ফের পিছোল পার্ট ২

ছাত্র সংগঠনগুলির দাবি, একের পর এক পরীক্ষা নিয়ামক বদলানোয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ৩০ মে ২০১৭ ০১:৩৯
Share:

ফের পিছিয়ে গেল স্নাতক পার্ট ২-এর পরীক্ষা। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলির ক্ষোভ, পরপর তিন বার পরীক্ষা পিছনোয় পরীক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে। এ দিকে, পরীক্ষার সূচী প্রকাশের পরেও কলা বিভাগের পূনর্মূল্যায়ণের ফল বের করতে পারেনি পরীক্ষা নিয়ামক দফতর।

Advertisement

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, নতুন সূচী অনুযায়ী ১২ জুন থেকে পরীক্ষা শুরু হবে।

কিন্তু বারবার কেন পরীক্ষা পিছিয়ে দিতে হচ্ছে, কেনই বা নির্দিষ্ট সময়ে রিভিউয়ের ফল বের করা গেল না? সহ উপাচার্য ষোড়শীমোহন দাঁ-র জবাব, “পরীক্ষা নিয়ামকই ভাল বলতে পারবেন।” আর পরীক্ষা নিয়ামক দফতরে সদ্য যোগ দেওয়া বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক তোফাজল হোসেন বলেন, “ফোনে কোনও জবাব দেব না।”

Advertisement

ছাত্র সংগঠনগুলির দাবি, একের পর এক পরীক্ষা নিয়ামক বদলানোয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। স্নাতক স্তরে পার্ট ২-এর পরীক্ষা বারবার পিছনো ও রিভিউয়ের ফল না বেরনো পরীক্ষা নিয়ামক দফতরের ব্যর্থতারই প্রকাশ। তৃণমূল ছাত্র পরিষদের নেতা আমিরুল ইসলামের ক্ষোভ, “পার্ট ২ অনুত্তীর্ণ পরীক্ষার্থীরা রিভিউয়ের ফলের অপেক্ষায় রয়েছেন। আবার পরীক্ষার ফর্মও পূরণ করতে হয়েছে তাঁদের। বিভ্রান্তিকর অবস্থা।” এসএফআইয়ের নেতা বিনোদ ঘোষেরও দাবি, “পরীক্ষা নিয়ামক দফতরটাই নড়বড়ে হয়ে গিয়েছে।’’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, নিমাই সাহা উপাচার্য হয়ে আসার পরে পরীক্ষা নিয়ামক দফতরের দিকে নজর দেন। স্থায়ী পরীক্ষা নিয়ামক রাজীব মুখোপাধ্যায় চলে যাওয়ার পরে তিনি নিজে ওই দফতরের আধিকারিক ও কর্মীদের সঙ্গে বারবার বৈঠক করেন। তারপরেও দু’জন অস্থায়ী নিয়ামক ওই দফতরের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে চলে গিয়েছেন।

রাজীববাবু থাকাকালীন ২৫ মে থেকে পার্ট ২ পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত হয়। পরে ৩ জুন থেকে পরীক্ষা শুরু হবে বলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হয়। তারপরেই পরীক্ষা নিয়ামক নিয়ে ডামাডোল শুরু হয়। ফলে, ওই পরীক্ষার সূচী তৈরি করতে পারেনি পরীক্ষা নিয়ামক দফতর। ফলে ওই দিন পরীক্ষা শুরুর সম্ভাবনাও দেখছেন না নতুন পরীক্ষা নিয়ামক। তিনি সম্পূর্ণ নতুন সূচী করে ওয়েবসাইটে দিয়েছেন। রিভিউয়ের ক্ষেত্রেও রাজীববাবু পার্ট ১ ও পার্ট ৩-এর রিভিউয়ের ফল প্রকাশ করে পরীক্ষা ব্যবস্থা শুরু করেছিলেন বলে জানা যায়। কিন্তু তা আর এগোয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন