দিনেই চলছে দেদার মাটি কাটা, নালিশ কাঁকুরিয়ায়

দেদার মাটি চুরির অভিযোগ উঠল কালনার কাঁকুরিয়া পঞ্চায়েতে। স্থানীয় বাসিন্দাদের দাবি, দিনেদুপুরেই জেসিবি দিয়ে খাস জমি থেকে মাটি কাটা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কালনা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৮ ০০:৫৭
Share:

মাটি কাটতে আনা হয়েছে যন্ত্র। নিজস্ব চিত্র

দেদার মাটি চুরির অভিযোগ উঠল কালনার কাঁকুরিয়া পঞ্চায়েতে। স্থানীয় বাসিন্দাদের দাবি, দিনেদুপুরেই জেসিবি দিয়ে খাস জমি থেকে মাটি কাটা হচ্ছে। অভিযোগ পাওয়ার পরে নড়ে বসেছে কালনা ১ ব্লক ভূমি ও ভূমি সংস্কার দফতর।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সকাল হলেই মেদগাছি এলাকার ৬১৭, ৬২৫ এবং ৬২৬ দাগের প্রায় ৯ বিঘা এলাকা জুড়ে শুরু হয়ে যাচ্ছে মাটি কাটা। দ্রুত বেশি মাটি কাটতে নামানো হচ্ছে জেসিবি। তারপরে ৫০টিরও বেশি ট্রাক্টরে তা পাচার হয়ে যাচ্ছে নানা জায়গায়। বাসিন্দাদের দাবি, এই সব মাটি গাড়ি পিছু ৫০০ টাকা দরে বিক্রি হয়। এলাকার বাসিন্দা প্রসেনজিৎ মাঝি, বাপন টুডু, নাজির শেখদের অভিযোগ, লাগাতার মাটি চুরির ফলে এলাকার বেশ কিছু গরিব চাষি বিপাকে পড়েছেন। অবিলম্বে মাটি কাটা বন্ধ না হলে ক্ষতির বহর বাড়বে।

মাস দুয়েক পূর্বসাতগাছিয়া পঞ্চায়েত এলাকাতেও চাষের জমি থেকে মাটি কেটে নেওয়ার অভিযোগ উঠেছিল। উদ্বিগ্ন চাষিরা পঞ্চায়েতকে লিখিত অভিযোগ জানান। রাস্তায় নেমে মাটি মাফিয়াদের বিরুদ্ধে সরওব হন তাঁরা। পরে প্রশাসন সক্রিয় হতে দৌরাত্ম্য কমে মাটি মাফিয়াদের।

Advertisement

কালনা ১ ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক তাপসী চট্টোপাধ্যায় বলেন, ‘‘ওই এলাকা থেকে একটি অভিযোগ পেয়েছি। বৃহস্পতিবার একটি ভিডিও হাতে এসেছে। আমিন-সহ ওই এলাকায় একটি দল পাঠিয়েছি। তদন্ত করে গোটা ব্যাপারটি দেখা হচ্ছে।’’ তাঁর দাবি, এর আগে তিনি নিজে ওই এলাকায় গিয়েছিলেন। তবে সে দিন তেমন কিছু চোখে পড়েনি। এলাকার লোকজনও কিছু জানাননি। এ দিন বেআইনি কিছু দেখা গেলে ব্যবস্থা নেওয়া হবে বলেও তাঁর দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন