বিক্ষোভে ব্যাহত দুই খনির কাজ

কোথাও বিক্ষোভে কাজ বন্ধ, কোথাও আবার বাধা পেয়ে ঝাঁপ ফেলেছেন ঠিকাদার— এলাকাবাসীর দাবি-দাওয়ার জেরে ব্যাহত হচ্ছে দুই খনির উৎপাদন। সোমবার থেকে আসানসোলের ভানোড়া খনিতে কিছু বাসিন্দার বিক্ষোভের জেরে কাজ বন্ধ রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল ও জামুড়িয়া শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৭ ০০:০০
Share:

কোথাও বিক্ষোভে কাজ বন্ধ, কোথাও আবার বাধা পেয়ে ঝাঁপ ফেলেছেন ঠিকাদার— এলাকাবাসীর দাবি-দাওয়ার জেরে ব্যাহত হচ্ছে দুই খনির উৎপাদন। সোমবার থেকে আসানসোলের ভানোড়া খনিতে কিছু বাসিন্দার বিক্ষোভের জেরে কাজ বন্ধ রয়েছে। জামুড়িয়ার নিউকেন্দায় আবার নিয়োগের দাবিতে কিছু লোকের বিক্ষোভের পরে কাজ বন্ধ করে দিয়েছেন ঠিকাদার।

Advertisement

ভানোড়ায় স্থানীয় কোড়াপাড়ার কিছু বাসিন্দা বিক্ষোভ দেখাচ্ছেন। তাঁদের অভিযোগ, কয়লা কাটার জন্য খনিতে বিস্ফোরণ ঘটানোর ফলে তাঁদের বাড়িতে ফাটল ধরেছে। মঙ্গলবার খনির আধিকারিকেরা গ্রামবাসীদের বিক্ষোভ থামানোর অনুরোধ করলেও তাঁরা তা শোনেননি। বুধবারও বিক্ষোভ চলে। খনি সূত্রে জানা যায়, এ দিন আধিকারিকেরা এলাকায় গিয়েছিলেন। শ্রীপুর এরিয়ার জিএম শিউপূজন ঠাকুর বলেন, ‘‘বাসিন্দাদের সঙ্গে কথা বলে সমস্যা মেটানোর চেষ্টা চলছে।’’

নিউকেন্দা কোলিয়ারির কেন্দা বেসরকারি প্যাচে মঙ্গলবার সন্ধ্যায় পাঁচ জন জমিদাতা ক্ষোভ-বিক্ষোভ দেখায়। জয়ন্ত বন্দ্যোপাধ্যায় নামে তাঁদের এক জনের দাবি, তাঁর জমিতে ১৪৪ ধারা জারি রয়েছে, তাই কাজ শুরু করা যাচ্ছে না জানিয়ে খনি কর্তৃপক্ষ নিয়োগপত্র দিচ্ছেন না। তবে খানিকক্ষণ বিক্ষোভের পরে তাঁরা কাজ চালু করতে বললেও ঠিকাদার তা করেননি।

Advertisement

ঠিকাদার সংস্থার কর্তা বিজয়প্রতাপ সিংহ বলেন, “দু’মাস কাজ করতে এসেছি। তার মধ্যে নানা দাবিতে বার দশেক কাজ বন্ধ করা হয়েছে। সংস্থার প্রায় দু’কোটি টাকা ক্ষতি হচ্ছে। ইসিএল কর্তৃপক্ষকে জানিয়েছি, গ্রামবাসীদের সঙ্গে আলোচনা করে তাঁদের দাবি মিটিয়ে আমাদের কাজ করতে বলা হোক।’’ ইসিএলের সিএমডি-র কারিগরি সচিব নীলাদ্রি রায় বলেন, “গ্রামবাসীদের সঙ্গে কথা হয়েছে। ওঁরা আর বাধা দেবেন না। ঠিকাদার সংস্থার সঙ্গে আলোচনা চলছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন