Howrah Bardhaman Chord

‘বার বার হচ্ছে!’, রবিবার বর্ধমান কর্ড শাখায় ট্রেন বাতিল, বিপাকে চাকরি পরীক্ষার্থী এবং যাত্রীরা

রেল সূত্রে জানানো হয়েছে, পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে রবিবার ১০ জোড়া স্পেশাল ট্রেন চালানো হবে এই শাখায়। বর্ধমান ও ডানকুনির মধ্যে ৮ জোড়া স্পেশাল ট্রেন চলবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১৫:৪৭
Share:

রবিবার সারা দিন হাওড়া-বর্ধমান কর্ড শাখায় সব ট্রেন বাতিল হওয়ায় ক্ষোভ বাড়ছে নিত্যযাত্রীদের মধ্যে। ফাইল চিত্র ।

আবারও সারা দিন ট্রেন বন্ধ। আবারও দিনভর অনেক ধকল সহ্য করে নিজেদের গন্তব্যে যেতে হবে নিত্যযাত্রীদের। আর তার জেরেই ক্ষোভ বাড়ছে নিত্যযাত্রীদের মধ্যে। রেলের তরফে শনিবার রাত থেকে রবিবার সারা দিন হাওড়া-বর্ধমান কর্ড শাখায় সব ট্রেন বাতিলের ঘোষণা করা হয়েছে। এর পরেই নিত্যযাত্রীদের দাবি, এই শাখায় মাঝেমধ্যেই কাজ করার জন্য ট্রেন বন্ধ রাখা হয়। ফলে সমস্যায় পড়তে হয় তাঁদের। বাসে করে বা অন্য কোনও ভাবে গন্তব্যে পৌঁছতে হয়। একই সঙ্গে রবিবার সারা দিন ট্রেন বাতিলের জন্য দুশ্চিন্তার ভাঁজ পরীক্ষার্থীদের কপালেও। রবিবার সরকারি চাকরির পরীক্ষা রয়েছে। এ রকম দিনগুলিতে সারা দিন ধরেই রাজ্যের বিভিন্ন শাখায় চরম ব্যস্ততা লক্ষ্য করা যায়। কিন্তু হাওড়া-বর্ধমান কর্ড শাখায় কাজ করার জন্য এই দিনকেই বেছে নেওয়ার জন্য বিরক্তি প্রকাশ করেছেন পরীক্ষার্থী এবং তাঁদের অভিভাবকেরা। ট্রেন পরিষেবা ব্যাহত হওয়ার কারণে সময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছনো নিয়ে সমস্যা হতে পারে বলেও মনে করছেন অনেকে।

Advertisement

এই প্রসঙ্গে নিত্যযাত্রী শ্রীমন্ত মুখার্জি বলেন, ‘‘এই সমস্যা আজকের নয়। মাস খানেক আগে বর্ধমান স্টেশনে পুরনো ব্রিজ ভাঙতে গিয়ে ট্রেন ঠিক মতো চলেনি। তার বছর খানেক আগেও নানা পর্যায়ে মেন ও কর্ড শাখায় বার বার লম্বা কাজ চলেছে। ট্রেন বন্ধ থেকেছে।’’

অন্য এক যাত্রীর কথায়, “আগামী কাল রবিবার। তাই খানিকটা বাঁচোয়া। তবুও পরীক্ষার্থী এবং নিত্যযাত্রীদের সমস্যা হবেই।” স্পেশাল ট্রেন দিয়ে এই সমস্যা মেটানো হবে কি না, তা নিয়েও সন্দেহ প্রকাশ করছেন যাত্রীরা।

Advertisement

যদিও রেল সূত্রে জানানো হয়েছে, পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে রবিবার ১০ জোড়া স্পেশাল ট্রেন চালানো হবে এই শাখায়। বর্ধমান ও ডানকুনির মধ্যে ৮ জোড়া স্পেশাল ট্রেন চলবে। বর্ধমান থেকে প্রথম স্পেশাল ট্রেন সকাল ৫ টা ৪০ মিনিটে এবং শেষ স্পেশাল ট্রেন সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে ছাড়বে। ডানকুনি থেকে প্রথম স্পেশাল ট্রেন ৭টা ২৫ মিনিটে এবং শেষ স্পেশাল লোকাল রাত সাড়ে ৮ টায় ছাড়বে। বর্ধমান থেকে সকাল ৮টা ১০ মিনিট এবং ৯টা ১৫ মিনিটে এবং হাওড়া থেকে দুপুর ২টো ৪৫ মিনিট এবং ৩টে ৩৫ মিনিটে ছাড়বে স্পেশাল ট্রেনগুলি।

কর্ড শাখায় ট্রেন বাতিল প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘শনিবার রাত ১২টা থেকে রবিবার রাত ১২টা পর্যন্ত বর্ধমান-হাওড়া কর্ড শাখার সমস্ত লোকাল ট্রেন বাতিল হয়েছে। যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে রেল এই কাজ করছে। বর্ধমান-হাওড়া কর্ড শাখার বেলানগর স্টেশনে ইলেকট্রনিক ইন্টারলকিং বদলের কাজ করা হবে। সেই কারণে রবিবার ২৩ ঘণ্টার জন্য ট্রাফিক এবং পাওয়ার ব্লক করতে হবে। ফলে রবিবার প্রায় সারাদিন এই শাখার ট্রেন পরিষেবা ব্যাহত হবে। এই কাজের জন্য রেলের পক্ষ থেকে কয়েকটি দূরপাল্লার ট্রেনেরও রুট বদল করা হয়েছে। পাশাপাশি, কর্ড লাইনে চলাচল করে এমন দূরপাল্লার কয়েকটি ট্রেনকে মেন লাইন দিয়ে অর্থাৎ, ব্যান্ডেল হয়ে চলাচল করানো হবে রবিবার।’’

আপ এবং ডাউন হাওড়া-ধানবাদ কোলফিল্ড এক্সপ্রেস, হাওড়া-দেরাদুন কুম্ভ এক্সপ্রেস, হাওড়া-মুম্বই এক্সপ্রেস, যেগুলি ২৬ মার্চ যাত্রা শুরু করার কথা সেগুলি হাওড়া থেকে ব্যান্ডেল হয়ে যাবে। ২৫ মার্চ যাত্রা শুরু করা গুয়াহাটি-হাওড়া সরাইঘাট এক্সপ্রেস, হাওড়া-এলাহাবাদ বিভূতি এক্সপ্রেস ব্যান্ডেল হয়েই যাবে বলে রেলের তরফে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন