অণ্ডালের সঙ্গে উড়ানে জুড়ছে মুম্বই

বিদায়ী সাংসদ বাবুল সুপ্রিয়ের দাবি, ‘‘দুর্গাপুর থেকে চেন্নাই বিমান পরিষেবা চালু হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা।’’

Advertisement

সুশান্ত বণিক

আসানসোল শেষ আপডেট: ০৯ মে ২০১৯ ০১:২২
Share:

কাজী নজরুল ইসলাম বিমানবন্দর। ফাইল চিত্র।

বিমান পরিষেবায় এ বার শিল্পাঞ্চল জুড়ছে মুম্বইয়ের সঙ্গেও। একটি বেসরকারি বিমান সংস্থা জানিয়েছে, আগামী ২৫ জুন থেকে অণ্ডাল-মুম্বই রুটে বিমান পরিষেবা শুরু হবে অণ্ডালের কাজী নজরুল ইসলাম বিমানবন্দর থেকে। ইতিমধ্যে সময়-সারণী তৈরি করে যাত্রীদের কাছে টিকিট বুকিং-এর জন্য আবেদন করে বিজ্ঞাপন দিয়েছে সংস্থাটি। এই পরিষেবাকে স্বাগত জানিয়েছে জেলার শিল্প মহল।

Advertisement

মার্চে ওই সংস্থাটির আধিকারিকেরা আসানসোলে এসে এই রুটে বিমান পরিষেবা চালুর কথা জানিয়েছিলেন। কিন্তু সময়-সারণী পাওয়া নিয়ে সমস্যা হওয়ায় তা শুরু করা যাচ্ছিল না বলে জানা গিয়েছে। শেষমেশ সেই সময় সারণী মিলেছে বলে জানান ওই সংস্থার আধিকারিক দেবাশিস সাহা। জানা গিয়েছে, দুপুর ১টা ৫৫ মিনিটে মুম্বই থেকে ছাড়বে বিমানটি। অণ্ডালে পৌঁছবে বিকেল ৪টে ১০-এ। ফের বিকেল ৪টে ৫০ মিনিটে অণ্ডাল থেকে রওনা হয়ে বিমান মুম্বই পৌঁছবে সন্ধ্যা ৭টা ৫-এ।

বিমান সংস্থাটির আধিকারিকেরা জানান, সপ্তাহে ফি দিন ১৮৯ আসনের ৭৩৭ বোয়িং বিমান চলবে এই রুটে। ভাড়া, চার হাজার টাকার মধ্যে থাকবে, আশা বিমান সংস্থার।

Advertisement

শিল্পাঞ্চলের সঙ্গে দেশের বাণিজ্য নগরীর সরাসরি যোগাযোগ স্থাপন হওয়ায় খুশি এলাকাবাসী। স্বাগত জানিয়েছেন শিল্পোদ্যোগীরাও। পশ্চিম বর্ধমান জেলা চেম্বার অব কমার্সের সভাপতি ভিরেন্দ্রকুমার ঢলের আশা, ‘‘এর ফলে জেলার অর্থনীতির বিকাশ ঘটবে। কারণ, কর্মসূত্রে শিল্পাঞ্চলের একাধিক ব্যবসায়ীকে নিয়মিত মুম্বই ছুটতে হয়। তাঁদের বিমানে যেতে হলে কলকাতায় যেতে হয়। এ বার আর তার প্রয়োজন হবে না। ফলে সময় ও অর্থ, দু’টোই বাঁচবে।’’ দুর্গাপুর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি কবি দত্ত জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠকে তাঁরা মুম্বই পর্যন্ত বিমান পরিষেবা চালুর দাবি জানিয়েছিলেন। তা বাস্তবায়িত হওয়ায় তাঁরা খুশি। শিল্পাঞ্চলের বিশিষ্ট সিমেন্ট ব্যবসায়ী পবন গুটগুটিয়া বলেন, ‘‘মুম্বই স্টক বাজারের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ রাখতে হয়। এত দিন কলকাতা হয়ে মুম্বই বিমান ধরতে হত। এ বার সেই সমস্যা মিটল।’’ ফেডারেশন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহ-সম্পাদক সচিন ভালোটিয়া জানিয়েছেন, এর ফলে জেলার পাশাপাশি, ঝাড়খণ্ডের ব্যবসায়ীরাও উপকৃত হবেন।

অণ্ডাল থেকে দিল্লি, হায়দরাবাদ রুটে বিমান পরিষেবা রয়েছে। এ বার সেই তালিকায় যুক্ত হচ্ছে মুম্বইও। এই পরিস্থিতিতে এলাকাবাসীর দাবি, দ্রুত চেন্নাই রুটেও বিমান পরিষেবা চালু হোক। কারণ সে ক্ষেত্রে চেন্নাইয়ের নানা হাসপাতালে যাতায়াতকারী রোগী ও তাঁদের পরিবারের সদস্যেরা উপকৃত হবেন। ওই বেসরকারি সংস্থার কর্তারা জানান, দুর্গাপুর থেকে চেন্নাই পর্যন্ত তাঁরা বিমান পরিষেবা চালু করার জন্য অনুমতি চেয়েছেন। অনুমতি পেলে চলতি বছরে ওই পরিষেবাও চালু করা হবে। যদিও আসানসোলের বিদায়ী সাংসদ বাবুল সুপ্রিয়ের দাবি, ‘‘দুর্গাপুর থেকে চেন্নাই বিমান পরিষেবা চালু হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন