বয়কট ভাঙলেন আইনজীবীরা, প্রকাশ্যে দ্বন্দ্বও

দেওয়ানি আদালতের আইনজীবীদের অভিযোগ, ফৌজদারি আইনজীবীরা অ্যাসোসিয়েশনের ক্ষমতা কাজে লাগিয়ে ঘুরপথে সিজিএম এজলাস থেকে বয়কট তুলে নিয়েছেন। অথচ দেওয়ানি আদালতের সিনিয়র ডিভিশন (দ্বিতীয়) বিচারক মন্দাক্রান্তা সাহার এজলাস থেকে বয়কট তোলার ব্যাপারে অ্যাসোসিয়েশনের কর্তারা গা করেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৭ ০৮:২০
Share:

প্রতীকী ছবি।

ইঙ্গিত ছিলই। বার অ্যাসোসিয়েশনের সিদ্ধান্ত অমান্য করে সোমবার দেওয়ানি আদালতের সিনিয়র ডিভিশন (দ্বিতীয়) বিচারক মন্দাক্রান্তা সাহার এজলাসে কাজে যোগ দিলেন কয়েকজন আইনজীবী।

Advertisement

এই ঘটনার ফলে এ দিন প্রকাশ্যে আইনজীবীদের মধ্যে কথা কাটাকাটি হয়। বারের কর্তারা ওই আইনজীবীদের প্রতি কড়া মনোভাব দেখান। একই সঙ্গে ওই এজলাস বয়কট চালিয়ে যাওয়ারও সিদ্ধান্ত হয়।

দেওয়ানি আদালতের আইনজীবীদের অভিযোগ, ফৌজদারি আইনজীবীরা অ্যাসোসিয়েশনের ক্ষমতা কাজে লাগিয়ে ঘুরপথে সিজিএম এজলাস থেকে বয়কট তুলে নিয়েছেন। অথচ দেওয়ানি আদালতের সিনিয়র ডিভিশন (দ্বিতীয়) বিচারক মন্দাক্রান্তা সাহার এজলাস থেকে বয়কট তোলার ব্যাপারে অ্যাসোসিয়েশনের কর্তারা গা করেননি। এতে মক্কেলদের হয়রানি বাড়ছে বলেও অভিযোগ করেন তাঁরা। এরপরেই এ দিন প্রবীণ আইনজীবী মথুরামোহন গোস্বামী, শ্যামল দত্ত-সহ কয়েকজন আইনজীবী মন্দাক্রান্তা সাহার এজলাসে হাজির হয়ে মামলার শুনানি করেন। তাঁদের দাবি, বয়কট তোলা নিয়ে দ্বিচারিতা হয়েছে। বার যা সিদ্ধান্ত নেয় নেবে। কাজে বাধা দিলে হাইকোর্টের দ্বারস্থ হবেন তাঁরা।

Advertisement

বয়কটের পক্ষে থাকা আইনজীবীদের পাল্টা দাবি, ওই বিচারককে বারের অফিসে এসে সমস্যা মিটিয়ে নিতে হবে।

বার অ্যাসোসিয়েশনের সম্পাদক সদন তা-র কথায়, ‘‘দু’এক জন বিভীষণের মতো আচরণ করতে তো আর আন্দোলন বন্ধ হয় না। নির্দেশ ভঙ্গকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন