পিন জেনে টাকা হাতানোর অভিযোগে গ্রেফতার দুই

এটিএম কার্ডের পিন জেনে গ্রাহকের টাকা হাতানোর অভিযোগে দু’জনকে গ্রেফতার করল পুলিশ। ধৃত দীপক মণ্ডল ও মহম্মদ জাফর আসানসোলের রেলপাড়ের বাসিন্দা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৬ ০১:০০
Share:

এটিএম কার্ডের পিন জেনে গ্রাহকের টাকা হাতানোর অভিযোগে দু’জনকে গ্রেফতার করল পুলিশ। ধৃত দীপক মণ্ডল ও মহম্মদ জাফর আসানসোলের রেলপাড়ের বাসিন্দা। তারা কোনও বড়সড় চক্রে জড়িত বলে সন্দেহ পুলিশের। ধৃতদের জেরা করা হচ্ছে বলে আসানসোল উত্তর থানার পুলিশ জানায়।

Advertisement

পুলিশের দাবি, প্রাথমিক জেরায় জানা গিয়েছে, ধৃতেরা প্রথমে টাকার লোভ দেখিয়ে এলাকার গরিব দু’চার জনকে বিভিন্ন ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলায়। তাঁদের এটিএম কার্ডের নম্বর ও পিন জেনে নেয় তারা। তার পরে নানা গ্রাহককে নিজেদের ব্যাঙ্কের কর্মী দাবি করে ফোন করে। ওই গ্রাহকদের এটিএম কার্ড ব্লক হয়ে গিয়েছে জানিয়ে তা খুলে দেওয়ার আশ্বাস দিয়ে কার্ডের নম্বর ও পিন জেনে নেয়। তার পরে সেই গ্রাহকদের অ্যাকাউন্ট হ্যাক করে টাকা পাঠিয়ে দেয় যে গরিব মানুষজনের অ্যাকাউন্ট তারা খুলেছিল, সেই সব অ্যাকাউন্টে। পরে সেই টাকা তুলে নেয় তারা।

পুলিশ জানায়, প্রতারকেরা এই পদ্ধতি নেওয়ায় সরাসরি তাদের নাগাল পাওয়া সম্ভব হয় না। যাঁর অ্যাকাউন্টে টাকা স্থানান্তর হয়ে জমা পড়েছে, পুলিশের কাছে তিনিই মূল অপরাধী বিবেচিত হন। সম্প্রতি পিন জেনে এমন বেশ কিছু প্রতারণার অভিযোগের তদন্তে নেমে পুলিশ জানতে পারে, যাঁদের অ্যাকাউন্টে টাকা পৌঁছেছে তাঁরা এ বিষয়ে কিছু জানেন না। সূত্র ধরে পুলিশ প্রথমে জাফর, পরে দীপকের খোঁজ পায়।

Advertisement

পুলিশ জানায়, দীপক কয়েক মাস ধরে রেলপাড় এলাকায় মাংসের দোকান খুলেছিল। গোটা বিষয়টিতে সে-ই ‘মাস্টার মাইন্ড’ ছিল বলে পুলিশের দাবি। তার আসল বাড়ি মধুপুরে। সেখানে তার যথেষ্ট সম্পত্তি রয়েছে বলেও পুলিশ জেনেছে। বিহারের গয়ার একটি চক্র এই ধরনের প্রতারণায় যুক্ত বলে জেনেছে পুলিশ। আসানসোলের ধৃতদের সঙ্গে সেই চক্রের কোনও যোগ আছে কি না তা দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন