Lochandas Setu

মঙ্গলকোটে লোচনদাস সেতু সংস্কারের জন্য হবে যান নিয়ন্ত্রণ 

সংস্কারের অভাবে জীর্ণ হয়ে পড়েছে গুরুত্বপূর্ণ সেতু। তা সংস্কারের প্রয়োজন, জানিয়েছিলেন বিশেষজ্ঞেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মঙ্গলকোট শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২০ ০৫:০০
Share:

পূর্ব বর্ধমান ও বীরভূমের মাঝে অজয়ের উপরে এই সেতুতে শীঘ্রই কাজ শুরু হবে বলে জানিয়েছে প্রশাসন। নিজস্ব চিত্র

সংস্কারের অভাবে জীর্ণ হয়ে পড়েছে গুরুত্বপূর্ণ সেতু। তা সংস্কারের প্রয়োজন, জানিয়েছিলেন বিশেষজ্ঞেরা। অবশেষে সেই কাজ শুরু হতে চলেছে মঙ্গলকোটের লোচনদাস সেতুতে। সোমবার কাটোয়ায় মহকুমাশাসকের দফতরে বৈঠকের পরে এমনটাই জানানো হয়েছে প্রশাসনের তরফে। নির্দিষ্ট ভাবে জানানো না হলেও ২০ জানুয়ারি থেকে এই কাজ শুরু হতে পারে বলে প্রশাসন সূত্রের খবর। সে জন্য মাসখানেক ভারী গাড়ি চলাচল বন্ধ রাখা হবে বলেও জানান আধিকারিকেরা।

Advertisement

মঙ্গলকোটে অজয়ের উপরে এই সেতুটি শুধু পূর্ব বর্ধমান ও বীরভূম নয়, দক্ষিণবঙ্গের একাংশের সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগেরও বড় ভরসা। প্রশাসন সূত্রে জানা যায়, কাজ চলাকালীন বাস, ট্রাক-সহ সব ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হবে। তবে অ্যাম্বুল্যান্স-সহ জরুরি ভিত্তিতে ছোট গাড়িকে ছাড় দেওয়া হবে। ফুটপাত খোলা থাকবে। সেখান দিয়ে মোটরবাইক যাওয়ার অনুমতি মিলবে। সংস্কারের কাজ চলাকালীন বিকল্প কোন পথে যানবাহন যাবে, সে নিয়েও এ দিনের বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান কর্তারা।

পূর্ত দফতর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বড় এই সেতুটি দীর্ঘদিন ধরেই সংস্কারের অভাবে জীর্ণ। সেতুর বিভিন্ন জায়গায় পিচ ও পাথর উঠে খন্দও দেখা দিয়েছে। যে কোনও সময় বিপদের আশঙ্কা করছিলেন স্থানীয় বাসিন্দা ও যাত্রীরা। মাস কয়েক আগে রাজ্য সরকার সেতু সংস্কারের জন্য প্রায় ৮০ লক্ষ টাকা বরাদ্দ করে। পূর্ত দফতরের (সড়ক) ‘ভাতার হাইওয়ে সাবডিভিশন (ওয়ান)’-এর অধীনে থাকা এই সেতুটি সংস্কারের প্রক্রিয়া শুরু হয়। দরপত্র-সহ নানা কাজ সম্পন্ন হয়েছে। কাজ শুরুর জন্য বরাতপ্রাপ্ত ঠিকাদারকে নির্দেশও দেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

Advertisement

মহকুমাশাসক (কাটোয়া) প্রশান্তরাজ শুক্ল এ দিন বলেন, ‘‘লোচনদাস সেতু সংস্কারের কাজ শীঘ্রই শুরু হবে। এ নিয়ে সংশ্লিষ্ট দফতরগুলির সঙ্গে বৈঠক করা হয়েছে। কাজ শুরু হলেই যান চলাচলে নিয়ন্ত্রণ জারি করা হবে। দিনক্ষণ এখনও ঠিক হয়নি।’’ পূর্ত দফতরের (সড়ক) ভাতার হাইওয়ে সাবডিভিশন (ওয়ান)-এর সহকারী বাস্তুকার দিবেন্দ্যু চট্টোপাধ্যায় অবশ্য বলেন, ‘‘কাজ শুরুর জন্য ২০ জানুয়ারি সম্ভাব্য দিন ধরা হয়েছে।’’

কাটোয়া মহকুমা প্রশাসন সূত্রে জানা যায়, বিষয়টি বীরভূম জেলা প্রশাসনকেও জানানো হচ্ছে। বিকল্প রাস্তাও ঠিক করা হয়েছে। সেতুর কাজ চলাকালীন বীরভূম হয়ে উত্তরবঙ্গে যাওয়া যানবাহন কাটোয়া-বর্ধমান রোডের নর্জা মোড় থেকে কাটোয়া রোড ধরবে। ওই রাস্তার জাজিগ্রাম মোড় থেকে আবার কাটোয়া-কেতুগ্রাম রোড ধরে ফুঁটিসাকো হয়ে বীরভূমে পৌঁছে যাবে। নতুন এই রুটের জন্য প্রায় ১৬ কিলোমিটার পথ বাড়তি পেরোতে হবে গাড়িগুলিকে। পূর্ব বর্ধমানের দিক থেকে বীর‍ভূমের বোলপুর, কীর্ণাহার বা সিউড়ি যাতায়াতের বাসগুলি নতুনহাটে গিয়ে দাঁড়িয়ে পড়বে। যাত্রীদের হেঁটে সেতু পেরিয়ে অপর প্রান্ত পালিতপুর থেকে ফের বাস ধরতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন