নিষেধ সত্ত্বেও বাজল ‘থিম’ গান, নালিশ তৃণমূলের

স্থানীয় সূত্রে জানা যায়, সাড়ে ১০টা নাগাদ আবাসন থেকে বেড়িয়ে হুড খোলা জিপে বসে প্রচার শুরু করেন বাবুল। এলাকার তৃণমূল নেতৃত্বের অভিযোগ, ঠিক ওই সময়েই মিছিলের মধ্যে থাকা একটি সুসজ্জিত ট্যাবলোয় ওই বিতর্কিত গানটি বাজানো হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৯ ০০:০৮
Share:

এই ট্যাবলো থেকেই গানটি বাজানো হয়েছে বলে অভিযোগ। নিজস্ব চিত্র

বঙ্গ বিজেপির থিম গান আর কোথাও ব্যবহার করা যাবে না, এই মর্মে শনিবারই নির্দেশ দেওয়ার কথা জানিয়েছে রাজ্য মুখ্য নির্বাচনী অফিসারের (সিইও) দফতর। আরও জানানো হয়েছে, গানের প্রচার বন্ধের নির্দেশ বিজেপি-কে জানানোও হয়েছে। কিন্তু তার পরেও রবিবার আসানসোলে বিজেপির প্রচারে বাজল সেই গানই, অভিযোগ তৃণমূলের।

Advertisement

এ দিন বিজেপি প্রচার সারে মহিশীলায়। ওই এলাকাতেই একটি বহুতল আবাসনে থাকেন আসানসোল লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়। সকাল থেকেই বিজেপি কর্মী, সমর্থকেরা ট্যাবলো সাজিয়ে তৈরি ছিলেন। স্থানীয় সূত্রে জানা যায়, সাড়ে ১০টা নাগাদ আবাসন থেকে বেড়িয়ে হুড খোলা জিপে বসে প্রচার শুরু করেন বাবুল। এলাকার তৃণমূল নেতৃত্বের অভিযোগ, ঠিক ওই সময়েই মিছিলের মধ্যে থাকা একটি সুসজ্জিত ট্যাবলোয় ওই বিতর্কিত গানটি বাজানো হয়। প্রচার শেষ না হওয়া পর্যন্ত তা বাজানো হয়।

এর পরেই শুরু হয় রাজনৈতিক চাপানউতোর। তৃণমূলের জেলা সভাপতি ভি শিবদাসনের প্রতিক্রিয়া, ‘‘কমিশনের নির্দেশ সবারই মানা উচিত। খবর পেয়েছি, বিজেপি ওই গানটি ফের বাজিয়েছে। আমরা আশা করব, এ বিষয়ে কমিশন উপযুক্ত পদক্ষেপ করবে।’’ সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন পরিচালনার ক্ষেত্রে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত প্রতিটি রাজনৈতিক দলেরই মানা উচিত বলে মন্তব্য আসানসোলের প্রাক্তন সাংসদ তথা সিপিএম নেতা বংশগোপাল চৌধুরীরও।

Advertisement

যদিও বাবুল এ দিন বিষয়টি নিয়ে বলেন, ‘‘আমাকে নির্বাচন কমিশন একটি চিঠি পাঠিয়েছে। সেখানে গানের প্রায় প্রতিটি লাইন বদলাতে বলা হয়েছে। কিন্তু গানটি কোথাও নিষিদ্ধ করার কথা বলা হয়নি। এ বিষয়ে বিজেপির আইন বিভাগ পরবর্তী পদক্ষেপ করবে।’’

আরও পড়ুন: দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

ঘটনাচক্রে পশ্চিম বর্ধমান স্টুডেন্টস লাইব্রেরি কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক গৌরব গুপ্ত প্রথম এই গানের বিরোধিতা করে আসানসোল দক্ষিণ থানায় অভিযোগ দায়ের করেছিলেন। অভিযোগ ছিল, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল সম্পর্কে বেশ কিছু কুরুচিকর মন্তব্য করা হয়েছে এই গানে। যদিও বিজেপির দাবি, অভিযোগকারী তৃণমূল প্রভাবিত। গানটি সম্পর্কে পরে তৃণমূলও নির্বাচন কমিশনে অভিযোগ করে।

যদিও, শনিবার বাবুলের মনোনয়ন জমাকে কেন্দ্র করে বিজেপির মিছিলেও ওই ‘বিতর্কিত’ গানটি বেজেছিল বলে অভিযোগ তৃণমূলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন