ কয়েকটি লোকাল ট্রেনও। কয়েকটি ট্রেনের যাত্রা সংক্ষিপ্ত করা হয়েছে। এর ফলে যাত্রীদের অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে নিত্যদিন। রবিবার বর্ধমান স্টেশনের ৩ নম্বর প্ল্যাটফর্ম থেকে ৬ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত পুরনো ব্রিজের কাঠামো তুলে ফেলা হয়েছে। আগেই ৭ থেকে ৮ নম্বর প্লাটফর্মের উপর থেকে ব্রিজের কাঠামো সরিয়ে ফেলা হয়। তবে বৃহস্পতিবার বর্ধমান-আসানসোল ও রামপুরহাট রেল শাখায় পরিষেবা পুরোপুরি বন্ধ হয়নি। কয়েকটি লোকাল ও এক্সপ্রেস ট্রেন চলাচল করছে। বর্ধমানের স্টেশন ম্যানেজার স্বপন ভট্টাচার্য বলেন, “আসানসোল ও রামপুরহাট শাখায় লোকাল ট্রেন চলাচল মোটামুটি চালু আছে। তবে ওই শাখায় এক্সপ্রেস ট্রেন অনেকগুলি বাতিল করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন