পুজোয় ট্রেন বাড়ল বর্ধমান কাটোয়া লাইনে

এত দিন একটাই ট্রেন চলত বর্ধমান-কাটোয়া লাইনে। পুজো উপলক্ষে তা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৮ ০২:৫১
Share:

এত দিন একটাই ট্রেন চলত বর্ধমান-কাটোয়া লাইনে। পুজো উপলক্ষে তা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল।

Advertisement

শনিবার রাতে টুইটারে একটি বিজ্ঞপ্তি দিয়ে পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, পুজোর চারদিন অর্থাৎ ১৬, ১৭, ১৮ ও ১৯ অক্টোবর একটি বেশি ট্রেন চলবে। রাত ৮টা ২০ মিনিটে বর্ধমান থেকে ছেড়ে ৯টা ৪০ মিনিটে কাটোয়া পৌঁছবে ট্রেনটি। আবার ওই ট্রেনটিই কাটোয়া থেকে রাত ১০টায় ছেড়ে ১১টা ২০মিনিটে বর্ধমান পৌঁছবে।

বছর দুয়েক ধরে ভাতার, বলগোনা এমনকি কাটোয়া থেকে বর্ধমানে ঠাকুর দেখতে যাওয়ার প্রবণতা বেড়েছে। শুধুই বর্ধমান শহর নয়, আশপাশের বড়শূল, শক্তিগড়ের থিমের পুজো দেখতেও ভিড় বাড়ছে। অথচ যাতায়াতের ব্যবস্থা পর্যাপ্ত নয়। জানা যায়, বর্ধমান থেকে কাটোয়াগামী শেষ বাস রাত সাড়ে সাতটায় ছাড়ে। কাটোয়ার অর্পিতা নন্দী, সোমা সাহারা বলেন, ‘‘সন্ধ্যাবেলায় ঘুরেই মজা। সাড়ে সাতটায় বর্ধমান থেকে বাস ধরতে হলে সন্ধ্যের আলোয় বর্ধমানের ঠাকুর দেখব কীভাবে!’’ আবার কাটোয়া থেকেও বর্ধমানগামী শেষ বাস সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে। ফলে এই বাসে যাত্রীরা ঠাকুর দেখতে গেলেও রাতে ফেরা মুশকিল। পুজোয় কিছুটা মুশকিল আসান হলেও সারা বছরের জন্য ট্রেনের সংখ্যা বাড়ানোর দাবিও উঠেছে। বর্তমানে দুপুর ২টোয় একটি ট্রেন বর্ধমান থেকে কাটোয়া আসে, সেটিই বিকেল ৪টেয় কাটোয়া থেকে বর্ধমানের উদ্দেশ্যে ছাড়ে।

Advertisement

যাত্রীদের ক্ষোভ, বর্ধমান থেকে বলগোনা পর্যন্ত দিনে ৬টা ট্রেন চলাচল করে। সেগুলোকেই কাটোয়া অবধি চালালে যাত্রীদের উপকার হবে। রেলেরও রোজগার বাড়বে। বর্ধমান-কাটোয়া রেলওয়ে যাত্রী কমিটির তরফে সানি আজাদ, নিত্যযাত্রী রাহুল রায়, টিনা গঙ্গোপাধ্যায়দের দাবি, ‘‘এই উদ্যোগ খুবই ভাল। তবে ট্রেনটা পুজোর পরেও চালানো হোক।’’ তবে ট্রেনের সংখ্যা বাড়ানোর কোনও বিজ্ঞপ্তি কার্যালয়ে এখনও আসেনি বলে জানান কাটোয়ার স্টেশন ম্যানেজার দিলীপ মণ্ডল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন