সচিনের খেলাই পছন্দ আফ্রিদির

খেলা নিয়ে এই মাতামাতির মাঝেও দিনে নিয়ম করে ছ-সাত ঘণ্টা পড়াশোনা করত বর্ধমান মিউনিসিপ্যাল বয়েজ স্কুলের এই ছাত্র। এ বার মাধ্যমিকে সে ৬৮১ পেয়ে জায়গা করে নিয়েছে মেধাতালিকার দশ নম্বরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ মে ২০১৭ ০২:৩৭
Share:

সচিনের খেলাই পছন্দ আফ্রিদির। ছবি: সংগৃহীত।

নিয়ম করে ক্রিকেট ও ফুটবল দুটোই খেলা চাই। একই সঙ্গে সমান পছন্দ খেলা দেখাও। সচিন তেন্ডুলকরের ব্যাটিংয়ের পুরনো রেকর্ডিং দেখার সুযোগ একবার পেলে তো টিভির সামনে থেকে ওঠার নামই করে না শেখ আফ্রিদি।

Advertisement

খেলা নিয়ে এই মাতামাতির মাঝেও দিনে নিয়ম করে ছ-সাত ঘণ্টা পড়াশোনা করত বর্ধমান মিউনিসিপ্যাল বয়েজ স্কুলের এই ছাত্র। এ বার মাধ্যমিকে সে ৬৮১ পেয়ে জায়গা করে নিয়েছে মেধাতালিকার দশ নম্বরে। শুধু শেখ আফ্রিদি নয়, একই নম্বর পেয়ে সেই স্থানে রয়েছে পূর্ব বর্ধমানেরই আর এক ছাত্র মেমারির দিঘিরপাড়ের অর্ধেন্দুমৌলি ঘোষ।

খণ্ডঘোষের পলেমপুরের বাসিন্দা আফ্রিদির বাবা সামসুজ্জোহা পেশায় ব্যবসায়ী। পড়াশোনা ও খেলাধুলোর মাঝে শরৎচন্দ্র ও বঙ্কিমচন্দ্রের উপন্যাস পড়তেও পছন্দ করেন আফ্রিদি। ভালবাসে দাবা খেলতেও। শখের ব্যাপারে আফ্রিদির সঙ্গে মিল রয়েছে অর্ধেন্দুমৌলিরও। ক্রিকেট খেলা দেখা ও শরৎচন্দ্রের উপন্যাস পড়া তারও খুব প্রিয়। মেমারি বিদ্যাসাগর মেমোরিয়ালের এই ছাত্রের বাবা নবকুমার ঘোষ অঙ্কের শিক্ষক। তিনিই ছেলেকে অঙ্ক করাতেন। দশম হওয়া দুই ছাত্রই উচ্চ মাধ্যমিকের পরে ডাক্তারি পড়তে চায়।

Advertisement

পশ্চিম বর্ধমান জেলা থেকে মেধাতালিকায় জায়গা পায়নি কেউ। তবে ভাল ফল করেছে অনেকেই। আসানসোল রামকৃষ্ণ মিশনের অরিত্র কোনার ও অভিষেক সাধু পেয়েছে ৬৭৯। রানিগঞ্জের বাসিন্দা অরিত্র ফুটবল খেলতে ভালবাসে। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের গল্প পড়াও তার বহু দিনের অভ্যাস। অরিত্র জানায়, ভবিষ্যতে পদার্থবিদ্যা বা রসায়ন নিয়ে গবেষণা করতে চায় সে।

পশ্চিম বর্ধমানে মেয়েদের মধ্যে ভাল ফল করেছে দুর্গাপুরের সুরেনচন্দ্র মডার্ন হাইস্কুলের সঙ্গীতা পাল, ভিড়িঙ্গি গার্লস হাইস্কুলের স্বস্তিকা মৃধা এবং আসানসোলের উমারানি গড়াই মহিলা কল্যাণ গার্লস হাইস্কুলের পৃথা মল্লিক। দুর্গাপুরের সঙ্গীতা ৬৭৫ ও স্বস্তিকা ৬৭৪ পেয়েছে। তাদের দু’জনেরও গল্পের বই পড়া বিশেষ পছন্দের। দু’জনেই চায় চিকিৎসক হতে। তবে আসানসোলের পৃথার লক্ষ্য, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করা। পছন্দের বিষয় পদার্থবিদ্যা। পৃথা ধ্রুপদী সঙ্গীতেরও কৃতী ছাত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন