কলেজ ভোটে নিরাপত্তার আশ্বাস

ছাত্র সংসদের ভোট অবাধ ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে বৈঠক করল জেলা প্রশাসন। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বর্ধমান জেলার দুর্গাপুর, কালনা ও কাটোয়ার ১২টি কলেজে আগামী ৭ জানুয়ারি ছাত্র সংসদ নির্বাচন হবে। ৮ জানুয়ারি আসানসোল, বর্ধমান দক্ষিন ও উত্তর মহকুমার ২০টি কলেজে নির্বাচন হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৪ ০১:০৮
Share:

চলছে বৈঠক। —নিজস্ব চিত্র।

ছাত্র সংসদের ভোট অবাধ ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে বৈঠক করল জেলা প্রশাসন।

Advertisement

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বর্ধমান জেলার দুর্গাপুর, কালনা ও কাটোয়ার ১২টি কলেজে আগামী ৭ জানুয়ারি ছাত্র সংসদ নির্বাচন হবে। ৮ জানুয়ারি আসানসোল, বর্ধমান দক্ষিন ও উত্তর মহকুমার ২০টি কলেজে নির্বাচন হবে। কোনও কলেজের ফল টাই হলে পরের দিন সেখানে ফের নির্বাচন হবে। বৃহস্পতিবার জেলার কলেজগুলির অধ্যক্ষ ও ছাত্র সংগঠনগুলির জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জেলাশাসক সৌমিত্রমোহন বলেন, “কলেজে সুষ্ঠুভাবে নির্বাচন করার জন্য পর্যাপ্ত পুলিশের ব্যবস্থা করা হবে। তবে নির্বাচন প্রক্রিয়া চালানোর দায়িত্ব কলেজ ও বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।” তিনি আরও জানান, বিশ্ববিদ্যালয়কে ছাত্র সংসদ নির্বাচনের নিয়ম বাংলায় ছাপিয়ে কলেজগুলিতে বিলি করতে বলা হয়েছে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কলেজসমূহের পরিদর্শক দেবকুমার পাঁজা জানান, ১৭ ডিসেম্বরের আগেই ওই নিয়মাবলী সব কলেজে পৌঁছে দেওয়া হবে। নির্বাচনের দিন পরিচয়পত্র ছাড়া ছাত্র, শিক্ষক ও শিক্ষাকর্মীদের কলেজে ঢুকতে দেওয়া হবে না।

Advertisement

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অশান্তি এড়াতে নির্বাচনের দিন কলেজগুলির ২০০ মিটারের ভিতর ১৪৪ ধারা জারি করা হবে। অতিরিক্ত জেলাশাসক পঞ্চায়েত রত্নেশ্বর রায় জানান, প্রতিটি ছাত্র সংগঠন যাতে মনোনয়ন তুলতে পারে সে দিকে নজর দেওয়া হবে। যে কলেজে নির্বাচনের দিন ঘোষনা হয়ে যাবে সেই ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের এক কর্তা জানান, যে কলেজগুলিতে ৭ তারিখ নির্বাচন হবে সেখানে ২ জানুয়ারি ও যে কলেজগুলিতে ৮ তারিখ নির্বাচন হবে সেখানে ৩ জানুয়ারি থেকে মনোনয়নপত্র তোলা শুরু হচ্ছে। মনোয়নন জমা দেবার শেষ দিন হল যথাক্রমে ৩ ও ৫ জানুয়ারি। যে দিন মনোনয়ন জমা পড়বে সে দিনই সেগুলি পরীক্ষা করে প্রার্থী তালিকা প্রকাশিত হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন হল যথাক্রমে ৫ ও ৬ জানুয়ারি। কলেজগুলিতে ১৭ ডিসেম্বর ভোটার তালিকা প্রকাশিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন