Mini Bus

মিনিবাস বাড়ল, বড় বাস ‘উধাও’

বাস মালিক সংগঠনগুলির সূত্রে জানা যায়, সোমবার দু’-একটি মিনিবাস রাস্তায় নেমেছিল। তুলনায় বড় বাস সংখ্যায় বেশি চলেছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১১ জুন ২০২০ ০৭:৪১
Share:

হাতে গোনা বেসরকারি বাস। আসানসোলে। নিজস্ব চিত্র

গত দু’দিনের তুলনায় বুধবার আসানসোল মহকুমার বিভিন্ন রুটে মিনিবাস চলাচল বেড়েছে। তবে এ দিনও প্রায় একেবারেই চলেনি বড় বাস। ফলে, স্বল্প দূরত্বে যাতায়াত করা যাত্রীদের হয়রানি কিছুটা কমলেও, দূরের যাত্রীদের হয়রানি অব্যাহত।

Advertisement

বাস মালিক সংগঠনগুলির সূত্রে জানা যায়, সোমবার দু’-একটি মিনিবাস রাস্তায় নেমেছিল। তুলনায় বড় বাস সংখ্যায় বেশি চলেছিল। মঙ্গলবার মিনিবাসের সংখ্যা ছিল হাতে গোণা। পাশাপাশি, কমে যায় বড় বাস চলাচল। বুধবার অবশ্য এক ধাক্কায় মিনিবাসের সংখ্যা অনেকটাই বেড়েছে। কিন্তু দিনভর আসানসোল মহকুমায় তিনটির বেশি বড় বাস চলেনি বলেই জানা গিয়েছে।

এ দিন ‘আসানসোল মিনিবাস অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক সুদীপ রায় বলেন, “বুধবার ৪৮টি মিনিবাস চলেছে। যাত্রী সংখ্যা বৃদ্ধির সঙ্গে বাসের সংখ্যাও বাড়বে।” পরিবহণ দফতরের পরিসংখ্যান অনুযায়ী, আসানসোলের বিভিন্ন রুটে দৈনিক প্রায় চারশোটি মিনিবাস চলে। কিন্তু পথ থেকে কার্যত উধাও কেন বড় বাস? ‘আসানসোল বাস অ্যাসোসিয়েশন’-এর কোষাধ্যক্ষ বিজন মুখোপাধ্যায় বলেন, “পথে একেবারেই যাত্রী নেই। ফলে, পকেটের টাকায় মালিকেরা বাস চালাতে চাইছেন না।”

Advertisement

যদিও বুধবার শহরের বিভিন্ন বাসস্ট্যান্ড ও বাসস্টপগুলিতে যাত্রীদের ভিড় নজরে পড়েছে। সাধারণত চাঁদা, রানিগঞ্জ, গোপালমাঠ, দুর্গাপুর, সালানপুর, চিত্তরঞ্জন ও অণ্ডালে বড়বাসে করেই যাতায়াত করেন যাত্রীদের বড় অংশ। বরাকর ও আসানসোল সিটি বাসস্ট্যান্ডে এ দিনও সকাল থেকে ওই সব এলাকায় যাওয়ার জন্য বহু যাত্রীকে অপেক্ষা করতে দেখা গিয়েছে। তাঁরা জানান, দীর্ঘ সময় দাঁড়িয়েও বাস পাননি।

যাত্রীদের একাংশের প্রশ্ন, পরিবহণ দফতরের তিন সদস্যের কমিটি বাস মালিক সংগঠনগুলির যাত্রী ভাড়া বৃদ্ধির প্রস্তাব খতিয়ে দেখার কথা জানিয়েছে। এ বার কি তা হলে রাস্তায় পর্যাপ্ত সংখ্যায় বাস নামবে! এ বিষয়ে ‘মিনিবাস অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক সুদীপ রায় বলেন, “ভাড়া বাড়ানোর প্রস্তাবটি আগে গৃহীত হোক।” ‘আসানসোল বাস অ্যাসোসিয়েশন’-এর কোষাধ্যক্ষ বিজনবাবু বলেন, “আগামী সপ্তাহ থেকে বেশি সংখ্যায় বাস নামবে।”

জেলা পরিবহণ আধিকারিক পুলকরঞ্জন দাসমুন্সির বক্তব্য, “ভাড়ার বিষয়টি বিবেচনা করা হলে আর কোনও সমস্যা থাকার কথা নয়। সে ক্ষেত্রে রাস্তায় পর্যাপ্ত সংখ্যায় বাস নামাতে নির্দেশ দেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন