পরপর দুষ্কর্ম, প্রশ্ন ব্যাঙ্কের পরিকাঠামোয়

মেমারি বাসস্ট্যান্ডের কাছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখার ভল্ট থেকে সাড়ে ৮৪ লক্ষ টাকা গায়েবের অভিযোগে গ্রেফতার করা হয়েছে এক কর্মীকে।

Advertisement

সৌমেন দত্ত

মেমারি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৮ ০০:২৭
Share:

সেবাকেন্দ্রের টাকা আত্মসাৎ থেকে নগদ গায়েব— নাম জড়িয়ে পড়ছে নানা কাণ্ডে। মেমারি শহরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় নজরদারি থেকে পরিকাঠামো নিয়ে অসন্তুষ্ট গ্রাহক থেকে জেলা পুলিশের তদন্তকারী দল। শুধু এই ব্যাঙ্ক নয়, গত দু’বছরে গোটা সাতেক লুটপাট-জালিয়াতির ঘটনা ঘটেছে মেমারির বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায়। কিছু ঘটনায় পুলিশ অভিযুক্তদের গ্রেফতার করলেও সম্পূর্ণ কিনারা হয়নি। জানা যায়নি ব্যাঙ্কের বিভাগীয় তদন্তের রিপোর্টও।

Advertisement

মেমারি বাসস্ট্যান্ডের কাছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখার ভল্ট থেকে সাড়ে ৮৪ লক্ষ টাকা গায়েবের অভিযোগে গ্রেফতার করা হয়েছে এক কর্মীকে। জেলা পুলিশের এক কর্তার কথায়, ‘‘নিরাপত্তা ও সুরক্ষাজনিত সুবিধার জন্য ব্যাঙ্কে সিসিটিভি ক্যামেরা বাধ্যতামূলক হয়েছে। অথচ, মেমারির ওই ব্যাঙ্কে সিসি ক্যামেরা আমাদের তদন্তকারী দলের চোখে পড়েনি। এ ছাড়াও ওই ব্যাঙ্কে বেশ কিছু পরিকাঠামো নিয়ে গাফিলতি রয়েছে।’’ শনিবার পুলিশের তদন্তকারী দলের এক সদস্য দাবি করেন, ‘‘ব্যাঙ্কের প্রতিদিন জমা-খরচের হিসেব দেখলেই বোঝা যাচ্ছে, শেষ কয়েক মাসে হঠাৎ কয়েন জমা পড়ার সংখ্যা অস্বাভাবিক বেড়ে গিয়েছে। তা ব্যাঙ্ক কর্তৃপক্ষের চোখে পড়ার কথা। ম্যানেজার তদন্তকারী দলকে জানিয়েছেন, কয়েনের বিষয়ে কোনও ধারণা নেই। ফলে, যা ঘটার তা ঘটেছে।’’

চলতি বছরেই ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের দু’টি সেবাকেন্দ্রের (সিএসপি) কর্ণধারের বিরুদ্ধে গ্রাহকদের টাকা আত্মসাতের অভিযোগ ওঠে। ৮ অগস্ট মেমারির পারিজাতনগরে সিএসপি-র গ্রাহকেরা অভিযোগ করেন, সেখানকার কর্ণধার প্রায় ২১ লক্ষ ৪২ হাজার টাকা আত্মসাৎ করেছেন। এর পরেই আমাদপুরে সিএসপি-র বিরুদ্ধেও একই অভিযোগ ওঠে। গ্রাহকদের একাংশের দাবি, ব্যাঙ্ক কর্তৃপক্ষ সেবাকেন্দ্রগুলির বিষয়ে উপযুক্ত নজরদারি করলে এই প্রতারণা হত না। তবে ওই টাকা ফেরানোর জন্য ব্যাঙ্ক কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ শুরু করেছেন। পুলিশ কয়েকজনকে গ্রেফতারও করেছে।

Advertisement

দেবীপুরে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় গ্রাহকের লকার থেকে গয়না গায়েব হয়ে যাওয়ার অভিযোগ ওঠে জুলাইয়ে। ব্যাঙ্ক কর্তৃপক্ষের কাছে সে ব্যাপারে রিপোর্ট চেয়েছিল মেমারি থানা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সেই রিপোর্ট এখনও জমা পড়েনি। এর আগে গন্তারে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ঢুকে কয়েক লক্ষ টাকা লুট করে দুষ্কৃতীরা। পুলিশ জানায়, সেখানেও সিসি ক্যামেরা কার্যত ‘নিষ্ক্রিয়’ ছিল। ব্যাঙ্ক কর্তৃপক্ষ যে ফুটেজ দেন, তা বিশেষ কাজে লাগেনি। পরে পুলিশ হুগলি থেকে এক জনকে গ্রেফতার করে। তারও আগে রসুলপুরের কাছে দলুইবাজারে একটি ব্যাঙ্কের শাখায় সকাল সাড়ে ১১টা নাগাদ দুষ্কৃতীরা ঢুকে ম্যানেজারের মাথায় বন্দুক ঠেকিয়ে প্রায় কয়েক লক্ষ টাকা নিয়ে পালায় বলে অভিযোগ।

ব্যাঙ্কের এক আধিকারিক বলেন, ‘‘বিষয়টি কাকতালীয়। কিন্তু পরপর দুষ্কর্ম দেখে মনে হয়, যত গোলমাল যেন মেমারিতে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন