SSC recruitment case

চাকরিহারাদের মধ্যে কে যোগ্য, কে অযোগ্য চিহ্নিত করা সম্ভব: সুপ্রিম কোর্টের মন্তব্যের পর এসএসসি

গত মাসে হাই কোর্ট ২০১৬ সালের এসএসসি প্যানেলকে বাতিল ঘোষণা করেছে। চাকরি হারিয়েছেন ২৫,৭৫৩ জন শিক্ষক ও শিক্ষাকর্মী। উচ্চ আদালতের রায়কে চ্যালেঞ্জ করে মামলা হয়েছে সুপ্রিম কোর্টে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ২০:৩৩
Share:

এসএসসির চাকরিহারাদের মধ্যে কারা যোগ্য, চিহ্নিত করা সম্ভব বলে জানালেন এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। —ফাইল চিত্র।

এসএসসি মামলায় কলকাতা হাই কোর্টের রায়ে যাঁদের চাকরি গিয়েছে, তাঁদের মধ্যে কে যোগ্য এবং কে অযোগ্য, তা চিহ্নিত করা সম্ভব বলে জানাল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। উচ্চ আদালতের চাকরি বাতিলের রায়ের পরেই বিভিন্ন মহল থেকে যোগ্য-অযোগ্য বাছাইয়ের দাবি উঠেছিল। গত সোমবার সুপ্রিম কোর্টও জানতে চেয়েছিল, যোগ্য-অযোগ্য বিভাজন সম্ভব কি না। তার পর শুক্রবার এই প্রথম এসএসসি জানাল যে, তারা সুপ্রিম কোর্টে যোগ্যদের পরিসংখ্যান দিতে পারবে। ঘটনাচক্রে, শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্যে লোকসভা ভোটের প্রচারে এসে জানান, চাকরিহারাদের মধ্যে যাঁরা যোগ্য, তাঁদের চাকরি ফিরে পাওয়ার জন্য আইনি সহায়তা দেওয়ার ব্যবস্থা করবে বিজেপি। যাঁরা সৎ, সঠিক ডিগ্রি আছে, বিজেপি তাঁদের পাশে রয়েছে।

Advertisement

গত মাসে হাই কোর্ট ২০১৬ সালের এসএসসি প্যানেলকে বাতিল ঘোষণা করেছে। চাকরি হারিয়েছেন ২৫,৭৫৩ জন শিক্ষক ও শিক্ষাকর্মী। উচ্চ আদালতের রায়কে চ্যালেঞ্জ করে মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। সেই মামলায় শীর্ষ আদালত জানতে চেয়েছিল, যে হেতু ওএমআর শিট নষ্ট হয়ে গিয়েছে, তাই কী উপায়ে যোগ্য-অযোগ্য বাছাই করা সম্ভব। আগামী সোমবার ওই মামলার শুনানি রয়েছে। তার আগে শুক্রবার এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, ‘‘সুপ্রিম কোর্টকে আশ্বস্ত করে বলব, যোগ্য-অযোগ্য বিভাজন করা সম্ভব। যাঁদের বিরুদ্ধে কোনও অভিযোগ নেই, সেই পরিসংখ্যান সুপ্রিম কোর্টে দেব। সুপ্রিম কোর্টের যা নির্দেশ, সেই মোতাবেক আমরা যা করার করব। এই বার্তাটা আপনাদের মাধ্যমে আমরা পৌঁছে দিতে চাই।”

যোগ্যদের পাশে থাকারও বার্তা দিয়েছে এসএসসি। সিদ্ধার্থ বলেন, ‘‘যাঁরা অযোগ্য প্রার্থী, তাঁদের নাম আমরা হলফনামা দিয়ে জমা দিয়েছিলাম। কিন্তু যাঁরা দোষী নয়, আমরা তাঁদের পাশে আছি। যাঁরা যোগ্য প্রার্থী, তাঁরা আজ এসেছিলেন আমার সঙ্গে দেখা করতে। যাঁদের সম্পর্কে কোনও অভিযোগ নেই এসএসসি অবশ্যই রয়েছে তাঁদের সঙ্গে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন