Indian Railways

হাওড়া-বাঁকুড়া ট্রেন শীঘ্রই? জল্পনা

রেল সূত্রে খবর, কিছু দিন আগে বাঁকুড়া-মসাগ্রাম রেলপথে বৈদ্যুতিকরণ করা হয়েছে। এ বার চালু হবে বাঁকুড়া-হাওড়া ট্রেনপথ। পাশাপাশি মেল ও এক্সপ্রেস ট্রেনও এই রেলপথ দিয়েই চলাচল করতে পারবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ০১:৩৭
Share:

বর্তমানে মসাগ্রাম-বাঁকুড়া লাইনে ট্রেনের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। —নিজস্ব চিত্র।

এ বার ট্রেন চলবে সরাসরি বাঁকুড়া থেকে হাওড়া অবধি। বাঁকুড়া দামোদর রিভার রেলওয়ে যেটি বর্তমানে বাঁকুড়া থেকে মসাগ্রাম পর্যন্ত চলে, সেই ট্রেনলাইন এ বার যুক্ত হবে বর্ধমান-হাওড়া কর্ড লাইনে। বাঁকুড়া থেকে হাওড়া পর্যন্ত ট্রেন চলাচল শুরু হলে দক্ষিণ দামোদর এলাকার আর্থসামাজিক পরিস্থিতির ব্যাপক উন্নয়ন হবে। উপকৃত হবে দক্ষিণ দামোদরের বাসিন্দারাও।

Advertisement

রেল সূত্রে খবর, কিছু দিন আগে বাঁকুড়া-মসাগ্রাম রেলপথে বৈদ্যুতিকরণ করা হয়েছে। এ বার চালু হবে বাঁকুড়া-হাওড়া ট্রেনপথ। পাশাপাশি মেল ও এক্সপ্রেস ট্রেনও এই রেলপথ দিয়েই চলাচল করতে পারবে। বর্তমানে মসাগ্রাম-বাঁকুড়া লাইনে ট্রেনের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। এর কারণে দক্ষিণ দামোদরের রায়না, খণ্ডঘোষ, মাধবডিহি, ইন্দাস, পাত্রসায়ের-সহ বাঁকুড়া এবং বর্ধমানের বিস্তীর্ণ এলাকার মানুষজন উপকৃত হবেন।

বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ আগেই ঘোষণা করেছেন, কয়েক দিনের মধ্যেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই রেলপথের উদ্বোধন করবেন। এর ফলে, বাঁকুড়া থেকে কলকাতার দূরত্ব কমে যাবে দু’ঘণ্টা। তিনি বলেন, “ফেব্রুয়ারি মাসের মধ্যে মসাগ্রাম স্টেশন কর্ড লাইনের সঙ্গে যুক্ত হয়ে যাবে। তার পর রেলবোর্ডের অনুমতি মিললেই ট্রেন চলাচল শুরু হবে। এই বিষয়টি নিয়ে আমি রেল মন্ত্রকের সঙ্গে প্রায়ই কথা বলছি। ইতি মধ্যেই মসাগ্রাম স্টেশনে স্লিপার পাতার কাজ শেষ হয়ে গিয়েছে।”

Advertisement

যদিও পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, “এখনও পর্যন্ত তাঁর কাছে এই বিষয়ে কোন খবর নেই। কবে মসাগ্রাম স্টেশনে বিডিআর রেলপথ যুক্ত হবে তার কোন সূচি এখনও তাঁর কাছে নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন