Election

নিখুঁত ভোটার তালিকা পেতে বাড়িতে কর্মীরা 

জেলাশাসক (পূর্ব বর্ধমান) মহম্মদ এনাউর রহমান বলেন, ‘‘জেলায় ৮০ বছরের ঊর্ধ্বে যত ভোটার রয়েছেন, তাঁদের বাড়ি আমরা পরিদর্শন করছি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২০ ০২:০৪
Share:

বাড়িতে আধিকারিক। নিজস্ব চিত্র

বিহারের মতো এ রাজ্যেও কোভিড-পরিস্থিতির মধ্যেই নির্বাচন কমিশন ভোটের নির্দেশিকা জারি করতে পারে বলে মনে করছে প্রশাসনের একাংশ। সে কারণেই জোর দেওয়া হয়েছে নিখুঁত ভোটার তালিকা তৈরিতে। আবার ৮০ বছরের ঊর্ধ্বের ভোটারদের বাড়িতে গিয়ে সরেজমিন পরিদর্শনও শুরু করেছেন ব্লক থেকে জেলা পর্যায়ের আধিকারিকেরা। প্রতিবন্ধীরা কী ধরনের অসুস্থ, জোগাড় করা হচ্ছে সেই তথ্যও।

Advertisement

আমি নিজেও ওই সব বয়স্ক ভোটারদের বাড়ি গিয়েছি। নির্বাচনের কমিশনের নির্দেশ মতো তাঁদের সুবিধা-অসুবিধার কথা জেনেছি।’’ জেলা নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, পূর্ব বর্ধমানে মোট ভোটার ৩৯ লক্ষ ৬৫ হাজার ৪৭০ জন। এখন নতুন করে ওই তালিকায় নাম সংযোজন-বিয়োজন চলছে। এর মধ্যেই জেলা প্রশাসন অশীতিপর ৬৫,২৩১ জন বয়স্ক ভোটারের খোঁজ পেয়েছেন। তাঁদের মধ্যে ২৩২ জনের বয়স শতাধিক। এ ছাড়া, প্রতিবন্ধী ভোটার রয়েছেন ১৫,৮৩২ জন।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, বুথ লেভেল অফিসার বা বিএলও-রা আবেদনপত্র খতিয়ে দেখতে ভোটারদের বাড়িতে যান, এটা নতুন নয়। কিন্তু এ বছর কোভিড-পরিস্থিতির জন্য বিহারে ৮০ বছরের বেশি বয়স্ক ভোটারদের হাতে নির্বাচন কমিশন ব্যালট পৌঁছে দিয়েছিল। এ রাজ্যেও তার সম্ভাবনা রয়েছে। পোস্টাল ব্যালট দেওয়া হতে পারে প্রতিবন্ধীদেরও। নির্বাচন কমিশনের তরফে জেলার দায়িত্বে থাকা এক আধিকারিক বলেন, ‘‘অনেক সময় দেখা যায় ভোটার তালিকার ভুলে অনেকেরই ৮০ বছর হয়ে গিয়েছে। সরেজমিন পরিদর্শনে সেই ভুল উঠে আসছে। আবার মারা যাওয়ার পরেও, অনেকের নাম রয়ে যায়। তা-ও উঠে আসছে। প্রকৃত রিপোর্ট জাতীয় নির্বাচন কমিশন দফতরেও পাঠানো হবে।’’

Advertisement

মঙ্গলবার বিকেলে জেলা নির্বাচন কমিশন একটি সর্বদলীয় বৈঠক করেছে। জেলা প্রশাসনের দাবি, প্রতি ১৫ দিনে এই বৈঠক হবে। এর ফলে, কোনও সমস্যা হলে বা কোনও দাবি থাকলে তা দ্রুত মেটানো যাবে। রাজনৈতিক দলগুলিও তাদের সুবিধা-অসুবিধার কথা জানাতে পারবে। অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অরিন্দম কোলে বলেন, ‘‘সমস্ত বুথেই বিএলওদের সঙ্গে রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের থাকার কথা। সমন্বয়ের ভিত্তিতে যাতে কাজ করা হয়, সেই ব্যাপারে জোর দেওয়া হয়েছে।’’ ওই বৈঠকে ঠিক হয়েছে, বিয়োজনের কাজ যাতে ঠিক ভাবে করা যায়, তার জন্য স্থানীয় বাসিন্দারা সাত নম্বর ফর্ম পূরণ করে বিএলও-র হাতে দেবেন, রাজনৈতিক দলগুলি এ নিয়ে প্রচারও করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন