নাটক, বইমেলায় মজেছে কাটোয়া

শীতের বিকেলে বইমেলার জমাটি আড্ডা আর সন্ধ্যায় নাটকের মঞ্চ --এই দুই নিয়েই আপাতত মজে আছেন কাটোয়ার মানুষ। চলতি মাসের ৯ তারিখে কাশীরাম দাস বিদ্যায়তনের (কেডিআই) মাঠে শুরু হয় ২৩তম কাটোয়া বইমেলা। মেলার শুরুর দিনেই ‘ভালো বই-এর কোনও বিকল্প নেই’ এই স্লোগানকে সামনে রেখে পদযাত্রার আয়োজন করে বইমেলা কমিটি। এ বার মেলার উদ্বোধন করেন বঙ্কিম পুরষ্কার প্রাপ্ত কথাকার সাধন চট্টোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৪ ০১:২৮
Share:

বইমেলায় কমিকসের বইয়ে চোখ খুদের।

শীতের বিকেলে বইমেলার জমাটি আড্ডা আর সন্ধ্যায় নাটকের মঞ্চ --এই দুই নিয়েই আপাতত মজে আছেন কাটোয়ার মানুষ।

Advertisement

চলতি মাসের ৯ তারিখে কাশীরাম দাস বিদ্যায়তনের (কেডিআই) মাঠে শুরু হয় ২৩তম কাটোয়া বইমেলা। মেলার শুরুর দিনেই ‘ভালো বই-এর কোনও বিকল্প নেই’ এই স্লোগানকে সামনে রেখে পদযাত্রার আয়োজন করে বইমেলা কমিটি। এ বার মেলার উদ্বোধন করেন বঙ্কিম পুরষ্কার প্রাপ্ত কথাকার সাধন চট্টোপাধ্যায়। ‘চৈতন্য চরিতামৃত’ রচয়িতা, কাটোয়ার ঝামটপুর গ্রামের বাসিন্দা কৃষ্ণদাস কবিরাজের নামানুসারে তৈরি করা হয় বইমেলা তোরণ। জন্ম শতবর্ষে সাহিত্যিক কমলকুমার মজুমদারকে স্মরণে তাঁর লেখা গল্প ‘মতিলাল পাদরী’র নামে বইমেলা মঞ্চের নামকরণ করা হয়েছে।

বিদ্যায়তনের মোড় থেকে বইমেলা প্রাঙ্গন পর্যন্ত রাস্তাটি আলোর গেট দিয়ে সাজিয়েছে বইমেলা কমিটি। আনন্দ পাবলিশার্স-সহ রাজ্যের বিভিন্ন নামী প্রকাশনী সংস্থা যোগ দিয়েছে বইমেলায়। মেলার লিটল ম্যাগাজিন প্রাঙ্গনও বেশ জমজমাট। কাটোয়া, কলকাতা সহ রাজ্যের বিভিন্ন লিটল ম্যাগাজিনের দেখা মিলিল সেখানে। শিশু-শ্রম বন্ধের উদ্দেশ্যে এ বার মেলায় প্রচার কেন্দ্র করেছে কাটোয়া পুরসভা। বইমেলায় ঢঁু মারতে মারতে পেটে টান পড়লে বইপ্রেমীরা নিয়মিত হাজির হচ্ছেন মেলা প্রাঙ্গনের অদূরেই থাকা কেক-পেস্ট্রি বা মোগলাই-য়ের দোকানে।

Advertisement

বইমেলা কমিটির অন্যতম সাধারণ সম্পাদক তুষার পণ্ডিতের দাবি, ভিড় ও বিক্রি দু’টোই বেশ ভাল হচ্ছে। এ বছরই প্রথম কমিটির কর্তারা প্রকাশকদের সঙ্গে ‘গেট টুগেদার’-এর ব্যবস্থা করা হয় বলে তুষারবাবুর দাবি। বইমেলা কমিটির সূত্রে জানা গেল, সোমবার মশাল মিছিলের মধ্য দিয়ে শেষ হবে বইমেলা।


সংহতি মঞ্চে চলছে নাটক।

বিকেলে বইমেলা ঘুরে সন্ধ্যায় অনেকেই ভিড় জমাচ্ছেন কাটোয়া পুরসভা পরিচালিত সংহতি প্রেক্ষাগৃহে। ‘আপন ঘরে পরের আমি’ নাটক পরিবেশনের মধ্য দিয়ে শুক্রবার সন্ধ্যায় শুরু হয় ‘নাট্যোত্‌সব’। কাটোয়ার ‘জাগরী’ সাংস্কৃতিক সংস্থা আয়োজিত নাট্য উত্‌সব এ বার চার বছরে পা দিল। শুক্রবার ইছাপুর আলেয়া নাট্যগোষ্ঠী পরিবেশন করে ‘ইচ্ছেডানা’। দর্শকদের সঙ্গে কথা বলে জানা গেল, ‘আপন ঘরে পরের আমি’ নাটকটি মূলত ক্যান্সার আক্রান্ত এক নার্সের গল্প। অন্যদিকে ছেলেকে ‘তারকা’ বানাতে চেয়ে বাবা-মায়ের সর্বস্ব হারানোর কথায় উঠে এসেছে ‘ইচ্ছেডানা’র মঞ্চে।

নজর কেড়েছে বালিগঞ্জ ব্রাত্যজন প্রযোজিত শনিবারের নাটক ‘অর্ধাঙ্গিনী’-ও। নির্দেশক ও অভিনেতা বিজয় মুখোপাধ্যায় বলেন “অর্থনৈতিক স্বাধীনতা ব্যতীত মহিলারা প্রকৃত স্বাধীনতা পান না।” রবিবার মঞ্চস্থ হয় স্বপ্নালু কলকাতা প্রযোজিত ‘অতিথি।’

—নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন