সম্প্রসারণের কাজে জট কাটাতে বৈঠক

দিন দুয়েক আগে আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্ষদের (এডিডিএ) উদ্যোগে সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে একটি বৈঠকের আয়োজন করা হয়েছিল। এডিডিএ-র তরফে জানা হয়েছে, প্রাথমিক ভাবে মুচিপাড়া থেকে ডিভিসি মোড় পর্যন্ত রাস্তার দু’ধার ফাঁকা করার উদ্যোগ নেওয়া হয়েছে। ওই বৈঠকে পুলিশ, প্রশাসন, পুরসভা, ডিপিএল, বিএসএনএল ও বণিকসভার প্রতিনিধিরা যোগ দিয়েছিলেন। এডিডিএ-র এক কর্তা বলেন, ‘‘মাস খানেকের মধ্যে রাস্তার জমি ফাঁকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সকলেই।

Advertisement

সুব্রত সীট

দুর্গাপুর শেষ আপডেট: ১৬ জুন ২০১৭ ০১:১২
Share:

জমি অধিগ্রহণ করে নোটিস দেওয়া সত্ত্বেও সরেননি অনেকে। ফলে, জাতীয় সড়ক সম্প্রসারণের কাজে সমস্যা হচ্ছে— প্রশাসনকে জানিয়েছিলেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। বৈঠক করে রাস্তা ফাঁকা করার সিদ্ধান্ত নিল এডিডিএ এবং প্রশাসন।

Advertisement

জাতীয় সড়ক ছ’লেন এবং বিভিন্ন মোড়ে উড়ালপুল তৈরির কাজ চলছে। পাশাপাশি চলছে রাস্তা সম্প্রসারণের কাজও। বেশ কিছু জায়গায় সে কাজ কাজ প্রায় সম্পূর্ণও হয়ে গিয়েছে। কিন্তু কয়েকটি ক্ষেত্রে জায়গা হাতে না আসায় রাস্তার কাজ থমকে রয়েছে বলে জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানান। সূত্রের খবর, সম্প্রতি আসানসোলে জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে ওই সমস্ত জায়গাগুলি দ্রুত ফাঁকা করে তাঁদের হাতে তুলে দেওয়ার দাবি জানিয়েছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দিন দুয়েক আগে আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্ষদের (এডিডিএ) উদ্যোগে সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে একটি বৈঠকের আয়োজন করা হয়েছিল। এডিডিএ-র তরফে জানা হয়েছে, প্রাথমিক ভাবে মুচিপাড়া থেকে ডিভিসি মোড় পর্যন্ত রাস্তার দু’ধার ফাঁকা করার উদ্যোগ নেওয়া হয়েছে। ওই বৈঠকে পুলিশ, প্রশাসন, পুরসভা, ডিপিএল, বিএসএনএল ও বণিকসভার প্রতিনিধিরা যোগ দিয়েছিলেন। এডিডিএ-র এক কর্তা বলেন, ‘‘মাস খানেকের মধ্যে রাস্তার জমি ফাঁকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সকলেই। দিন কয়েকের মধ্যেই ফের বৈঠক ডেকে কাজের অগ্রগতি খতিয়ে দেখা হবে।’’

Advertisement

এডিডিএ জানায়, বিভিন্ন সংস্থা ছাড়াও প্রায় দুশো হকার ও ছোট দোকান মালিক রয়েছেন সংশ্লিষ্ট এলাকাগুলিতে। বৈঠকে ঠিক হয়েছে, তাঁদের মধ্যে ৯৩ জনকে উচ্ছেদ হতে হবে না। তাঁদের নিজেদের দোকানের খানিকটা সরিয়ে নিতে হবে। বাকি ৯৫ জনকে উঠে গিয়ে অদূরেই একটি ফাঁকা জমিতে সরে যেতে হবে। ওই সব দোকানিদের জন্য পরে ‘মার্কেট কমপ্লেক্স’ তৈরি করা হবে বলে প্রশাসন সূত্রের খবর। ইতিমধ্যেই তার জন্য মহকুমা প্রশাসনকে জায়গাও দেখতে বলা হয়েছে বলে জানান এডিডিএ-র এক কর্তা। তিনি আরও জানান, তিনটি হোটেলের অর্ধেক ভেঙে দিলে ডিভিসি মোড়ের কাছে জায়গার সমস্যা মিটে যাবে।

বর্তমান জাতীয় সড়কের গা দিয়ে গিয়েছে একটি বেসরকারি গ্যাস সরবরাহকারী সংস্থার পাইপলাইন। প্রশাসনের বৈঠকে ওই সংস্থার প্রতিনিধিও হাজির ছিলেন। গ্যাস সংস্থার তরফে পাইপলাইন সরানো কার্যত অসম্ভব বলে জানানো হয়েছে বলে খবর। বিকল্প হিসেবে ওই সংস্থার কর্তারা বিশেষ আচ্ছাদন দিয়ে পাইপলাইন ঢেকে দেওয়ার প্রস্তাব দিয়েছেন বলে খবর। এডিডিএ-র দাবি, বিষয়টি ওই সংস্থার উপরেই ছেড়ে দেওয়া হবে। তার আগে নিরাপত্তা নিয়ে নিশ্চয়তা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন