Galsi

গলসির কৃষক বাজারে তৈরি হল ভেষজ উদ্যান

বাগানের পরিচর্চায় থাকা গোপাল গুপ্ত জানান, প্রায় ৪৫ রকমের ভেষজ রোপণ করা হয়েছে। গাছগুলির জন্য উপযুক্ত মাটি তৈরি করার পাশাপাশি, প্রয়োজন মতো জৈব সার, জল দেওয়া হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বুদবুদ শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২০ ০৩:৩১
Share:

গলসি ১ ব্লক কৃষক বাজারে তৈরি উদ্যানের পরিচর্যা। নিজস্ব চিত্র।

বেশ কয়েক ধরনের ভেষজের উদ্যান তৈরি করা হল গলসি ১ ব্লক কৃষক বাজারে। ‘রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা’ প্রকল্পে প্রায় ১৪ লক্ষ টাকা খরচে এই উদ্যান তৈরি করেছে গলসি ১ পঞ্চায়েত সমিতি। সমিতির আশা, এই উদ্যান দেখে ভেষজ সম্পর্কে আগ্রহী হবেন পড়ুয়া ও এলাকাবাসী।

Advertisement

গলসি ১ পঞ্চায়ত সমিতি সূত্রে জানা গিয়েছে, আগেই কৃষক বাজারে লেমন গ্রাসের চাষ করা হয়েছিল। সে ঘাস বড়ও হয়েছে অনেকটা। এ বার ভেষজের উদ্যান তৈরি করা হয়েছে। সমিতি সূত্রে জানা গিয়েছে, কৃষক বাজারের প্রায় দু’বিঘা ফাঁকা জমির একাংশে তৈরি হওয়া এই উদ্যানে কৃষ্ণ তুলসী, রাধা তুলসী, পিপারমেন্ট, হিং, অশ্বগন্ধা, সর্পগন্ধা, পুদিনা, কালমেঘ, অ্যালোভেরা, রসুনলতা, থানকুনি, কুলেখাঁড়া, যষ্ঠীমধু-সহ নানা ভেষজ রোপণ করা হয়েছে।

বাগানের পরিচর্চায় থাকা গোপাল গুপ্ত জানান, প্রায় ৪৫ রকমের ভেষজ রোপণ করা হয়েছে। গাছগুলির জন্য উপযুক্ত মাটি তৈরি করার পাশাপাশি, প্রয়োজন মতো জৈব সার, জল দেওয়া হচ্ছে। যাতে গাছের গোড়ায় কোনও রকম ঘাস না জন্মায়, নজর রাখা হচ্ছে সে দিকেও।

Advertisement

সমিতি সূত্রে আরও জানা গিয়েছে, শুধু ভেষজই নয়। জমির এক দিকে, বিভিন্ন ফলের গাছও রোপণ করা হয়েছে। সেখানে জালিম, রুদ্রাক্ষ-সহ নানা ধরনের গাছ রয়েছে। এ ছাড়া, থাইল্যান্ডের আম, কুল, কাঁঠাল গাছও রয়েছে। পাশাপাশি, শীতের মরসুমের আনাজও লাগানো হয়েছে।

সমিতির সহ-সভাপতি অনুপ চট্টোপাধ্যায় জানান, এখন অনেকেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভেষজের উপরে নির্ভর করছেন। তিনি বলেন, ‘‘এই উদ্যান দেখে পড়ুয়ারা ভেষজের গুণ সম্পর্কে জানতে পারবেন। পাশাপাশি, এলাকাবাসীও নিজের এলাকায় ভেষজের বাজার তৈরিতে উদ্যোগী হতে পারবেন। এখানকার আনাজ বিভিন্ন অঙ্গনওয়াড়ি কেন্দ্রেদেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন