গুলিতে খুন  দুর্গাপুরের পার্কিংকর্মী

কখনও বাড়িতেই খুন হচ্ছেন গৃহকর্তা। কখনও আবার গ্যারাজের সামনে থেকে উদ্ধার হচ্ছে কর্মীর দেহ। এ বার প্রকাশ্যে দিনের আলোয় গুলিতে খুন হয়ে গেলেন পার্কিং জোনের কর্মী। দুর্গাপুরে পরপর এমন ঘটনায় প্রশ্ন তৈরি হচ্ছে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৮ মে ২০১৮ ১৪:৪৫
Share:

বিষ্ণু থাপা।

কখনও বাড়িতেই খুন হচ্ছেন গৃহকর্তা। কখনও আবার গ্যারাজের সামনে থেকে উদ্ধার হচ্ছে কর্মীর দেহ। এ বার প্রকাশ্যে দিনের আলোয় গুলিতে খুন হয়ে গেলেন পার্কিং জোনের কর্মী। দুর্গাপুরে পরপর এমন ঘটনায় প্রশ্ন তৈরি হচ্ছে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে।

Advertisement

সোমবার সকালে দুর্গাপুরের কোকআভেন থানার স্টেশন রোডে একটি পেট্রোল পাম্প লাগোয়া এলাকায় খুন হন পার্কিং জোনের কর্মী বিষ্ণু থাপা (৪০)। তাঁর বাড়ি দুর্গাপুর বাজার লাগোয়া সিনেমাহল পাড়ায়। বছর দুয়েক আগে ওই পেট্রোল পাম্পেই এক ট্রাক চালককে গুলি করে খুন করে টাকা লুঠ করার অভিযোগে পুলিশ গ্রেফতার করেছিল দীপক সাউ নামে এক জনকে। এই ঘটনাতেও পুলিশ তার খোঁজে তল্লাশি শুরু করেছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একটি কারখানার সামনে পুরসভা অনুমোদিত ওই পার্কিং জোনটি এলাকার কয়েকজন মিলে চালান। অভিযোগ, গত কয়েকদিন ধরে বারবার দীপক সেখানে গিয়ে ৩০ হাজার টাকা টাকা দাবি করে। রবিবার কোকআভেন থানায় বিষয়টি জানালে পুলিশ ওই দুষ্কৃতী এলে তাকে আটক রেখে আগ্নেয়াস্ত্র কেড়ে নেওয়ার পরামর্শ দেয় বলে দাবি কর্মীদের। সোমবার তাঁরা নিজেদের মধ্যে আলোচনা করে দীপককে ডাকার পরিকল্পনা করেন। সকাল ১১টা নাগাদ দীপক আসে পার্কিং জোনে। কিন্তু, কিছু আঁচ করে সে হঠাৎ গুলি ছুড়তে শুরু করে। বিষ্ণুর মাথায় ও বিপুল শেখ নামে এক কর্মীর হাতে গুলি লাগে। প্রত্যক্ষদর্শীরা দাবি করেন, দীপক এক হাতে আগ্নেয়াস্ত্র উঁচিয়ে ও অন্য হাতে স্কুটি চালিয়ে এলাকা ছাড়ে।

Advertisement

অকুস্থল: সোমবার সকালে দুর্গাপুরে এই জায়গাতেই খুন হন পার্কিং জোনের কর্মী। ছবি: বিকাশ মশান

হঠাৎ এমন ঘটনায় স্তম্ভিত হয়ে যান পার্কিং জোনের কর্মীরা। আশপাশের বাসিন্দারা ভিড় জমান। পুলিশ এসে গুলিবিদ্ধ দু’জনকে দুর্গাপুর হাসপাতালে পাঠালে বিষ্ণুকে মৃত ঘোষণা করা হয়। দেহ ময়না-তদন্তের জন্য মর্গে পাঠায় পুলিশ। বিপুলকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এই ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। পার্কিং জোনের দায়িত্বে থাকা কর্মীদের দাবি, পুলিশকে জানানোর পরেও দিনের আলোয় এমন ঘটনা ঘটায় তাঁরা আতঙ্কে রয়েছেন।

দুর্গাপুর শহরে অপরাধমূলক ঘটনা ঘটছে একের পর এক। ২ মে জাতীয় সড়কের ধারে গাঁধী মোড়ে একটি গ্যারাজের সামনে উদ্ধার হয় সেখানকার এক কর্মী মিঠুন বাউরির দেহ। বাসিন্দাদের অভিযোগ, গ্যারাজের পিছনে মদ, গাঁজা, মাদকের কারবার চলে। সেই সংক্রান্ত কোনও বিবাদের জেরেই খুন বলে তাঁদের সন্দেহ। গত ১৫ ফেব্রুয়ারি বেনাচিতির ফ্ল্যাট থেকে সুটকেসে তরুণীর পচাগলা দেহ উদ্ধার হয়। গ্রেফতার করা হয় এক ব্যাঙ্ক আধিকারিক ও তাঁর স্ত্রীকে। ১৬ নভেম্বর রাতে সিটি সেন্টারে নিজের বাড়িতে খুন হন সত্যরঞ্জন খাঁড়া। সেই খুনের কোনও কিনারা হয়নি এখনও। এ দিনের ঘটনার পরে বাসিন্দাদের ক্ষোভ, ব্যস্ত এলাকায় দিনের বেলায় দুষ্কৃতীর গুলি চালিয়ে পালানোর ঘটনা শহরের আইন-শৃঙ্খলা পরিস্থিতির হাল সামনে এনে দিচ্ছে।

অভিযুক্ত দীপকের বাড়ি ঘটনাস্থল থেকে কিছুটা দূরে লেবারহাট বস্তিতে। তার বিরুদ্ধে আগেও নানা দুষ্কর্মের অভিযোগ উঠেছে। ২০১৬ সালের ২৩ অক্টোবর রাতে পেট্রল পাম্পে ঢুকে ট্রাক চালককে গুলি করে খুন ও টাকা লুঠের অভিযোগ ওঠে দীপকের বিরুদ্ধে। কয়েক মাস আগে পুলিশ বিহার থেকে তাকে গ্রেফতার করে। সম্প্রতি সে জামিনে ছাড়া পায়। গত কয়েকদিন ধরে সে পার্কিং জোনে গিয়ে টাকা চাইছিল বলে অভিযোগ।

এ দিন পানাগড়ে পঞ্চায়েত ভোটের প্রচারে এসে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের অভিযোগ, ‘‘দুষ্কৃতীরা যখন শাসক দল ও পুলিশের পৃষ্ঠপোষকতা পায়, তখনই এই রকম বেপরোয়া হয়ে ওঠে।’’ তৃণমূলের জেলা কার্যকরী সভাপতি উত্তম মুখোপাধ্যায়ের পাল্টা বক্তব্য, ‘‘পুলিশ তদন্ত করছে। সূর্যকান্তবাবু প্রলাপ বকছেন।’’ এ দিন সন্ধ্যায় দীপক সাউকে গ্রেফতারের দাবিতে স্থানীয় বাসিন্দারা থানায় বিক্ষোভ দেখান।

পুলিশ জানায়, শহরে অপরাধের অনেক ঘটনারই কিনারা হয়েছে। এ দিন খুনের ঘটনার তদন্তে এলাকায় যান কমিশনারেটের ডিসি (পূর্ব) অভিষেক মোদী। তিনি বলেন, ‘‘অভিযুক্তের খোঁজে তল্লাশি চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন