আলো পৌঁছল আঁধার কলোনিতে

প্রায় ২৫ বছর ধরে অন্ধকারেই বসবাস। অবশেষে আলো পৌঁছল সেই গ্রামে। সেই সঙ্গে নামও পাল্টে গেল গ্রামের। আঁধার কলোনি হয়ে গেল অরুণোদয় গ্রাম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পূর্বস্থলী শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৮ ০২:৩৫
Share:

জ্বলল আলো। নিজস্ব চিত্র

প্রায় ২৫ বছর ধরে অন্ধকারেই বসবাস। অবশেষে আলো পৌঁছল সেই গ্রামে। সেই সঙ্গে নামও পাল্টে গেল গ্রামের। আঁধার কলোনি হয়ে গেল অরুণোদয় গ্রাম।

Advertisement

পূর্বস্থলী ১ ব্লকে শ্রীরামপুর পঞ্চায়েতের চাঁদপুরে এই এলাকাটিতে বছর পঁচিশ আগে কিছু মানুষজন বসবাস শুরু করেন। বিদ্যুৎ না থাকায় তখন থেকেই নাম হয়ে যায় আঁধার কলোনি। ব্লক প্রশাসন সূত্রে জানা যায়, এর আগে বেশ কয়েক বার ওই গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার চেষ্টা হয়েছিল। কিন্তু বাঁশবাগান ও জঙ্গলে ঘেরা গ্রামে তার নিয়ে যাওয়া ও খুঁটি পোঁতার জায়গা নিয়ে সমস্যা হচ্ছিল। সম্প্রতি মহকুমাশাসক (কালনা) নীতিন সিংহানিয়া ওই গ্রামের বাসিন্দাদের নিয়ে বৈঠক করার নির্দেশ দেন ব্লক প্রশাসনকে। বৈঠকে জানা যায়, গ্রামের কেউ-কেউ হুকিং করে বিদ্যুৎ নিয়েছেন, যা বিপজ্জনক ও বেআইনি। তার পরেই উদ্যোগী হয়ে কিছু জমি মালিককে খুঁটি বসাতে দেওয়ার ব্যাপারে রাজি করান প্রশাসনের কর্তারা।

প্রশাসন সূত্রে জানা যায়, শুক্রবার ওই গ্রামে বিদ্যুৎ পৌঁছনোর কথা ছিল। তবে সে দিন প্রজাতন্ত্র দিবসের নানা অনুষ্ঠান থাকায় তা আর হয়নি। শনিবার গ্রামের ২৫টি পরিবারে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। বিদ্যুদয়নের উদ্বোধন করেন রাজ্যের মন্ত্রী তথা এলাকার বিধায়ক স্বপন দেবনাথ। ছিলেন মহকুমাশাসক, পূর্বস্থলী ১ বিডিও পুষ্পন চট্টোপাধ্যায়, পঞ্চায়েত সমিতির সভাপতি দিলীপ মল্লিক ও বিদ্যুৎ বণ্টন সংস্থার কর্তারা। এখনও গ্রামের ১৫টি পরিবার বিদ্যুৎ পায়নি। তাদেরও ধাপে-ধাপে সংযোগ দেওয়া হবে বলে কর্তারা জানান। গ্রামে একটি ট্রান্সফর্মারও বসানো হয়েছে।

Advertisement

গ্রামবাসী বুদ্ধ সর্দার, রতিলাল সর্দারেরা বলেন, ‘‘বিদ্যুৎ না থাকায় ছেলেমেয়েদের পড়া-সহ নানা সমস্যা হচ্ছিল। এ বার সে সব ঘুচবে।’’ মহকুমাশাসক বলেন, ‘‘বিদ্যুৎ আসার পরে গ্রামের নাম রাখা হল অরুণোদয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন