কাটমানি ফেরত চেয়ে জেলার নানা প্রান্তে অশান্তি

‘হুমকির’ জের, চেষ্টা আত্মহত্যার

পঞ্চায়েতের সুইপাড়ার বাসিন্দা বছর পঁয়তাল্লিশের দুলালবাবু দীর্ঘদিন ধরে সুপারভাইজার হিসেবে কর্মরত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কালনা শেষ আপডেট: ৩০ জুন ২০১৯ ০০:০২
Share:

হাসপাতালে সুপারভাইজারকে দেখতে গেলেন মন্ত্রী। নিজস্ব চিত্র

একশো দিনের প্রকল্পের এক সুপারভাইজার আত্মহত্যার চেষ্টা করেছেন বলে পরিবারের দাবি। ওই ঘটনায় দুলাল প্রামাণিক নামে ওই সুপারভাইজারের স্ত্রী ও তৃণমূলের অভিযোগ, কাটমানি ফেরতের দাবিতে বিজেপি-র হুমকির জেরেই এই কাণ্ড ঘটিয়েছেন দুলালবাবু। অভিযোগ অস্বীকার করেছে বিজেপি। শনিবার কালনা ২ ব্লকের অকালপৌষ পঞ্চায়েতের ঘটনা।

Advertisement

পঞ্চায়েতের সুইপাড়ার বাসিন্দা বছর পঁয়তাল্লিশের দুলালবাবু দীর্ঘদিন ধরে সুপারভাইজার হিসেবে কর্মরত। তাঁর স্ত্রী জ্যোৎস্নাদেবী জানান, এ দিন সকালে গরু নিয়ে মাঠে যান দুলালবাবু। স্ত্রীর বক্তব্য, ‘‘কিছুক্ষণ পরে বাড়ি ফিরে একটা ঘরে ঢুকে যান স্বামী। সেখান থেকে বমি করতে করতে বেরিয়ে আসেন। বলেন, ঘাস মারা ওষুধ (কীটনাশক) খেয়েছি। হাসপাতালে নিয়ে চল।’’ দুলালবাবুকে প্রথমে কালনা মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে বর্ধমানে পাঠানো হয়।

ঘটনার পরে জ্যোৎস্নাদেবী অভিযোগ করেন, ‘‘গ্রামের এক দল বিজেপি কর্মী, সমর্থক স্বামী কাটমানি নিয়েছেন অভিযোগ করে কয়েক দিন ধরে টাকা ফেরত চেয়ে হুমকি দিচ্ছিলেন। এ দিনও মাঠে যাওয়ার পথে তাঁকে হুমকি দেওয়া হয়। এর পরেই মানসিক চাপ সহ্য না করতে পেরে আত্মহত্যার চেষ্টা করেন উনি।’’ তবে বিকেল পর্যন্ত পাওয়া খবর, তিনি থানা বা প্রশাসনের কোথাও লিখিত অভিযোগ করেননি।

Advertisement

ওই সুপারভাইজারের বিরুদ্ধে ওঠা কোনও রকম দুর্নীতির অভিযোগ স্বীকার করেনি সংশ্লিষ্ট পঞ্চায়েত। পঞ্চায়েত প্রধান বিজয় পাত্রের দাবি, ‘‘শুক্রবার দুর্নীতির অভিযোগে বিজেপির লোকজন পঞ্চায়েতে স্মারকলিপি দেয়। তাঁদের বলা হয়, দুর্নীতি হয়নি। আমাদের যাবতীয় কাজকর্মের হিসেবও দেওয়া হবে। তার পরেও দুলালবাবুর উপরে অহেতুক চাপ তৈরি করছিল বিজেপি।’’

ঘটনার পরেই তৃণমূল-বিজেপি চাপানউতোর শুরু হয়েছে জেলায়। কালনায় দুলালবাবুকে হাসপাতালে দেখতে আসেন মন্ত্রী তথা জেলা তৃণমূল সভাপতি স্বপন দেবনাথ ও জেলা পরিষদের সহ-সভাধিপতি দেবু টুডু। স্বপনবাবুর বক্তব্য, ‘‘বিজেপি এলাকায় অশান্তি ছড়াতে দুলালবাবুকে মানসিক নির্যাতন করেছে। সাধারণ মানুষকে এ ভাবেই হেনস্থা করছে বিজেপি। এটা চলতে থাকলে আমরাও প্রয়োজনে প্রতিরোধ করব।’’ তবে বিজেপির অন্যতম জেলা সম্পাদক ধনঞ্জয় হালদারের বক্তব্য, ‘‘কোনও সুপারভাইজারকে হুমকি বা হেনস্থা করা হয়নি। এ সব তৃণমূলের মিথ্যা অভিযোগ। দুর্নীতির প্রতিবাদ করছেন সাধারণ মানুষ। যাঁরা প্রতিবাদ করছেন, তাঁদেরই বিজেপি বলে দেগে দেওয়া হয়েছে।’’

অন্য দিকে, দুর্নীতি ও কাটমানি সংক্রান্ত অভিযোগের জেরে শুক্রবার কালনার কাশিমপুর পঞ্চায়েতের এক সুপারভাইজারের বাবা অসুস্থ হয়ে পড়েছিলেন বলে অভিযোগ ওঠে। ওই ঘটনায় এক জনকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ জানায়।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন