অর্ধেক বাস সভার পথে, সমস্যায় পরীক্ষার্থীরা

তৃণমূলের সভায় কর্মী-সমর্থকদের নিয়ে যাওয়ার জন্য তুলে নেওয়া হয়েছে বাস। তার জেরে মাধ্যমিক পরীক্ষার্থীদের দুর্ভোগে পড়ার অভিযোগ উঠল মঙ্গলকোটে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মঙ্গলকোট শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৮ ০১:৪৩
Share:

মঙ্গলকোটের মাথরুনে অনুব্রতর সভা। নিজস্ব চিত্র

তৃণমূলের সভায় কর্মী-সমর্থকদের নিয়ে যাওয়ার জন্য তুলে নেওয়া হয়েছে বাস। তার জেরে মাধ্যমিক পরীক্ষার্থীদের দুর্ভোগে পড়ার অভিযোগ উঠল মঙ্গলকোটে। শনিবার মঙ্গলকোটের মাথরুন স্কুল মাঠে সভা ছিল তৃণমূলের এই এলাকার পর্যবেক্ষক তথা বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের। দুপুরের পরে নতুনহাট থেকে বিভিন্ন রুটের অর্ধেক বাস সেই সভায় চলে যাওয়ায় পরীক্ষা দিয়ে ফেরার সময়ে অনেক পড়ুয়া বিপাকে পড়েন বলে অভিযোগ। অনুব্রত অবশ্য দুর্ভোগের কথা মানতে চাননি।

Advertisement

মঙ্গলকোট ব্লকে এ বার মোট পরীক্ষার্থী ২৫৫১ জন। চারটি কেন্দ্র ও দু’টি উপ-কেন্দ্রে পরীক্ষা হচ্ছে। মঙ্গলকোটের নতুনহাট থেকে বোলপুর, বর্ধমান, গুসকরা ও কাটোয়াগামী ১৬০টি বাস চলে। স্থানীয় সূত্রে জানা যায়, এ দিন দুপুর ১২টা পর্যন্ত সব বাস চালু ছিল। তার পরে ৮০টি বাস বন্ধ হয়ে যায়। দুপুরের পরে বাস মিলবে না, এ কথা জানা থাকায় অনেকেই এ দিন সাইকেলে পরীক্ষা দিতে যায়। মঙ্গলকোটের শ্যামবাজারের ছাত্র কল্যাণ মুখোপাধ্যায়, সুমন সরকারের পরীক্ষাকেন্দ্র মাঝিগ্রামে। তারা জানায়, বাস বন্ধ থাকবে জেনে এ দিন প্রায় ১৫ কিলোমিটার সাইকেল করে পরীক্ষা দিতে গিয়েছে তারা।

মঙ্গলকোটের শ্যামবাজারে খারাপ রাস্তার জন্য এমনিতেই নাজেহাল হন যাত্রীরা। এ দিন শ্যামবাজার থেকে নতুনহাটগামী ছ’টি বাস চলেনি। সে জন্য শ্যামবাজার, বেলদা, বৈঁচি, লক্ষ্মীপুর গ্রামের পরীক্ষার্থীরা সমস্যা পড়েন বলে অভিযোগ। বাস শ্রমিক ইউনিয়নের নতুনহাট শাখার সম্পাদক মোল্লা আজফরউদ্দিন জানান, রুটে বাস চালালে এ দিন যা লাভ হতে পারত, তা হয়নি। যদিও অনুব্রতর বক্তব্য, ‘‘পরীক্ষার্থীদের কোনও অসুবিধা হয়নি। দশটি বাস থাকলে দু’টি নেওয়া হয়েছে। বাসের জন্য অসুবিধার অভিযোগ মিথ্যে।’’

Advertisement

কয়েক দিন আগে কাটোয়ায় এক সভায় বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায় বলেছিলেন, ‘‘শঙ্খ বাজিয়ে মনোনয়ন তুলবেন আমাদের প্রার্থীরা।’’ এ দিন মাথরুনের সভায় অনুব্রত বলেন, ‘‘বিসর্জনেও শঙ্খ বাজে।’’ বিজেপির পাশাপাশি সভায় সিপিএমকেও আক্রমণ করেন তিনি। তাঁর অভিযোগ, ‘‘সিপিএম মঙ্গলকোটে অনেক অশান্তি করেছে। সে সব দিন আমরা ভুলে যাইনি।’’ কর্মীদের তিনি মঙ্গলকোটে দলের ব্লক সভাপতি অপূর্ব চৌধুরীর পাশে থাকার ডাক দেন। তাঁর আশ্বাস, ‘‘সমস্ত পুরনো কর্মীদের অগ্রাধিকার দেওয়া হবে। টিকিট কে পাবেন, ঠিক করবেন অপূর্ব।’’ তাঁর দাবি, ২০২১ সালের মধ্যে মঙ্গলকোটে কোথাও কাঁচা রাস্তা থাকবে না। এ দিন মাথরুন হাইস্কুলের উন্নয়নে তিন লক্ষ টাকা দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন