রাস্তা সংস্কার চেয়ে স্কুল বন্ধ

স্থানীয় বাসিন্দাদের ক্ষোভ, গত তিরিশ বছর ধরে রাজুর পঞ্চায়েতের আরগন থেকে রায়খাঁ পর্যন্ত তিন কিলোমিটার রাস্তা বেহাল। কিছু দূর অন্তর রাস্তার পাথর উঠে গর্ত হয়ে গিয়েছে। কোথাও গর্তের মাপ ফুট দুয়েক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ০১ জুলাই ২০১৭ ০২:২৩
Share:

অবরোধ: স্কুল বন্ধ, কেতুগ্রামে গাছতলাতেই পড়াশোনা। —নিজস্ব চিত্র

হাঁটতে গেলেই হোঁচট খেতে হয়। বর্ষায় আবার খানাখন্দে জল জমে চলাফেরা দায় হয়ে ওঠে, বন্ধ হয়ে যায় স্কুলে যাওয়া। এ বার বর্ষা পুরোদমে শুরু হওয়ার আগেই ওই রাস্তা মেরামতির দাবি জানিয়ে অনির্দিষ্টকালের জন্য স্কুলের পঠনপাঠন বন্ধ করলেন স্থানীয় বাসিন্দারা। বন্ধ হল মিড-ডে মিলও। শুক্রবার স্কুলের দরজায় বিক্ষোভ দেখান কেতুগ্রামের আরগনের প্রায় সাড়ে তিন হাজার বাসিন্দা।

Advertisement

স্থানীয় বাসিন্দাদের ক্ষোভ, গত তিরিশ বছর ধরে রাজুর পঞ্চায়েতের আরগন থেকে রায়খাঁ পর্যন্ত তিন কিলোমিটার রাস্তা বেহাল। কিছু দূর অন্তর রাস্তার পাথর উঠে গর্ত হয়ে গিয়েছে। কোথাও গর্তের মাপ ফুট দুয়েক। অথচ চিকিৎসার জন্য হোক বা পঞ্চায়েত, স্কুল বাসিন্দাদের যাতায়াতের ভরসা ওই রাস্তা। স্থানীয় মাকসুদ হাসান, সোনা নাগ, উজ্জ্বল ঘোষদের অভিযোগ, ‘‘প্রায়ই দুর্ঘটনা ঘটে। দিন সাতেক আগে রাস্তার খন্দে গাড়ি উল্টে পড়ে গিয়েছিলেন স্থানীয় রেশন ডিলার। তাঁর সমস্ত মালপত্র নষ্ট হয়, চোট পান তিনি।’’ প্রশাসনের কাছে একাধিক বার জানিয়েও রাস্তা সংস্কার হয়নি বলে দাবি তাঁদের।

এ বার রাস্তা সংস্কারে স্কুল বয়কট বেছে নিয়েছেন তাঁরা। এ দিন আরগন প্রাথমিক বিদ্যালয় ও আরগন শিশুশিক্ষা কেন্দ্রের পঠনপাঠন বয়কট করেন বাসিন্দারা। স্কুলের দরজায় রাস্তা সংস্কারের দাবি জানিয়ে প্ল্যাকার্ড ঝুলিয়ে দেওয়া হয়। সাহেব শেখ, মীর মকসুদ আলিরা বলেন, ‘‘রাস্তা সংস্কার না হলে এমনিতেও প্রতি বর্ষায় স্কুলে যাতায়াত বন্ধ হয়ে যায় পড়ুয়াদের। প্রশাসনের নজর টানতে তাই আগেভাগেই স্কুল বয়কট করা হল।’’ এলাকাবাসীর সঙ্গে একমত প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষক পৃথ্বীরাজ সিংহ, শিশুশিক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত শিক্ষিকা ঝর্না সাহারা। তাঁরাও বলেন, ‘‘রাস্তা এতই খারাপ যে সাইকেল চালিয়ে স্কুলে আসতে পারি না। বর্ষায় বাসস্ট্যান্ডে নেমে তিন কিলোমিটার হেঁটে স্কুলে পৌঁছতে হয়।’’

Advertisement

স্থানীয় পঞ্চায়েত প্রধান কৃপাময়ী মাঝির দাবি, রাস্তা সংস্কারের বিষয়টি ব্লকে জানানো হবে। স্কুল কর্তৃপক্ষ ও বাসিন্দাদের সঙ্গে আলোচনা করে বয়কট তোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান বিডিও অরূপকুমার মণ্ডল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন