রাস্তা সংস্কারে বাধার নালিশ, বন্ধ কাজ

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চিচুড়িয়া থেকে ভুরি রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল। এই রাস্তাটি সংস্কার করার জন্য রাজ্য পূর্ত দফতরের (আসানসোল ডিভিশন) তরফে ২৪ কোটি ৬৩ লক্ষ ৬৭০ টাকা বরাদ্দ করা হয়। এই কাজের জন্য এক ঠিকাদারকে বরাত দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জামুড়িয়া শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৯ ০৬:১৩
Share:

প্রতীকী ছবি।

রাস্তা সংস্কারের কাজে বাধা দেওয়ার অভিযোগ উঠল প্রাক্তন পঞ্চায়েত প্রধানের স্বামীর বিরুদ্ধে। এর জেরে শনিবার কাজ বন্ধ হয়ে যায়। ঘটনাটি, জামুড়িয়া ব্লকের চিচুড়িয়া পঞ্চায়েতের আরএন কলোনি এলাকার।

Advertisement

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চিচুড়িয়া থেকে ভুরি রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল। এই রাস্তাটি সংস্কার করার জন্য রাজ্য পূর্ত দফতরের (আসানসোল ডিভিশন) তরফে ২৪ কোটি ৬৩ লক্ষ ৬৭০ টাকা বরাদ্দ করা হয়। এই কাজের জন্য এক ঠিকাদারকে বরাত দেওয়া হয়। কাজের উদ্বোধন করে সংশ্লিষ্ট দফতরের পক্ষ থেকে চিচুড়িয়া মোড়ের কাছে একটি বোর্ডও লাগিয়ে দেওয়া হয়। তাতে লেখা আছে, কাজ শেষ হওয়ার সম্ভাব্য সময় ২০১৯ সালের ৩১ ডিসেম্বর।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, গত ৩ মার্চ কাজ শুরু হওয়ার কথা থাকলেও বাস্তবে তা হয়নি। পাঁচ দিন আগে আরএন কলোনি মোড় থেকে রাস্তা সংস্কারের কাজ শুরু করেন জেলা পরিষদের ঠিকাদার, সংলগ্ন বাগডিহা গ্রামের বাসিন্দা ধরম মহুরি। তাঁরা জানান, ওই ঠিকাদার বৃহস্পতিবার পর্যন্ত ৩০০ মিটারের বেশি অংশে পিচ, পাথর কেটে রাস্তার পাশে জড়ো করেছিলেন। শুক্রবার চিচুড়িয়া পঞ্চায়েতের প্রাক্তন প্রধানের স্বামী রথীন কুণ্ডুর নেতৃত্বে সেই কাজ বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগ। রথীনবাবুর সঙ্গে ছিলেন পঞ্চায়েত সদস্য অমিত চক্রবর্তী-সহ কয়েকজন স্থানীয় বাসিন্দাও। যদিও রথীনবাবু দাবি করেন, ‘‘আমি জানতে চেয়েছিলাম, পূর্ত দফতর যখন রাস্তাটি তৈরির প্রক্রিয়া শুরু করেছে, তখন জেলা পরিষদের ঠিকাদার কেন সেই রাস্তার সংস্কার করবেন? ঠিকাদারকে কাজের বরাত দেখাতে হবে।’’ তাঁর পাল্টা অভিযোগ, ‘‘দেখি, ধরমবাবুকে ভুরি থেকে শ্যামলা কোলিয়ারি পর্যন্ত রাস্তা সংস্কারের বরাত দিয়েছে জেলাপরিষদ। কিন্তু তিনি সেখানে কাজ করছেন না। কারণ, ওই রাস্তাটি পঞ্চায়েত নির্বাচনের আগে জেলাপরিষদই সংস্কার করেছে। তাই সেখানে কাজ করার প্রয়োজন নেই। আমরা এর বিরুদ্ধে রুখে দাঁড়াই।’’ স্থানীয় বাসিন্দারাই কাজ বন্ধ করে দেন বলে দাবি রথীনবাবুর।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

পঞ্চায়েত সদস্য অমিত চক্রবর্তীর অভিযোগ, ‘‘আমাকে জেলাপরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ বকুল মণ্ডল ফোনে বলেন, আমরা এ ভাবে কাজ বন্ধ করে দিতে পারি না। প্রতিবাদ করায়, তিনি আমাদের প্রচ্ছন্ন হুমকিও দেন।’’ ঠিকাদার ধরম মহুরির দাবি, ‘‘আমি পাঁচশো মিটার রাস্তা সংস্কারের কাজের বরাত পেয়েছিলাম। আমাকে বকুল মণ্ডল ও চিচুড়িয়া পঞ্চায়েতের প্রধান বিশ্বনাথ সাঙ্গুই আরএন কলোনি মোড় থেকে ৫০০ মিটার রাস্তা সংস্কার করে দিতে বলেন। পাঁচ দিন আগে কাজ শুরু করেছিলাম। স্থানীয়দের বাধায় বন্ধ করে দিয়েছি।” হুমকির অভিযোগ অস্বীকার করে বকুলদেবী তিনি বলেন, ‘‘জেলাপরিষদের দেওয়া টাকায় রাস্তা সংস্কার করে দিতে বলেছিলাম। জটিলতা হওয়ায় কাজ বন্ধ রয়েছে। জেলাপরিষদ বিষয়টির নিষ্পত্তি করবে।’’ বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন জেলাপরিষদের সভাধিপতি সুভদ্রা বাউরি।

পুরো ঘটনা প্রসঙ্গে পূর্ত দফতরের সহকারী বাস্তুকার (আসানসোল ডিভিশন) পার্থ মণ্ডল বলেন, “চিচুড়িয়া থেকে ভুরি পর্যন্ত রাস্তাটি সংস্কারের জন্য বরাত পাওয়া ঠিকাদার শীঘ্রই কাজ শুরু করবেন। অন্য কেউ ওই রাস্তা সংস্কার করছে বলে কোনও লিখিত অভিযোগ পাইনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন