Rain Forecast in West Bengal

সোম থেকে বৃষ্টি রাজ্যে, কমতে চলেছে তাপমাত্রা, কত দিন স্বস্তি দক্ষিণে? জানিয়ে দিল হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগর থেকে রাজ্যে জলীয় বাষ্পের প্রবেশ বৃদ্ধি পাচ্ছে। কাছাকাছি ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ অক্ষরেখা তৈরির সম্ভাবনা রয়েছে। সে কারণেই বৃষ্টির উপযোগী অবস্থা তৈরি হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১৮:৩৭
Share:

সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। — ফাইল চিত্র।

হাঁসফাঁস গরম থেকে কি এ বার মুক্তি! বৈশাখের শেষ ভাগে কি মিলবে স্বস্তি! আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অন্তত তেমনটাই বলছে। গত কয়েক দিন ধরে দক্ষিণবঙ্গে যে তাপপ্রবাহ চলছিল, তা শেষের দিকে। আগামী ছয় থেকে আট দিন ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে তাপমাত্রা। সঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে। তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে পূর্ব বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম, বাঁকুড়ায়। সোমবার থেকে তাপপ্রবাহের সম্ভাবনা কম। রাজ্য জুড়ে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। কী ভাবে বৃষ্টির পরিস্থিতি তৈরি হচ্ছে, তা-ও জানিয়েছে হাওয়া অফিস। এত দিন শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ু ঢুকছিল বাংলায়। এখন হাওয়ার দিক বদল হচ্ছে। বঙ্গোপসাগর থেকে রাজ্যে জলীয় বাষ্পের প্রবেশ বৃদ্ধি পাচ্ছে। কাছাকাছি ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ অক্ষরেখা তৈরির সম্ভাবনা রয়েছে। সে কারণেই বৃষ্টির উপযোগী অবস্থা তৈরি হয়েছে।

বৃষ্টির কারণে ছয় থেকে আট দিন দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমতে পারে। ৪-৬ ডিগ্রি সেলসিয়াস কমার সম্ভাবনা রয়েছে। বেশির ভাগ জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি আসতে পারে। তার নীচেও নামতে পারে। রবিবার দক্ষিণের কিছু জায়গায় স্থানীয় ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, দুই ২৪ পরগনায় ঝড়বৃষ্টি হতে পারে। সোমবার-মঙ্গলবার দক্ষিণের প্রায় সব জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও কালবৈশাখীও হতে পারে। আগামী বুধ-বৃহস্পতিবারও বৃষ্টি হতে পারে দক্ষিণের বিভিন্ন জেলায়। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। তবে দক্ষিণে মূল বৃষ্টি হতে পারে সোমবার-মঙ্গলবারই।

Advertisement

কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকাতেও সোম এবং মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। বুধ এবং বৃহস্পতিবারও চলতে পারে বৃষ্টি। সোমবার বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ভারী বৃষ্টি হতে পারে। স্থানীয় ভাবে। মঙ্গলবার উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং সংলগ্ন জেলায় হতে পারে ভারী বৃষ্টি। দমকা হাওয়ার কারণে মৎস্যজীবীদের সোম থেকে বুধবার সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে সেখানে। মূলত জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে হতে পারে বৃষ্টি। দমকা হাওয়ার তীব্রতাও বেশি থাকতে পারে। উত্তরের অন্য জেলাতেও সম্ভাবনা রয়েছে বৃষ্টির। রবি থেকে মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ তীব্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরে। তার পরেও চলতে পারে বৃষ্টি। গত কয়েক দিন মালদহ, দুই দিনাজপুরে তাপমাত্রা খুব বেশি ছিল। তাপপ্রবাহও হয়েছে। যে সব জায়গায় বেশি গরম ছিল, আগামী তিন-চার দিনে সেখানে ৪-৬ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে তাপমাত্রা। বৃষ্টির কারণে আগামী সপ্তাহে আর বৃদ্ধি পাবে না তাপমাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন