‘গাছ দেখে হেলমেট পরবেন’, বার্তা পথে

মোটরবাইকে চড়ে বাজার করতে বেরিয়েছিলেন এক ব্যক্তি। গাড়ি থামাল খুদের পড়ুয়ার দল। হাতে একটা গাছের চারা তুলে দিয়ে খুদেদের বক্তব্য, ‘প্রতি দিন বাড়ি থেকে বেরনোর সময়ে গাছটার দিকে তাকিয়ে মনে করে, হেলমেট মাথায় দিও।’

Advertisement

কেদারনাথ ভট্টাচার্য

পূর্বস্থলী শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৭ ০১:৪৮
Share:

মোটরবাইকে চড়ে বাজার করতে বেরিয়েছিলেন এক ব্যক্তি। গাড়ি থামাল খুদের পড়ুয়ার দল। হাতে একটা গাছের চারা তুলে দিয়ে খুদেদের বক্তব্য, ‘প্রতি দিন বাড়ি থেকে বেরনোর সময়ে গাছটার দিকে তাকিয়ে মনে করে, হেলমেট মাথায় দিও।’ বৃহস্পতিবার এ ভাবেই পথ-নিরাপত্তার পাঠ দিল পূর্বস্থলীর বগপুরের চণ্ডীপুর প্রাথমিক স্কুলের পড়ুয়ারা।

Advertisement

রাজ্য জুড়ে পথ-নিরাপত্তায় নানা কর্মসূচি নিয়েছে প্রশাসন। কিন্তু তার পরেও হুঁশ ফেরেনি এক শ্রেণির মোটরবাইক আরোহীর। তা দেখে এ দিন সকাল সাতটা নাগাদ স্কুলের সামনের রাস্তায় নেমে পড়েন স্কুলের শিক্ষক, পড়ুয়া ও পূর্বস্থলী ১ ব্লকের অবর বিদ্যালয় পরিদর্শক কৃষ্ণেন্দু ঘোষ।

দেখা যায়, চণ্ডীপুর, দামোদরপাড়া-সহ নানা এলাকার মোটরবাইক চালকেরা হেলমেট ছাড়া যাতায়াত করছেন। সঙ্গে সঙ্গে তাঁদের পথ আটকায় খুদের দল। হাতে তুলে দেওয়া হয় কাঁঠাল গাছের চারা আর লাড্ডু। কয়েক জন বলে, ‘বিপদ ঘটলে ক্ষতি হবে পরিবারে।’ কেউ বা আবার মোটরবাইকে দু’জনের বেশি আরোহী নয়, মদ্যপ অবস্থায় মোটরবাইক না চালানো, গতি নিয়ন্ত্রণে রাখা-সহ নানা বিষয়ে পরামর্শ দিতে দেখা যায় জিদান শেখ, রাজা মল্লিক, সুলতা মুখোপাধ্যায়দের মতো কয়েক জন পড়ুয়াকে।

Advertisement

এমন ‘শিক্ষা’ পেয়ে বাবর শেখ, মনু ঘোষদের মতো মোটরবাইক চালকেরা বলেন, ‘‘আর কখনও হেলমেট ছাড়া মোটরবাইক চালাব না।’’ স্কুলের প্রধান শিক্ষক বিশ্বজিৎ আইচের আশা, ‘‘এর ফলে যদি দুর্ঘটনায় খানিকটা লাগাম পড়ে, তা হলে ভাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন