পাম্পে লুঠ রুখতে গিয়ে খুন ট্রাক চালক

অন্য দিনের মতোই পেট্রেল পাম্পের পাশে ট্রাক রেখে ঘুমোতে যাওয়ার তোড়জোড় করছিলেন চালক। রাতে ফাঁকা পাম্পে গল্পগুজব করছিলেন কর্মীরা। হঠাৎই মোটরবাইকে চড়ে পাম্পে হাজির এক যুবক। রিভলবার বের করে পাম্পের ঘরে ঢোকার চেষ্টা করতেই রুখে দাঁড়ান ট্রাকচালক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৬ ০১:১৩
Share:

লুঠপাট হয় এই কাউন্টারেই। ইনসেটে, মদন চহ্বান। নিজস্ব চিত্র।

অন্য দিনের মতোই পেট্রেল পাম্পের পাশে ট্রাক রেখে ঘুমোতে যাওয়ার তোড়জোড় করছিলেন চালক। রাতে ফাঁকা পাম্পে গল্পগুজব করছিলেন কর্মীরা। হঠাৎই মোটরবাইকে চড়ে পাম্পে হাজির এক যুবক। রিভলবার বের করে পাম্পের ঘরে ঢোকার চেষ্টা করতেই রুখে দাঁড়ান ট্রাকচালক। সামনে থেকে তাঁকে পরপর তিনটি গুলি করে ক্যাশ কাউন্টার ভেঙে টাকাপয়সা নিয়ে পালাল সেই দুষ্কৃতী।

Advertisement

রবিবার রাতে দুর্গাপুরের ওই পেট্রোল পাম্পে ঘটনাস্থলেই মৃত্যু হয় মদন চহ্বান (৩৫) নামে ওই ট্রাক চালকের। পুলিশ জানায়, যে যুবক পাম্পে হামলা চালিয়েছে সিসিটিভি ফুটেজ দেখে তাকে চিহ্নিত করা হয়েছে। দীপক সাউ নামে শহরেরই বাসিন্দা ওই যুবক পলাতক। লুঠপাট চালাতে এসেই খুন, নাকি পুরনো কোনও শত্রুতা রয়েছে এর পিছনে, তা দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এসবিএসটিসি গ্যারাজ লাগোয়া ওই পাম্পের মালিক ওমপ্রকাশ যাদবের পরিবহণেরও ব্যবসা রয়েছে। রাতে তাঁদের ট্রাকগুলি পাম্প চত্বরেই রাখা থাকে। চালকেরা পাম্পেই ঘুমোন। রবিবার রাত সওয়া ১১টা নাগাদ মশারি টাঙাচ্ছিলেন তাঁরা। পাম্পের কর্মীরা জানান, তখনই আচমকা দীপক চড়াও হয়। মোটরবাইক রেখে সে ক্যাশ কাউন্টারের দিকে এগোতেই বাধা দেন মদন। তাঁকে পরপর গুলি করে দীপক। ভয়ে অন্য ট্রাকচালক ও কর্মীরা পাম্পের একটি ঘরে আশ্রয় নেন। দীপক বিনা বাধায় টাকাপয়সা নিয়ে চম্পট দেয়। মদনবাবুকে দুর্গাপুর মহকুমা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে জানান।

Advertisement

পাম্পের কয়েক জন কর্মীর দাবি, দীপককে তাঁরাও চিনতে পেরেছিলেন। তার বাড়ি দুর্গাপুরের লেবারহাটে। পাম্পের কর্মী মহম্মদ আসগর বলেন, ‘‘আমরা ওকে আগেও দেখেছি। পুলিশকে সব জানিয়েছি।’’ পাম্পের মালিক ওমপ্রকাশবাবু বলেন, ‘‘দীপক সাউ স্থানীয় বাসিন্দা। আগ্নেয়াস্ত্র নিয়ে সে পাম্পে ঢোকে। লরিচালক মদন চহ্বানকে গুলি করে লুঠপাট চালায় সে।’’ কোকওভেন থানায় লিখিত অভিযোগ করেছেন তাঁরা।

পুলিশ জানায়, পাম্পের সিসিটিভি ফুটেজে দীপককে দেখা গিয়েছে। তবে সেই ফুটেজে গুলি চালানোর ঘটনা ধরা পড়েনি, ট্রাকে আড়াল হয়ে গিয়েছে। দীপকের বাড়িতে গিয়ে তার খোঁজ মেলেনি। আশপাশের বাসিন্দাদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। পুলিশের খাতায় এর আগে কোনও দুষ্কর্মে দীপকের নাম নেই বলেও জানা গিয়েছে। পুলিশ জানায়, এই পাম্পে দীপক আগেও এসেছে। অধিকাংশ কর্মী তাকে চেনেন। তা সত্ত্বেও সে মুখ না ঢেকে কেন এ ভাবে পাম্পে হানা দিল, সে নিয়ে ধন্দ রয়েছে। মদন বা পাম্প কর্তৃপক্ষের সঙ্গে পুরনো কোনও শত্রুতার জেরেই এমন কাণ্ড সে ঘটিয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। এসিপি (পূর্ব) বিমলকুমার মণ্ডল বলেন, ‘‘তদন্তে সব দিকই দেখা হচ্ছে। অভিযুক্তের খোঁজ চলছে।’’

সম্প্রতি দুর্গাপুরে পরপর লুঠপাট ও গুলি চালানোর ঘটনা ঘটেছে। ৬ সেপ্টেম্বর রাতে ডিএসপি টাউনশিপের এ-জোনের আশিস মার্কেটে গয়নার দোকানে লুঠপাট চালায় দুষ্কৃতীরা। প্রথমে পাশের একটি দোকানের দু’জন কর্মীকে মারধর করে জঙ্গলে নিয়ে গিয়ে হাত-পা ও চোখ বেঁধে ফেলে রাখে তারা। তার পরে গ্যাস কাটার দিয়ে শাটার কেটে দোকানে ঢুকে সিসি ক্যামেরা বিকল করে দেয়। লুঠপাটের পরে সিসি ক্যামেরার হার্ডডিস্কটিও নিয়ে যায় তারা। তার দিন কয়েক পরেই প্রকাশ্যে দিনের আলোয় গুলি চলে বেনাচিতিতে। এক যুবকের উপরে হামলা চালাতে এসে নিজের দলেরই লোকের গুলিতে নিহত হন এক যুবক। বেআইনি কয়লা কারবারের দ্বন্দ্বেই এমন ঘটনা বলে দাবি করেছিলেন এলাকাবাসী।

এ বার ২ নম্বর জাতীয় সড়কের ডিভিসি মোড় থেকে দুর্গাপুর স্টেশন যাওয়ার গুরুত্বপূর্ণ রাস্তার ধারে এই পেট্রোল পাম্পে খুন করে লুঠের ঘটনায় আতঙ্ক তৈরি হয়েছে। এলাকার নিরাপত্তা নিয়ে তাঁরা চিন্তায় থাকছেন বলে বাসিন্দারা জানান। পেট্রোল পাম্পের মালিক ওমপ্রকাশবাবু বলেন, ‘‘ঘটনার পরে কর্মীরা আতঙ্কে আছেন। সন্ধ্যার পরে অনেকেই কাজ করতে চাইছেন না। পুলিশ যথাযথ ব্যবস্থা না নিলে বিপাকে পড়ব।’’ ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন-এর বর্ধমান জোনের সম্পাদক বিশ্বদীপ রায়চৌধুরী জানান, গত বছর ১৭ নভেম্বর বিধাননগরে একটি পেট্রোল পাম্পে রক্ষীদের শৌচাগারে আটকে রেখে ডাকাতি হয়েছিল। তিনি বলেন, ‘‘বারবার এই রকম ঘটলে রাতে পাম্প চালু রাখা সমস্যা হবে।’’ পুলিশের অবশ্য আশ্বাস, এলাকায় টহল বাড়ানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন