বিজেপি-র বিরুদ্ধে পথে নেমেও কোন্দল তৃণমূলে

দলের উচ্চ নেতৃত্বের নির্দেশমতো এ দিন দুপুরে বিজেপি বিরোধী স্লোগান তুলে কাটোয়ার স্টেশনবাজারে দলের কার্যালয় থেকে মিছিল বার করে তৃণমূল। সেই মিছিলের নেতৃত্বে ছিলেন বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া ও পূর্বস্থলী শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৭ ০৬:৩০
Share:

দু’পক্ষ: কাটোয়ায় তৃণমূলের পৃথক কর্মসূচি। নিজস্ব চিত্র

উদ্দেশ্য ছিল বিজেপি-র বিরোধিতায় সরব হওয়া। কিন্তু তা করতে গিয়ে দলের কোন্দল আরও স্পষ্ট করে দিলেন কাটোয়ার তৃণমূল নেতারা। শনিবার শহরে আলাদা ভাবে মিছিল ও সভার আয়োজন করলেন বিধায়ক ও পুরপ্রধান। গোষ্ঠীকোন্দলের এমন ছবি ধরা পড়ল মঙ্গলকোটেও।

Advertisement

দলের উচ্চ নেতৃত্বের নির্দেশমতো এ দিন দুপুরে বিজেপি বিরোধী স্লোগান তুলে কাটোয়ার স্টেশনবাজারে দলের কার্যালয় থেকে মিছিল বার করে তৃণমূল। সেই মিছিলের নেতৃত্বে ছিলেন বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়। মিছিলটি যায় বাসস্ট্যান্ডের নেতাজি মূর্তি পর্যন্ত। শহরের ভিতরে মিছিল না করে বাসস্ট্যান্ডের দিকে যাওয়ার কারণ কী? মিছিলে থাকা কর্মীদের একাংশের দাবি, দলীয় কার্যালয় থেকে বেরিয়ে প্রথমে পুরসভা মোড় পর্যন্ত যাওয়ার কথা থাকলেও পরে সিদ্ধান্ত পাল্টানো হয়।

পুরসভা মোড়ে ততক্ষণে পুরপ্রধান অমর রামের নেতৃত্বে পথসভার আয়োজন করেছে শহর তৃণমূল। দুই গোষ্ঠীর মুখোমুখি হওয়া এড়াতেই বিধায়কর মিছিল বাসস্ট্যান্ড যায় বলে মত তৃণমূলের নেতা-কর্মীদের অনেকের। বিধায়কের মিছিলে ভিড় ছিল বেশি। পুরপ্রধান অমর রামের পথসভায় নেতা-কর্মীদের তেমন ভিড় দেখা যায়নি। তাঁর ঘনিষ্ঠ চার কাউন্সিলর-সহ কিছু অনুগামীকে সেখানে যোগ দিতে দেখা যায়। বিধায়ক রবীন্দ্রনাথবাবু বলেন, ‘‘দলীয় নেতৃত্বের নির্দেশে মিছিলের আয়োজন হয়েছে। পুরপ্রধানকেও জানানো হয়েছিল।’’ অমরবাবুর সঙ্গে পরে বারবার চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

Advertisement

বারবার দলের নেতাদের ডেকে বৈঠক করে তৃণমূলের উচ্চ নেতৃত্ব বার্তা দিচ্ছেন, পঞ্চায়েত ভোটের আগে জোটবদ্ধ হয়ে কাজ করতে হবে। কিন্তু তার পরেও গোষ্ঠীদ্বন্দ্বের ঘটনা থামছে না। মাসখানেক আগে দলের এক সম্মেলনেও গরহাজির ছিলেন অমরবাবু ও তাঁর অনুগামীরা। গোষ্ঠীদ্বন্দ্বের এমন ছবি এ দিন দেখা গিয়েছে মঙ্গলকোটেও। সেখানে দুপুরে ব্লক সভাপতি অপূর্ব চৌধুরীর নেতৃত্বে কৈচরে ও বিকেলে মঙ্গলকোটে মিছিল করেন কর্মীরা। অন্য দিকে, কিছু কর্মীকে নিয়ে পদিমপুরে পথসভা করেন বিধায়ক তথা মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। নেতারা অবশ্য এ নিয়ে মুখ খুলতে চাননি।

কাটোয়ার বিজেপি নেতা অনিল দত্ত, মঙ্গলকোটের গোপাল চট্টোপাধ্যায়দের কটাক্ষ, ‘‘ওরা যে সঙ্ঘবদ্ধ নয়, তা মানুষ বুঝে গিয়েছেন। এর জবাব তাঁরা ভোটেই দেবেন।’’

এ দিনই পূর্বস্থলী ১ ব্লকে এক অনুষ্ঠানে যোগ দিয়ে দলের জেলা সভাপতি স্বপন দেবনাথ বলেন, ‘‘কোথাও কোনও দ্বন্দ্ব দল বরদাস্ত করবে না। ভোটে টিকিট বিলি নিয়ে দল যা সিদ্ধান্ত নেবে, তাই-ই চূড়ান্ত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন