Indian Railways

উচ্ছেদের নোটিস, দাবি পুনর্বাসনের

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ফ্রেট করিডর তৈরির জন্য দুর্গাপুর ও ওয়ারিয়া স্টেশন লাগোয়া বাসিন্দাদের একাংশকে দীর্ঘদিন ধরেই রেল উচ্ছেদ নোটিস দিচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ০৬:৫২
Share:

অবরোধ: স্থানীয় বাসিন্দাদের বিক্ষোভ। শুক্রবার দুর্গাপুরের মায়াবাজারে। নিজস্ব চিত্র

ফ্রেট করিডর তৈরির জন্য তাদের জায়গায় বসবাসকারীদের উচ্ছেদের নোটিস দিয়েছে রেল। পুনর্বাসন ও ক্ষতিপূরণের দাবিতে শুক্রবার দুর্গাপুরের ৩৬ নম্বর ওয়ার্ডের মায়াবাজারে রাস্তা অবরোধ করেন বাসিন্দাদের একাংশ। এর জেরে আটকে পড়ে যানবাহন।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ফ্রেট করিডর তৈরির জন্য দুর্গাপুর ও ওয়ারিয়া স্টেশন লাগোয়া বাসিন্দাদের একাংশকে দীর্ঘদিন ধরেই রেল উচ্ছেদ নোটিস দিচ্ছে। পুরসভার ২৯, ৩০, ৩১, ৩৮, ৪০, ৪১, ৪৩ নম্বর ওয়ার্ডে রেললাইনের দু’দিকে বহু মানুষ বসবাস করছেন প্রায় পঞ্চাশ বছর ধরে। পুরসভার পক্ষ থেকে সে সব বাড়িতে পানীয় জল, বিদ্যুৎ, নিকাশি-সহ নাগরিক পরিষেবার ব্যবস্থা করা হয়েছে। পুরসভায় ‘হোল্ডিং ট্যাক্স’-ও দিয়ে থাকে পরিবারগুলি। মায়াবাজারের বিজয়নগর এলাকার বাসিন্দাদের দাবি, এখানে প্রায় ৫০টি বাড়ি রয়েছে। বৃহস্পতিবার রেলের তরফে প্রায় ২০টি বাড়ির সদস্যদের রবিবারের মধ্যে বাড়ি খালি করতে বলা হয়েছে। সোমবার থেকে উচ্ছেদঅভিযান করা হবে। এরই প্রতিবাদে শুক্রবার তাঁরা মায়াবাজার থেকে গান্ধী মোড় যাওয়ার রাস্তাঅবরোধ করেন।

বিক্ষোভকারীদের তরফে মালতী শর্মা বলেন, “আমার শ্বশুর ৫০ বছর বসবাস করছেন এখানে। আমার বিয়ে হয়েছে প্রায় ৩০ বছর। এখন আচমকা আমাদের উচ্ছেদ করা হলে আমরা কোথায় যাব? আমাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। ক্ষতিপূরণও দিতে হবে।” বিক্ষোভে যোগ দিয়েছিলেন তৃণমূলের হিন্দি প্রকোষ্ঠের ৩ নম্বর ব্লক সভাপতি দীনেশ যাদব। তিনি বলেন, “ফ্রেট করিডর হোক। বাসিন্দারা জায়গা ছেড়ে দিতে রাজি। কিন্তু সবাই গরিব। পুনর্বাসনের ব্যবস্থা না করলে তাঁরা থাকবেন কোথায়?”

Advertisement

নাম প্রকাশে অনিচ্ছুক পূর্ব রেলের আসানসোল ডিভিশনের এক আধিকারিক জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ মতোই পদক্ষেপ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন