Raina

বর্জ্য প্লাস্টিক ব্যবহার করে রায়নায় তৈরি নীল রাস্তা

উচালন পঞ্চায়েতের একলক্ষ্মী টোল প্লাজ়া থেকে রাউতারা সেতু পর্যন্ত ৩২০ মিটার রাস্তাটি এ ভাবে তৈরি করা হয়েছে। প্রশাসন সূত্রে জানা যায়, খরচ হয়েছে প্রায় ২২ লক্ষ ৯৪ হাজার টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রায়না শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ০৭:৫৭
Share:

রায়নার উচালনে সেই নীল রাস্তা। নিজস্ব চিত্র

কালো পিচ রাস্তার বদলে তৈরি হয়েছে নীলরঙের রাস্তা। তা দেখে অনেকেই চোখ কপালে তুলছেন রায়না ২ ব্লকের উচালনের একলক্ষ্মী এলাকায়। প্রশাসনের কর্তাদের দাবি, অন্য উপকরণের সঙ্গে বর্জ্য প্লাস্টিক মিশিয়ে তৈরি হয়েছে এই রাস্তা। পিচের রাস্তার থেকে তা বেশি টেকসই হবে বলে আশা ইঞ্জিনিয়ারদের।

Advertisement

উচালন পঞ্চায়েতের একলক্ষ্মী টোল প্লাজ়া থেকে রাউতারা সেতু পর্যন্ত ৩২০ মিটার রাস্তাটি এ ভাবে তৈরি করা হয়েছে। প্রশাসন সূত্রে জানা যায়, খরচ হয়েছে প্রায় ২২ লক্ষ ৯৪ হাজার টাকা। সম্প্রতি রাস্তা উদ্বোধন করেন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী প্রদীপ মজুমদার। ইঞ্জিনিয়ারেরা জানাচ্ছেন, বিটুমিনের সঙ্গেবিশেষ পদ্ধতিতে অব্যবহৃত প্লাস্টিক মিশিয়ে এই রাস্তা তৈরি করা হয়েছে। এর ফলে রাস্তার পিচ গরম কম হবে, জল জমার প্রবণতাও কম থাকবে।

পূর্ব বর্ধমান জেলা পরিষদের ‘রুরাল ইঞ্জিনিয়ারিং মেন্টর’ রাকেশকুমার ধারা জানান, দুবাইয়ে চড়া তাপমাত্রার জন্য রাস্তার উপরে নীল রঙের প্রলেপ দেওয়া হয়। তা থেকেই এই চিন্তা এসেছে বলে জানান তিনি। তাঁরকথায়, ‘‘নির্মাণ সহায়কের সঙ্গে এ নিয়ে আলোচনা করা হয়। তার পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।’’ তাঁর ধারণা, এই রাস্তায় পিচের ক্ষয় অনেক কম হবে। তাতে রাস্তা টিকবে বেশি দিন।

Advertisement

জেলা পরিষদ সূত্রে জানা যায়, রাজ্য অর্থ কমিশনের প্রায় ১৪ লক্ষ টাকা এবং নিজস্ব তহবিলের প্রায় ৮ লক্ষ টাকায় তৈরি হয়েছে এই রাস্তা। উদ্বোধনে মন্ত্রী ছাড়াও ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদ সভাধিপতি তথা রায়নার বিধায়ক শম্পা ধাড়া। মন্ত্রী বলেন, ‘‘পরীক্ষামূলক ভাবে রাজ্যে প্রথম এই রাস্তা তৈরি করা হয়েছে। ফল ভাল হলে অন্যত্রও তা করা হবে।’’ জেলা সভাধিপতি জানান, ‘অল ইন্ডিয়া রোডস অ্যাসোসিয়েশন’-এর ইঞ্জিনিয়ারেরা এই রাস্তার প্রযুক্তির বিষয়ে সাহায্য করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন