ঝুঁকি এড়িয়ে যাত্রা কী ভাবে, দেখাল মডেল

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে জেলার শিক্ষা দফতরের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত জেলাশাসক খুরশিদ আলি কাদরি বলেন, ‘‘রাজ্য সরকারের বিশেষ উদ্যোগে প্রতি জেলায় এমন মেলা আয়োজিত হচ্ছে। স্কুল পড়ুয়াদের বিজ্ঞানমনস্ক করে তুলতেই এই আয়োজন।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৮ ০৭:০০
Share:

বিজ্ঞান মেলায়: মডেল সাজিয়ে পড়ুয়ারা। নিজস্ব চিত্র

কেউ দেখিয়েছে ব্যস্ত সময়ে কী ভাবে পরিবহণের ঝুঁকি সামলে কর্মস্থলে যাওয়া যাবে। কারও মডেলে দেখানো হয়েছে, আদর্শ স্কুল তৈরি কী ভাবে সম্ভব, তার খুঁটিনাটি। এমনই নানা মডেল ও কর্মসূচি নিয়ে শুক্রবার থেকে দু’দিনের পশ্চিম বর্ধমান জেলা দ্বিতীয় ছাত্র যুব বিজ্ঞান মেলা শুরু হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে আসানসোলের বিবি কলেজ হিন্দি ক্যাম্পাসে আয়োজিত ওই মেলায় জেলার ৩৯টি স্কুল যোগ দিয়েছে।

Advertisement

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে জেলার শিক্ষা দফতরের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত জেলাশাসক খুরশিদ আলি কাদরি বলেন, ‘‘রাজ্য সরকারের বিশেষ উদ্যোগে প্রতি জেলায় এমন মেলা আয়োজিত হচ্ছে। স্কুল পড়ুয়াদের বিজ্ঞানমনস্ক করে তুলতেই এই আয়োজন।’’ জেলা প্রশাসন জানায়, মেলার জন্য বরাদ্দ করা হয়েছে দু’লক্ষ টাকা। যে সব স্কুলের পড়ুয়ারা মেলায় হাতে তৈরি বিজ্ঞান-মডেল নিয়ে এসেছে, তাদেরও আর্থিক সহযোগিতা করা হচ্ছে। সঙ্গে মেলায় যোগদানকারীদের থাকা-খাওয়ার ব্যবস্থাও করা হয়েছে। শুক্রবার মেলা শুরুর দিনে যোগ দিয়েছিলেন অতিরিক্ত জেলাশাসক প্রশান্ত মণ্ডল, আসানসোল পুরসভার মেয়র পারিষদ অভিজিৎ ঘটকেরাও। বিবি কলেজের অধ্যক্ষ অমিতাভ বসু মেলা আয়োজনের জন্য এই কলেজকে বেছে নেওয়ায় প্রশাসনকে ধন্যবাদ জানান।

মেলাস্থলে গিয়ে দেখা গিয়েছে, পড়ুয়াদের সঙ্গে উপস্থিত হয়েছেন স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও। আসানসোল রামকৃষ্ণ মিশনের দশম শ্রেণির ছাত্র সত্যম দে ও স্বর্ণাভ কুণ্ডুরা দেখিয়েছেন, শুষ্ক এলাকায় প্রচণ্ড গরমের হাত থেকে মুক্তি পেতে হলে স্বল্প খরচে কী ভাবে দূষণমুক্ত শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র বানানো যাবে। ধাদকা এনসি লাহিড়ি বিদ্যামন্দিরের মডেলে ফুটে উঠেছে আদর্শ স্কুল। স্কুলের দুই পড়ুয়া একাদশ শ্রেণির শ্রেয়া চক্রবর্তী ও তমোজিৎ উকিল দেখিয়েছে, স্কুলের ছাদে সৌরবিদ্যুতের যন্ত্র বসিয়ে কী ভাবে আলো-বাতাসের ব্যবস্থা করা যায়। মিড-ডে মিলের আনাজের খোসা ব্যবহার করে বায়োগ্যাস এবং বিদ্যুৎ উৎপাদন, বায়োগ্যাসের বর্জ্য থেকে সার তৈরি, সেই সার দিয়ে মিড-ডে মিলের জন্য আনাজের বাগান তৈরি ইত্যাদি বিষয়ও দেখানো হয়েছে নানা মডেলে।

Advertisement

সালানপুরের আছড়া উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের গার্গী ভান্ডারী ও শ্রেয়া মাজিদের তৈরি মডেলে রয়েছে, ব্যস্ত শহরে পরিবহণের ঝুঁকি সামলে কর্মস্থলে পৌঁছনোর সহজ উপায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন