Durgapur Steel Plant

ডিএসপি-র দরজায় বোনাস নিয়ে বিক্ষোভ

সকাল ৭টা ৪৫-এ ডিএসপি-র মেনগেটের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন কারখানার শ্রমিকেরা। এর ফলে কারখানার গেট দিয়ে ঢোকা-বেরোনো বন্ধ হয়ে যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ০৯:৪৬
Share:

দুর্গাপুরে শ্রমিকদের আন্দোলন। মঙ্গলবার। নিজস্ব চিত্র

বোনাসের দাবিতে ডিএসপি মেনগেটের সামনে মঙ্গলবার বিক্ষোভ দেখালেন শ্রমিকেরা। সাতটি শ্রমিক সংগঠনের নেতৃত্বে এই কর্মসূচি নেওয়া হয়। সংগঠনগুলির দাবি, বার বার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেও দাবিপূরণ হয়নি।

Advertisement

এ দিন আন্দোলনের নেতৃত্বে ছিল, সিটু, আইএনটিটিইউসি, আইএনটিইউসি, বিএমএস, এআইটিইউসি, এআইইউটিইউসি এবং এইচএমএস। সকাল ৭টা ৪৫-এ ডিএসপি-র মেনগেটের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন কারখানার শ্রমিকেরা। এর ফলে কারখানার গেট দিয়ে ঢোকা-বেরোনো বন্ধ হয়ে যায়। সেখান থেকে মিছিল করে ইডি (ওয়ার্কস)-র অফিসের নীচে জড়ো হন শ্রমিকেরা। সেখানে বোনাস নিয়ে বক্তৃতা দেন শ্রমিক নেতৃত্ব।

এ দিকে, শ্রমিক সংগঠনগুলি এ দিন কারখানার ভিতরে বৈঠক করেন। সেখানে যৌথ আন্দোলনের রূপরেখা নিয়ে আলোচনা করা হয়। ঘটনাচক্রে, গত আলোচনায় কর্তৃপক্ষ ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের মধ্যে বোনাস কত দেওয়া হবে, তা নিয়ে ঐকমত্য তৈরি হয়নি। পাশাপাশি, সেল সূত্রে জানা গিয়েছে, আগামী ১০ অক্টোবর, অর্থাৎ পুজোর পরে বোনাস নিয়ে বৈঠক হবে। কিন্তু তা হলে, দুর্গাপুজোর আগে আর বোনাস মিলবে না বলেই আশঙ্কা শ্রমিক সংগঠনগুলির।

Advertisement

বিষয়টি নিয়ে সিটু নেতা বিশ্বরূপ বন্দ্যোপাধ্যায়, আইএনটিটিইউসি নেতা স্নেহাশিস ঘোষ, আইএনটিইউসি রজত দীক্ষিত, বিএমএস-এর মানস চট্টোপাধ্যায়েরা বলেন, “৪৫ হাজার টাকা বোনাস চাওয়া হয়েছে। এখনও কর্তৃপক্ষের তরফে সদর্থক বার্তা পাওয়া যায়নি। আমাদের দাবি, দুর্গাপুজোর আগেই এই অঙ্কের বোনাস দিতে হবে।” ডিএসপি-র মুখ্য জনসংযোগ আধিকারিক বেদবন্ধু রায় জানান, শ্রমিক সংগঠনগুলির সঙ্গে আলোচনা চলছে। তবে এ দিন উৎপাদন প্রক্রিয়া ব্যাহত হয়নি বলেই জানিয়েছেন তিনি।

এ দিকে, পুজোর বোনাস কম দেওয়া হয়েছে। পিএফ, ইএসআই-এর সুবিধাও ঠিক ভাবে মিলছে না। এমনই নানা অভিযোগে মঙ্গলবার সকালে পানাগড় শিল্পতালুকের একটি বেসরকারি সার কারখানার গেটের সামনে সিটুর নেতৃত্বে বিক্ষোভ দেখালেন অস্থায়ী শ্রমিকদের একাংশ। সিটুর অভিযোগ, এখানে অস্থায়ী কর্মীদের মাসে ৩০ দিন কাজ করানো হয়। কিন্তু বেতন দেওয়া হয় ২৬ দিন। পাশাপাশি, সিটু নেতা কোহিনুর গঙ্গোপাধ্যায়ের দাবি, “এ বছর যা বোনাস দেওয়া হয়েছে, তা কাজের তুলনায় অনেকটাই কম।” এ দিন প্রায় ঘণ্টাখানেক বিক্ষোভ চলে। বিক্ষোভ প্রসঙ্গে কারখানা কর্তৃপক্ষের কোনও বক্তব্য মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন