জেলা জুড়ে জন্মদিন পালন

দুর্গাপুর পুরসভাও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের নিয়ে একটি পদযাত্রা বার করে। কৃতী সংবর্ধনা জানানো হয়। উপস্থিত ছিলেন পুরসভার চেয়ারম্যান মৃগেন্দ্রনাথ পাল, ডেপুটি মেয়র অনিন্দিতা মুখোপাধ্যায় প্রমুখ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৯ ০২:৫৭
Share:

স্বামী বিবেকানন্দের জন্মদিন পালনে যোগ দিয়েছে খুদে পড়ুয়ারাও। শনিবার আসানসোলে। ছবি: পাপন চৌধুরী

স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে শনিবার জেলা জুড়ে নানা অনুষ্ঠান হয়েছে।

Advertisement

এ দিন সকালে একটি পদযাত্রা হয়েছে আসানসোলের আশ্রম মোড় থেকে আসানসোল রামকৃষ্ণ মিশন আশ্রম পর্যন্ত। পদযাত্রায় সন্ন্যাসী ও পড়ুয়াদের সঙ্গে যোগ দেন বহু মানুষ। আসানসোল রামকৃষ্ণ মিশন আশ্রমে দিনভর পূজার্চনা আয়োজিত হয়। এ ছাড়াও আসানসোলের নানা প্রান্তে বিবেকানন্দের জন্মদিন পালিত হয়।

পাণ্ডবেশ্বর স্বামী বিবেকানন্দ জীবন ও বাণীচর্চাকেন্দ্রের উদ্যোগে আঁকা, আবৃত্তি, নৃত্য, ভগিনী নিবেদিতা সম্পর্কে তাৎক্ষণিক বক্তৃতা প্রতিযোগিতা আয়োজিত হয়। জামুড়িয়ার চাঁদামোড়ে একটি বেসরকারি ইংরেজিমাধ্যম স্কুলে সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন আসানসোল রামকৃষ্ণ মিশন স্কুলের অধ্যক্ষ স্বামী বহুরূপানন্দ। তৃণমূল ও একটি স্বেচ্ছাসেবী সংগঠন অণ্ডালে শোভাযাত্রা, উখড়ায় সুকান্ত স্পোর্টিং সেন্টার ক্লাব আঁকা প্রতিযোগিতার আয়োজন করে। এ ছাড়া, রানিগঞ্জ বিবেকানন্দ সেবাকেন্দ্র, চাপুই নেতাজি ক্লাব, চিত্তরঞ্জন রামকৃষ্ণ বিবেকানন্দ পাঠচক্রও নানা কর্মসূচি নিয়েছিল। সালানপুর ব্লক যুবকল্যাণ দফতর চিত্তরঞ্জনের পঞ্চমপল্লি হাইস্কুলে ‘বর্তমান সমাজে বিবেকানন্দের চিন্তা ও ভাবধারা’ নিয়ে আলোচনাসভার আয়োজন করে।

Advertisement

দুর্গাপুর পুরসভাও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের নিয়ে একটি পদযাত্রা বার করে। কৃতী সংবর্ধনা জানানো হয়। উপস্থিত ছিলেন পুরসভার চেয়ারম্যান মৃগেন্দ্রনাথ পাল, ডেপুটি মেয়র অনিন্দিতা মুখোপাধ্যায় প্রমুখ। ‘দুর্গাপুর আরাধনা’-ও নানা অনুষ্ঠানের আয়োজন করে। সংস্থার তরফে ইন্দ্রনাথ মুখোপাধ্যায় জানান, বিধাননগরের একটি বেসরকারি হাসপাতালের সহযোগিতায় ইছাপুর পঞ্চায়েতের বনসল গ্রামে স্বাস্থ্য শিবির আয়োজিত হয়। নানা কর্মসূচি নিয়েছিলেন ভিড়িঙ্গি শ্মশানকালী মন্দির কর্তৃপক্ষ, ডিপিএলের বি-জোন আদিবেদী ক্লাব কর্তৃপক্ষ। ফার্টিলাইজার টাউনশিপ এবিসিডি ক্লাব ‘দীপক দে ও কুণাল দত্ত স্মৃতি ফুটবল প্রতিযোগিতা’র আয়োজন করে। স্বাস্থ্যশিবির, দেহদান ও অঙ্গদানের সচেতনতা শিবির আয়োজিত হয় বুদবুদের চাকতেঁতুল যুব অ্যাকাডেমির উদ্যোগে। বাঁকুড়ার সোনামুখীর রাধামোহনপুরের ৮১ বছরের বৃদ্ধ মহাদেব প্রামাণিক দেহদানের অঙ্গীকার করেন। এ দিন ক্লাবের সপ্তম বর্ষও উদযাপিত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন