ভোটের মাঠে দুই শিক্ষক, চর্চা তুঙ্গে কাঁকসার স্কুলে

দুই স্তরে দুই প্রার্থী একই স্কুলের শিক্ষক। শেষ পর্যন্ত যদি দু’জনেই জিততে পারেন, লোকসভা ও বিধানসভা দু’জায়গাতেই প্রতিনিধিত্ব থাকবে তাঁদের স্কুলের, প্রার্থী ঘোষণার পর থেকেই এমন স্বপ্ন দেখা শুরু করে দিয়েছে কাঁকসা হাইস্কুল।

Advertisement

সুব্রত সীট

দুর্গাপুর শেষ আপডেট: ১০ মার্চ ২০১৪ ০৩:০১
Share:

গৌর মণ্ডল।

সুনীল মণ্ডল।

Advertisement

দুই স্তরে দুই প্রার্থী একই স্কুলের শিক্ষক। শেষ পর্যন্ত যদি দু’জনেই জিততে পারেন, লোকসভা ও বিধানসভা দু’জায়গাতেই প্রতিনিধিত্ব থাকবে তাঁদের স্কুলের, প্রার্থী ঘোষণার পর থেকেই এমন স্বপ্ন দেখা শুরু করে দিয়েছে কাঁকসা হাইস্কুল।

বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্র থেকে এ বার তৃণমূলের প্রার্থী কাঁকসা হাইস্কুলের বাংলার শিক্ষক সুনীল মণ্ডল। আর গলসি বিধানসভা কেন্দ্রে উপ-নির্বাচনে তৃণমূল প্রার্থী গৌর মণ্ডল, যিনি ওই স্কুলেরই বাংলার শিক্ষক। গত বুধবার বিকেলে তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণার পর থেকে স্কুলে এখন এ নিয়েই চর্চা। শুধু তৃণমূল সমর্থকেরা নন, এলাকায় এ নিয়ে আলোচনায় যোগ দিচ্ছেন স্কুলের অনেকেও। বেশ কিছু শিক্ষক, অভিভাবক, শিক্ষাকর্মী নাম প্রকাশ না করার শর্তে জানান, রাজনীতি আলাদা জায়গা, তবে স্কুলের কাছে এটি বেশ বড় ব্যাপার। প্রধান শিক্ষক জয়ন্ত ঘোষ বলছেন, “জিতলে রাজ্য ও জাতীয় স্তরে প্রতিনিধিত্ব করবেন স্কুলের দুই শিক্ষক। এটা নিশ্চয়ই গর্বের বিষয়।”

Advertisement

গত বিধানসভা ভোটে গলসি বিধানসভা কেন্দ্র থেকে ফরওয়ার্ড ব্লক থেকে প্রার্থী হয়েছিলেন সুনীলবাবু। জিতে বিধায়ক হন। মাসখানেক আগে সুনীলবাবু তৃণমূলে যোগ দেন। তার পরেই লোকসভায় প্রার্থী হয়েছেন তিনি। আর তাঁর ছেড়ে যাওয়া বিধানসভা আসনের উপ-নির্বাচনে তৃণমূলের প্রার্থী গৌরবাবু।

স্কুলের শিক্ষক, শিক্ষাকর্মীদের কয়েক জন জানালেন, সুনীলবাবু বিধানসভায় প্রার্থী হওয়ার সময়ে তাঁদের অনেকেই দ্বিধায় ছিলেন, ‘পরিবর্তনের হাওয়া’য় তিনি জিতবেন কি না। তবে রাজ্যে বামফ্রন্টের ভরাডুবি হলেও গলসি আসনে সে বার সুনীলবাবু প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থীকে ১১ হাজারের বেশি ভোটে হারান। এ বার তিনি ও গৌরবাবু, দু’জনেই তৃণমূলের প্রার্থী। দু’জনেই জিতবেন, আশাবাদী স্কুল ও এলাকার অনেকেই। সুনীলবাবু বলছেন, “এত দিন একটি বিধানসভা এলাকায় সীমাবদ্ধ ছিলাম। এ বার জিতলে সাতটি বিধানসভা কেন্দ্রের জন্য কাজ করতে পারব। উন্নয়ন করতে চাই।”

গৌরবাবু আগে সে ভাবে সরাসরি রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন না। তিনি তৃণমূলের শিক্ষক সংগঠন ‘পশ্চিমবঙ্গ মাধ্যমিক তৃণমূল শিক্ষক সমিতি’র জেলা কমিটির কার্যকরী সদস্য। তাঁর কর্মকাণ্ড সীমিত ছিল শিক্ষা জগতেই। তবে বিধানসভায় প্রার্থী হয়ে খুশি কাঁকসা গাঙ্গুলিবাগানের বাসিন্দা গৌরবাবু। গৌরবাবু বলেন, “আরও বড় ক্ষেত্রে কাজ করার সুযোগ পাব।”

এক স্কুল থেকে দুই শিক্ষক সাংসদ ও বিধায়ক হলে সেটা হয়তো বিরল ব্যাপার হবে। সুনীলবাবুর লোকসভা এলাকার বাইরে পড়ছে এই স্কুল। তিনি বলেন, “স্কুলের জন্য আমি সব সময় আছি। দেখব কী ভাবে সাহায্য করতে পারি।” গৌরবাবুর নির্বাচনী এলাকার মধ্যেই পড়ছে স্কুলটি। তিনি বলেন, “আমার পক্ষে যা করা সম্ভব তা নিশ্চয়ই করব।” প্রধান শিক্ষক জয়ন্তবাবু বলেন, “স্কুলের পরিকাঠামোর উন্নয়ন হোক, এটাই আমরা চাই।”

—নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন