Saugata Ray

‘বউ পালিয়ে যাওয়ায় পাগল হয়ে গিয়েছ’, বক্তব্যে ‘বাধা’ দেওয়ায় সংসদে সৌমিত্রকে কটাক্ষ সাংসদ সৌগতর

এ বিষয়ে সৌমিত্র খাঁয়ের প্রতিক্রিয়া না পাওয়া গেলেও মুখ খুলেছেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি বলেছেন, “এ ধরনের মন্তব্য তৃণমূলের রুচিহীনতাকেই প্রকট করে।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪৭
Share:

বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ এবং তৃণমূল সাংসদ সৌগত রায়। ফাইল চিত্র।

বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁকে নজিরবিহীন ভাবে আক্রমণ করলেন দমদমের তৃণমূল সাংসদ সৌগত রায়। বৃহস্পতিবার লোকসভায় কেন্দ্রীয় বাজেট নিয়ে বক্তব্য রাখছিলেন সৌগত। প্রবীণ এই সাংসদ তাঁর বক্তব্যে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করার সময় নানা টীকাটিপ্পনী ছুড়ে দিতে থাকেন সৌমিত্র। এ ভাবে বেশ কিছু ক্ষণ চলার পর বিরক্ত সৌগত বিষ্ণুপুরের সাংসদের উদ্দেশে বলেন, “তোমার মাথার ঠিক নেই। বউ পালিয়ে যাওয়ায় তুমি পাগল হয়ে গিয়েছ।” স্পিকার ওম বিড়লার উদ্দেশেও তিনি বলেন, “ওঁর (সৌমিত্র) মাথার তার কেটে গিয়েছে।”

Advertisement

বিষয়টি তখনকার মতো ধামাচাপা পড়ে গেলেও পরে এ নিয়ে সৌগত রায়কে সতর্ক করেন স্পিকার। স্পিকার সৌগতকে জানান, তাঁর মতো প্রবীণ এবং অভিজ্ঞ সাংসদের মুখে এ ধরনের ব্যক্তিগত আক্রমণ শোভা পায় না। তাঁর এ বিষয়ে আরও সচেতন এবং সংযত হওয়া উচিত ছিল বলেও সৌগতকে জানান স্পিকার। স্পিকারের এই বার্তা পাওয়ার পর অবশ্য কোনও প্রতিক্রিয়া দেননি সৌগত। তবে স্পিকারকে তিনি জানিয়েছেন যে, বক্তব্য রাখার মাঝে বার বার বাধা দেওয়ার কারণেই তিনি অমন মন্তব্য করেছেন।

Advertisement

এ বিষয়ে সৌমিত্র খাঁয়ের প্রতিক্রিয়া না পাওয়া গেলেও মুখ খুলেছেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি বলেছেন, “এ ধরনের মন্তব্য তৃণমূলের রুচিহীনতাকেই প্রকট করে।” শালীনতা বজায় রাখার জন্য তৃণমূলের নেতামন্ত্রীদের কার ক’জন স্ত্রী, তা নিয়ে বিজেপি প্রশ্ন তোলে না বলেও দাবি করেছেন তিনি!

গত বিধানসভা নির্বাচনের আগে সৌগতর হাত ধরেই স্বামী এবং বিজেপিকে ছেড়ে তৃণমূলে যোগ দেন সৌমিত্রর স্ত্রী সুজাতা মণ্ডল খাঁ। স্ত্রী ঘাসফুলের পতাকা হাতে নেওয়ার পরেই সাংবাদিক বৈঠক করে স্ত্রীকে বিচ্ছেদ দেওয়ার কথা ঘোষণা করেন সৌমিত্র। সে মামলা এখনও আদালতে চলছে। গত জানুয়ারি মাসেই বিবাহবিচ্ছেদের মামলায় সৌমিত্র এবং সুজাতা উভয়েই বিচারককে জানান যে, আর একসঙ্গে থাকবেন না তাঁরা। রাজনৈতিক সভা থেকেও সৌমিত্রকে খোলামেলা আক্রমণ করেন ‘স্ত্রী’ সুজাতা। অভিযোগের সুরে তিনি বলেন, “ভেবেছিলাম তিনি মানুষের কাজ করবেন। মানুষ তাঁকে কাছে পাবে। ভাবিনি তিনি ভোটে জিতে দিল্লিতে রাসলীলা আর রংরসিয়া করবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন