চাকরির আশায় দিন গুনছেন পরেশের স্ত্রী

গত বছর এভারেস্ট অভিযানে বেরিয়ে নিখোঁজ হন প্রতিবন্ধী পর্বতারোহী পরেশবাবু। বারো বছর বয়সে দীপাবলির বাজি ফাটাতে গিয়ে উড়ে গিয়েছিল বাঁ হাতের কব্জির পরের অংশ। তবু দমেননি তিনি। হিমালয়ের বিভিন্ন শৃঙ্গে আরোহণ করেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ১১ জুলাই ২০১৭ ১২:৫০
Share:

সবিতা নাথ। নিজস্ব চিত্র

স্বামীর মৃত্যুর পরে সামান্য আয়ে সংসার টানছেন তিনি। চাকরির আবেদন জানিয়ে নানা মহলে চিঠি দিয়েছেন। কিন্তু এখনও কোনও সুরাহা হয়নি। তিন দিনের মধ্যে চাকরি মেলার আশ্বাসে শাসকদলে যোগ দিয়েছেন। তার পরে তিন সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও ফল হয়নি। চাকরির আশায় দিন গুণছেন এভারেস্ট অভিযানে গিয়ে মৃত দুর্গাপুরের পর্বতারোহী পরেশ নাথের স্ত্রী সবিতাদেবী। তিনি বলেন, ‘‘চাকরি এখনও হয়নি। তবে নেতারা যখন বলেছেন, নিশ্চয় হবে। ভরসা আছে।’’ তৃণমূল নেতৃত্বেরও দাবি, প্রক্রিয়া চলছে।

Advertisement

গত বছর এভারেস্ট অভিযানে বেরিয়ে নিখোঁজ হন প্রতিবন্ধী পর্বতারোহী পরেশবাবু। বারো বছর বয়সে দীপাবলির বাজি ফাটাতে গিয়ে উড়ে গিয়েছিল বাঁ হাতের কব্জির পরের অংশ। তবু দমেননি তিনি। হিমালয়ের বিভিন্ন শৃঙ্গে আরোহণ করেছেন। ২০১৪ ও ২০১৫ সালে এভারেস্ট অভিযানে গিয়েও প্রাকৃতিক প্রতিকূলতার কারণে বেস ক্যাম্প থেকে ফিরে আসতে বাধ্য হন। ২০১৬ সালে ফের অভিযানে গিয়ে নিখোঁজ হন ৫৮ বছরের পরেশবাবু। কয়েক দিন পরে তাঁর দেহের হদিস মেলে। খারাপ আবহাওয়ার জন্য সে বার দেহ নামানো যায়নি। রাজ্য সরকারের উদ্যোগে দেহ নামিয়ে আনা হয় এ বছর। দুর্গাপুরে নিয়ে আসার পরে ২ জুন বীরভানপুর শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়।

পরেশবাবু পেশায় দর্জি ছিলেন। নিজের বাড়িতে জামাকাপড়, ব্যাগ, পর্বতোরোহীদের জ্যাকেট ইত্যাদি সেলাই করতেন। স্বামীর মৃত্যুর পরে সংসার ও পঞ্চম শ্রেণির পড়ুয়া ছেলে অদ্রিশিখরের পড়াশোনার খরচ জোটাতে সেই কাজই কিছুটা শিখে রোজগারের চেষ্টা করছেন সবিতাদেবী। বিভিন্ন মহলে চাকরি আর্জি জানিয়ে চিঠি দিয়েছেন। গত ১৯ জুন তাঁকে দেখা যায় তৃণমূলের গাঁধী মোড়ের জনসভার মঞ্চে। দলের পতাকা হাতে মঞ্চ থেকে তৃণমূলে যোগদানের কথা ঘোষণা করেন। এখন থেকে দলের হয়ে কাজ করার কথা জানান।

Advertisement

তৃণমূল সূত্রের খবর, সে দিন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস ও মলয় ঘটকের সামনে তিনি আর্থিক সঙ্কটে ভোগার কথা জানান সবিতাদেবী। দলের নেতারা ৭২ ঘণ্টার মধ্যে চাকরির প্রতিশ্রুতি দেন তাঁকে। তবে তার পরে সপ্তাহ তিনেক পেরিয়ে গেলেও সে ব্যাপারে এখনও নির্দিষ্ট কোনও উদ্যোগ হয়নি বলে শাসকদল সূত্রে জানা গিয়েছে। তৃণমূলের দুর্গাপুর জেলা সভাপতি উত্তম মুখোপাধ্যায় বলেন, ‘‘বিষয়টি প্রক্রিয়ার মধ্যে রয়েছে। ওঁর চাকরি হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন