আলডিতে ধস, বাড়িতে ফাটল

আচমকা ধস নামল কুলটির আলডি গ্রাম লাগোয়া মসজিদ মহল্লায়। মঙ্গলবার ভোরে এই ধসের জেরে একটি মসজিদ ও কয়েকটি বাড়িতে ফাটল ধরে। বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। মঙ্গলবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন মেয়র জিতেন্দ্র তিওয়ারি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৭ ০০:২৯
Share:

পরিদর্শনে মেয়র। নিজস্ব চিত্র

আচমকা ধস নামল কুলটির আলডি গ্রাম লাগোয়া মসজিদ মহল্লায়। মঙ্গলবার ভোরে এই ধসের জেরে একটি মসজিদ ও কয়েকটি বাড়িতে ফাটল ধরে। বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। মঙ্গলবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন মেয়র জিতেন্দ্র তিওয়ারি। ক্ষতিগ্রস্থ বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরানোর ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

Advertisement

বাসিন্দারা জানান, সোমবার দুপুর থেকেই ফাটল শুরু হয়। প্রথমে তাঁরা বিশেষ আমল দেননি। মঙ্গলবার গভীর রাতে মাটি ফাটার আওয়াজ পেতে শুরু করেন। ভোরের আলো ফুটতেই তাঁরা বাইরে বেরিয়ে দেখেন, এলাকার মদিনা মসজিদের দেওয়াল ও মেঝেতে ফাটল ধরেছে। পরে জানা যায়, কয়েকটি বাড়িতেও ফাটল ধরেছে। এক বাসিন্দা মহম্মদ সামসুদ্দিন বলেন, ‘‘রাতে কিছু বুঝিনি। সকালে ঘুম ভেঙে উঠে দেখি ঘরে ফাটল!’’

বাসিন্দারা জানান, এর আগেও একাধিক বার এলাকায় ধস নেমেছে। সকালে স্থানীয় ৭৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নেপাল চৌধুরী ঘটনাস্থলে পৌঁছন। মেয়রও আসেন। তিনি বলেন, ‘‘বাসিন্দারা এলাকায় বাস করতে ভয় পাচ্ছেন। তাঁদের পুনর্বাসনের বিষয়ে ইসিএলের কর্তাদের সঙ্গে কথা বলা হবে।’’

Advertisement

খনি বিশেষজ্ঞেরা জানান, এই এলাকায় মাটির তলায় প্রচুর কয়লা সঞ্চিত রয়েছে। মাফিয়ারা অবৈধ ভাবে খনন করে কয়লা তোলার ফলে মাটিল তলা ফাঁকা হয়ে গিয়েছে। তাই যেখানে-সেখানে ধস নামছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন