সহায়ক মূল্যে পেঁয়াজ কেনার দাবি

আলুর দোসর এ বার পেঁয়াজ। হু হু করে দাম নামছে পেঁয়াজের। কিছু দিন আগেও যে পেঁয়াজের দাম ছিল মন (৪০ কেজি) প্রতি যেখানে ২১০ টাকা। এখন সেখানে দর নেমেছে ১৮০ টাকায়। চিন্তা বাড়িয়েছে এখনকার আবহাওয়াও।

Advertisement

কেদারনাথ ভট্টাচার্য

কালনা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৭ ০৩:০৪
Share:

মজুত: মাঠেই পড়ে বস্তা। —নিজস্ব চিত্র।

আলুর দোসর এ বার পেঁয়াজ।

Advertisement

হু হু করে দাম নামছে পেঁয়াজের। কিছু দিন আগেও যে পেঁয়াজের দাম ছিল মন (৪০ কেজি) প্রতি যেখানে ২১০ টাকা। এখন সেখানে দর নেমেছে ১৮০ টাকায়। চিন্তা বাড়িয়েছে এখনকার আবহাওয়াও। গরম বাড়তে থাকায় মাঠ থেকে তোলা পেঁয়াজ বহু জায়গায় পচতে শুরু করেছে। সহায়ক মূল্যে পেয়াঁজ কেনার দাবিও উঠতে শুরু করেছে।

উদ্যানপালন বিভাগের তথ্য অনুযায়ী, বর্ধমান জেলায় প্রায় সাড়ে পাঁচ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়। তার মধ্যে কালনা মহকুমায় প্রায় আড়াই হাজার হেক্টর জমিতে পেয়াঁজ চাষ হয়। তার মধ্যে সুখসাগর প্রজাতির পেঁয়াজের চাষই বেশি। হিমঘর না থাকায় জমি থেকে পেঁয়াজ তুলেই চাষিদের বিক্রি করে দিতে হয়। চাষিরা জানাচ্ছেন, এ বার সুখসাগরে সুখ নেই। গতবার পেঁয়াজের দর ছিল মন (৪০ কেজি) প্রতি যেখানে সাড়ে তিনশো টাকা। এ বার দাম এখনই তলানিতে! এর ফলে বিঘা প্রতি জমিতে ছয় হাজার টাকারও বেশি লোকসান হচ্ছে বলে চাষিদের অভিযোগ।

Advertisement

চাষিরা জানাচ্ছেন, এলাকায় পেঁয়াজ সংরক্ষণের কোনও পরিকাঠামো নেই। তবে মাঠ থেকে পেঁয়াজ ওঠার পরই শিলিগুড়ি, অসম-সহ নানা জায়গা থেকে ফোড়েরা এসে বস্তাবন্দি পেঁয়াজ ট্রাকে করে নিয়ে যায়। এ বার এলাকায় ফোড়েদেরও দেখা নেই। শুরুতে ভাল দাম না থাকায় বহু চাষি দাম বাড়বে এই আশায় পেঁয়াজ রেখে দিয়েছিলেন। তাতে বিপদ বেড়েছে। গরম বাড়তে থাকায় পেঁয়াজ পচতে শুরু করেছে। পাশাপাশি নামছে দরও।

পূর্বস্থলী ২ ব্লকের কালেখাঁতলার ব্যাপক এলাকায় পেঁয়াজের চাষ হয়। জমি থেকে তুলে বেশির ভাগ চাষি সে সব পেঁয়াজ বস্তাবন্দি করে ছায়াযুক্ত স্থানে রেখে দেন। আশারূপ শেখ, রফিদুল শেখ, সাবদুল শেখরা বলেন, ‘‘এ বার ফলন খারাপ হয়নি। তবে পেঁয়াজের দর প্রতিদিনই নামছে। এখনও বেশিরভাগ পেঁয়াজ বিক্রি করা যায়নি। অথচ গরমে পেঁয়াজ রাখা যাচ্ছে না। শেষ পর্যন্ত কী হবে জানি না।’’ এঁদের সকলের দাবি, ‘‘লাভজনক দর দিয়ে সরকার পেঁয়াজ কিনে নিক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন