দু’চাকায় ‘নির্মল বাংলা’র বার্তা

এঁদের কেউ রাস্তার ধারে খাবারের দোকান চালান। কেউ ক্যাটারিংয়ে কাজ করেন। ছেলেবেলা থেকে প্রত্যেকেরই ইচ্ছে ছিল সমাজের কল্যাণ হয় এমন কিছু করা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৭ ০১:১৬
Share:

এঁদের কেউ রাস্তার ধারে খাবারের দোকান চালান। কেউ ক্যাটারিংয়ে কাজ করেন। ছেলেবেলা থেকে প্রত্যেকেরই ইচ্ছে ছিল সমাজের কল্যাণ হয় এমন কিছু করা। তিলে তিলে দেখা সেই স্বপ্নের উড়ান দিতে তাঁরা বেছে নিল দু’চাকা। তাতে ভর করেই ‘মিশন নির্মল বাংলা’ ও ‘গঙ্গাদূষণ’ রোধে প্রচার চালাতে নবান্নের উদ্দেশে রওনা দিলেন কাটোয়ার পাঁচ যুবক। পাশে দাঁড়াল কাটোয়া পুরসভাও।

Advertisement

পরনে সবুজ জার্সি, নীল প্যান্ট। বেডিং ও সামান্য কিছু শুকনো খাবার সঙ্গে নিয়ে নতুন সাইকেলে চড়ে বুধবার সকালে কাটোয়া পুরসভা থেকে যাত্রা শুরু করেন কাটোয়ার বসন্ত তাঁতি, পার্থপ্রতিম মল্লিক, মোমিন মণ্ডল, সন্দীপ চক্রবর্তী। এঁদের পথ দেখালেন বছর চল্লিশের রবীন্দ্রনাথ শর্মা। সাইকেলের সামনে জাতীয় পতাকা, আর ঝুলিতে রয়েছে গঙ্গাদূষণ ও নির্মল বাংলার প্রচারপত্র। সাইকেলে গঙ্গা-তীরবর্তী শহর-গ্রামের পথ ধরে ফরাক্কা হয় তাঁদের অন্তিম লক্ষ্য নবান্ন। প্রায় ৬০০ কিমি রাস্তা পার করে কাটোয়া ফিরতে পাঁচ যুবকের দিন দশেক সময় লাগবে। পথে চলবে প্রচার।

রবীন্দ্রনাথ, মোমিন, সন্দীপবাবুরা বলেন, ‘‘শীতকালে একবার যাওয়ার চেষ্টা করেছিলাম। অর্থের অভাবে হয়নি। এ বার পুরসভার সাহায্যেই প্রচার অভিযানে বেড়িয়ে পড়লাম।’’ পুরসভার তরফে ত্রিশ হাজার টাকা সাহায্য করা হয়েছে বলে জানান তাঁরা। পুরপ্রধান অমর রাম বলেন, ‘‘এই উদ্যোগের ফলে পরিচ্ছন্নতা নিয়ে সচেতনতা প্রচার নিশ্চিত ভাবেই আরও গতি পাবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন