Coronavirus

প্রতিষেধক দিতে তৈরি ছ’টি কেন্দ্র

পশ্চিম বর্ধমান জেলাতেও আজ, শনিবার করোনার প্রতিষেধক দেওয়ার কাজ শুরু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২১ ০৪:৫২
Share:

প্রতীকী ছবি।

পশ্চিম বর্ধমান জেলাতেও আজ, শনিবার করোনার প্রতিষেধক দেওয়ার কাজ শুরু হবে। প্রতিষেধক দেওয়ার প্রস্তুতি একেবারে সারা হয়ে গিয়েছে বলে দাবি প্রশাসনের। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, প্রথমদিন জেলার মোট ছ’টি কেন্দ্র থেকে প্রায় ছ’শো জনকে এই প্রতিষেধক দেওয়া হবে। প্রত্যেক কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যায় সরকারি আধিকারিক উপস্থিত থাকবেন।

Advertisement

জেলা স্বাস্থ্য দফতর ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, যাঁরা প্রতিষেধক পাবেন নামের তালিকা তৈরি করে তাঁদের কাছে খবরও পাঠানো হয়ে গিয়েছে। এখন বিভিন্ন সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মীদের এই প্রতিষেধক দেওয়া হচ্ছে। কী ভাবে প্রতিষেধক দেওয়া হবে, তা মহড়ার মাধ্যমে গত আট জানুয়ারি করে দেখানো হয়েছে। সিএমওএইচ (পশ্চিম বর্ধমান) অশ্বিনীকুমার মাজি জানিয়েছেন, জেলায় ছ’টি কেন্দ্র থেকে প্রতিষেধক দেওয়া হবে। কেন্দ্রগুলি হল, আসানসোল মহকুমায় দিলদারনগর পুরসভা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, রানিগঞ্জ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, জামুড়িয়ার বাহাদুরপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, সালানপুরের পিঠাইকেয়ারি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, দুর্গাপুর মহকুমায় সৃজনী প্রেক্ষাগৃহ ও পানাগড় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র। অশ্বিনীবাবু বলেন, ‘‘প্রত্যেক কেন্দ্রে প্রতিষেধক পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রাথমিক কাজও সেরে ফেলা হয়েছে।’’ জেলাশাসক (পশ্চিম বর্ধমান) পূর্ণেন্দু মাজি জানিয়েছেন, তিনি নিজে সিএমওএইচ-এর সঙ্গে রানিগঞ্জ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে উপস্থিত থাকবেন। এ ছাড়া, অন্য কেন্দ্রগুলিতে সরকারি আধিকারিকেরা দেখভালের দায়িত্বে থাকবেন।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রথমদিন প্রতিষেধক নেওয়ার জন্য যাঁদের নাম তালিকাভুক্ত হয়েছে, তাঁরা প্রথমে সংশ্লিষ্ট কেন্দ্রগুলিতে যাবেন। সেখানে প্রতিষেধক নেওয়ার ‘ওয়েটিং রুমে’ দেখা করবেন। কর্তব্যরত স্বাস্থ্যকর্মীরা তাঁদের নাম ও পরিচয়পত্র পরীক্ষা করে প্রতিষেধক নেওয়ার ঘরে পাঠাবেন। প্রতিষেধক নেওয়ার পরে তাঁদের পর্যবেক্ষণ কক্ষে আধঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে। এই কক্ষে একজন চিকিৎসক ও দু’জন স্বাস্থ্যকর্মী উপস্থিত থাকবেন। কোনও শারীরিক সমস্যা না হলে পরের প্রতিষেধকের তারিখ জানিয়ে ছেড়ে দেওয়া হবে। প্রত্যেক কেন্দ্রে একটি ‘র‌্যাপিড রেসপন্স’ দল থাকবে। প্রতিষেধক নেওয়ার পরে পর্যবেক্ষণে থাকা ব্যক্তিদের কেউ অসুস্থ হলে সঙ্গে সঙ্গে ‘র‌্যাপিড রেসপন্স’ দলের কর্মীরা তাঁকে চিকিৎসা কক্ষে নিয়ে যাবেন। সেখানে চিকিৎসকেরা প্রয়োজনীয় ব্যবস্থা করবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন