এটিএমে পড়ে টাকা, ব্যাঙ্কে ফেরত যুবকের

ব্যাঙ্ক কর্তৃপক্ষ তাঁর এই উদ্যোগের প্রশংসা করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৯ ০০:০১
Share:

টাকা ফেরত। নিজস্ব চিত্র

টাকা তুলতে এটিএমে ঢুকে তাঁর নজরে পড়ে, যন্ত্রে টাকা বেরোনোর নির্দিষ্ট জায়গায় পড়ে রয়েছে দশ হাজার টাকা। সেই টাকা নিজের কাছে রেখে বিষয়টি জানিয়ে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে ই-মেল করেছিলেন দুর্গাপুরের রাতুড়িয়া হাউসিং কলোনির বাসিন্দা পূর্ণেন্দু চক্রবর্তী। কর্তৃপক্ষ তাঁর সঙ্গে যোগাযোগ করার পরে বুধবার সেই টাকা ব্যাঙ্কের কাছে ফিরিয়ে দিলেন তিনি। তাঁর এই ভূমিকার প্রশংসা করেছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ থেকে প্রতিবেশীরা।

Advertisement

পূর্ণেন্দুবাবু পেশায় একটি বেসরকারি আর্থিক সংস্থার কর্মী। তিনি জানান, ২ অগস্ট সকালে এক আত্মীয়কে সঙ্গে নিয়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের রাতুড়িয়া-অঙ্গদপুর শিল্পতালুক শাখার এটিএম থেকে টাকা তুলতে যান। এটিএমে কার্ড ঢোকাতে গিয়ে দেখেন, টাকা বেরোনোর জন্য যন্ত্রের নির্দিষ্ট ফাঁকে পাঁচশো টাকার বেশ কয়েকটি নোট আটকে রয়েছে। তিনি হাত দিতেই সেগুলি হাতে চলে আসে। গুণে দেখেন, মোট ১০ হাজার টাকা রয়েছে। পূর্ণেন্দুবাবু জানান, নিজের টাকা তোলা হয়ে গেলে বাড়ি ফিরে তিনি ওই ব্যাঙ্কের গ্রাহক সেবাকেন্দ্রে ই-মেল করে বিষয়টি জানান।

পূর্ণেন্দুবাবু জানান, দিন দুয়েক পরে ব্যাঙ্কের তরফে ফোন করে বিষয়টি তাঁর কাছে জানতে চাওয়া হয়। তিনি গোটা ঘটনা জানালে তাঁকে ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় গিয়ে টাকা ফেরত দেওয়ার পরামর্শ দেওয়া হয়। মঙ্গলবার পূর্ণেন্দুবাবু ব্যাঙ্কে গিয়ে কর্তৃপক্ষের সঙ্গে দেখা করেন। বুধবার ওই ১০ হাজার টাকা তিনি তুলে দেন ব্যাঙ্কের ওই শাখার ম্যানেজার কৌশল কিশোর মিশ্রের হাতে। ব্যাঙ্ক কর্তৃপক্ষ তাঁর এই উদ্যোগের প্রশংসা করেন।

Advertisement

পূর্ণেন্দুবাবু বলেন, ‘‘আমি যখন এটিএমে ঢুকি তখন কাউকে বেরিয়ে আসতে দেখিনি। তার খানিক আগে নিশ্চয় কেউ এটিএমে এসেছিলেন। কিন্তু কোনও রকম গোলমাল হওয়ায় হয়তো টাকা হাতে পাননি।’’ ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, টাকাটি কোন গ্রাহকের, তা দেখে ফেরত দেওয়া হবে। পূর্ণেন্দুবাবুর প্রতিবেশী আশিস হালদার বলেন, ‘‘দায়িত্বপরায়ণ নাগরিক হিসেবে যা করা উচিত, পূর্ণেন্দু সেটাই করেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন