টাকা ছাড়াই পরীক্ষাকেন্দ্রে যাবে টোটো

মঙ্গলবার থেকে শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষা। বর্ধমান শহরে লাগোয়া বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার পরীক্ষার্থীর সিট পড়েছে শহরের নানা স্কুলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৯ ০০:০৩
Share:

মাধ্যমিক পরীক্ষার্থীরা যাতে সময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে পারে, সে জন্য বিনামূল্য টোটো পরিষেবা চালু করা হয়েছে বর্ধমান স্টেশনে। আইএনটিটিইউসি-র পূর্ব বর্ধমান সদর ইকো রিকশা পুলার্স ইউনিয়নের তরফে এই ব্যবস্থা করা হয়।

Advertisement

মঙ্গলবার থেকে শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষা। বর্ধমান শহরে লাগোয়া বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার পরীক্ষার্থীর সিট পড়েছে শহরের নানা স্কুলে। অনেক পরীক্ষার্থীকে ট্রেনে করে বর্ধমান স্টেশন নেমে অন্য গাড়ি করে পরীক্ষাকেন্দ্রে যেতে হয়। বর্ধমান সদর ইকো রিকশা পুলার্স ইউনিয়নের সম্পাদক অভিজিৎ নন্দী বলেন, ‘‘আগে দেখেছি, ট্রেন থেকে নেমে অনেক সময় পরীক্ষার্থী বা তাঁর অভিভাবকেরা বুঝতে পারেন না পরীক্ষাকেন্দ্রে কীভাবে যাবেন। তাই এ বার সংগঠনের তরফে ঠিক করা হয়, পরীক্ষার্থীদের সাহায্য করার জন্য টোটো রাখা হবে।’’ তিনি জানান, এ দিন বর্ধমান স্টেশনে ১২০টি টোটো রাখা হয়েছে। ট্রেন থেকে নামা পরীক্ষার্থীদের রাজ স্কুল, খাজা আনোয়ার বেড় হাইস্কুল, কৃষ্ণপুর হাইস্কুল পৌঁছে দিয়ে এসেছেন টোটোচালকেরা। গোটা বিষয়টি তদারকির দায়িত্বে রয়েছেন পূর্ব বর্ধমান আইএনটিটিইউসি নেতা ইফতিকার আহমেদ।

সংগঠনের তরফে জানা গিয়েছে, বিনামূল্যে এই পরিষেবা দেওয়ার আগে টোটোচালকদের সঙ্গে আলোচনা করা হয়েছে। তারপরে ১২০ জনকে বেছে নেওয়া হয়েছে। যতদিন পরীক্ষা চলবে এই পরিষেবা দেওয়া হবে বলে সংগঠনের দাবি। উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়ও একই ভাবে পরিষেবা দেওয়া হবে। ইফতিকার আহমেদ জানান, যাঁরা এই ভাবে পরীক্ষার্থীদের সাহায্য করছেন, সংগঠন তাঁদের আর্থিক দিকটি দেখবে। টোটোচালক জিয়াউল খান, রাজেশ সাউ, শেখ লকাইদের কথায়, ‘‘এই পরিষেবা দিতে পেরে ভাল লাগছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন