Tmc

পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগে অবস্থান

বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে যান তৃণমূলের কুলটি ব্লক সভাপতি বিমান আচার্য। তিনি পুলিশের সঙ্গে বৈঠক করে, প্রয়োজনীয় আশ্বাস দিলে আধ ঘণ্টা পরে বিক্ষোভ ওঠে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কুলটি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২০ ০২:১৪
Share:

যুব তৃণমূল নেতার উদ্যোগে অবস্থান কর্মসূচি। নিজস্ব চিত্র

যুব তৃণমূলের রাজ্য নেতার উদ্যোগে পুলিশি ‘নিষ্ক্রিয়তা’র অভিযোগ করে এবং এক কিশোরীকে ধর্ষণে অভিযুক্তকে দ্রুত গ্রেফতারের দাবিতে শনিবার কুলটি থানায় বিক্ষোভ দেখালেন কয়েকশো বাসিন্দা। তৃণমূলের যুব সংগঠনই পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তোলায়, রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা।সকাল সাড়ে ১১টা নাগাদ লছমনপুরের বাসিন্দারা অবস্থান-বিক্ষোভ শুরু করলে, কিছুক্ষণের জন্য অবরুদ্ধ হয়ে পড়ে স্টেশন রোড ও ওয়ার্কস রোড। পরে অবশ্য স্টেশন রোড ফাঁকা করে দেয় পুলিশ। বিক্ষোভ নেতৃত্ব দেওয়া যুব তৃণমূলের রাজ্যের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ চট্টোপাধ্যায় বলেন, ‘‘বেশ কয়েকমাস আগে ধর্ষণের অভিযোগ হলেও অভিযুক্তকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।’’ বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে যান তৃণমূলের কুলটি ব্লক সভাপতি বিমান আচার্য। তিনি পুলিশের সঙ্গে বৈঠক করে, প্রয়োজনীয় আশ্বাস দিলে আধ ঘণ্টা পরে বিক্ষোভ ওঠে।

Advertisement

পুলিশ জানায়, গত এপ্রিলে বিশেষ ভাবে সক্ষম এক কিশোরীর বাবা তাঁর মেয়েকে গোবিন্দ বাউড়ি নামে পড়শি এক যুবক ধর্ষণ করেছে বলে চৌরঙ্গি ফাঁড়িতে অভিযোগ দায়ের করেন। এ দিনের অবস্থান মঞ্চে দাঁড়িয়ে স্থানীয় বাসিন্দা দিলীপ বাদ্যকর অভিযোগ করেন, ‘‘আমরা বারবার অভিযুক্তকে গ্রেফতার করার জন্য পুলিশের কাছে দরবার করছি। কিন্তু পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করেনি।’’ যদিও আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের ডিসিপি (পশ্চিম) অনমিত্র দাস বলেন, ‘‘নিষ্ক্রিয়তার অভিযোগ ঠিক নয়। অভিযুক্তের খোঁজে তার বাড়িতে বেশ কয়েকবার অভিযান চালানো হয়েছে। কিন্তু অভিযোগ দায়ের হওয়ার পরেই অভিযুক্ত এলাকাছাড়া। তার খোঁজ চলছে। দ্রুত ধরা পড়বে।’’ অভিযুক্তের বাবা বলেন, ‘‘ছেলের বিরুদ্ধে কী অভিযোগ হয়েছে, তা আমার জানা নেই। পুলিশ বাড়িতে এসেছিল। পুলিশকে বলেছি, ছেলে বাড়িতে নেই।’’

শাসক দলেরই যুব সংগঠন পুলিশি ‘নিষ্ক্রিয়তা’র অভিযোগ করায় বিজেপির জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুইয়ের কটাক্ষ, ‘‘রাজ্যের আইন-শৃঙ্খলা কতটা খারাপ হলে, শাসক দলের নেতা-কর্মীরা পথে নামতে বাধ্য হন, এ ঘটনা তার প্রমাণ।’’ একই প্রতিক্রিয়া সিপিএম-এর জেলা কমিটির সদস্য সুজিত ভট্টাচার্যেরও। তৃণমূলের ব্লক সভাপতি বিমানবাবু অভিযোগ অস্বীকার করে বলেন, ‘‘এই কর্মসূচি দলের নয়। তবে আমরা যুব নেতার বিক্ষোভ-অবস্থান কর্মসূচিকে সমর্থন করছি।’’ এই কর্মসূচির খবর তাঁদের কাছে নেই বলে দাবি করেছেন কুলটির তৃণমূল বিধায়ক উজ্জ্বল চট্টোপাধ্যায় ও তৃণমূলের জেলা সভাপতি জিতেন্দ্র তিওয়ারি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন