স্মৃতিতে ডুব বৃদ্ধ সেনানীদের

রবিবার বুদবুদ সেনা ছাউনির গলফ গ্রাউন্ডে অনুষ্ঠিত হল বর্ধমান, বীরভূম, বাঁকুড়া ও পুরুলিয়া জেলার প্রাক্তন সেনাকর্মীদের সম্মেলন। উপস্থিত ছিলেন সেনাবাহিনীর বেঙ্গল এরিয়ার জেনারেল অফিসার কম্যান্ডিং (জিওসি) রামন ধাওয়ান, রাজ্য সৈনিক বোর্ডের সচিব অবসরপ্রাপ্ত কর্নেল প্রাণেশরুদ্র পাল। অনুষ্ঠানে উপস্থিত প্রাক্তন সেনাকর্মীদের সেনাবাহিনীর পক্ষ থেকে সম্মানিত করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৪ ১৯:২৭
Share:

সম্মানিত প্রাক্তন সেনাকর্মী। রবিবার পানাগড়ের সেনাছাউনিতে ছবিটি তুলেছেন বিকাশ মশান।

রবিবার বুদবুদ সেনা ছাউনির গলফ গ্রাউন্ডে অনুষ্ঠিত হল বর্ধমান, বীরভূম, বাঁকুড়া ও পুরুলিয়া জেলার প্রাক্তন সেনাকর্মীদের সম্মেলন।

Advertisement

উপস্থিত ছিলেন সেনাবাহিনীর বেঙ্গল এরিয়ার জেনারেল অফিসার কম্যান্ডিং (জিওসি) রামন ধাওয়ান, রাজ্য সৈনিক বোর্ডের সচিব অবসরপ্রাপ্ত কর্নেল প্রাণেশরুদ্র পাল। অনুষ্ঠানে উপস্থিত প্রাক্তন সেনাকর্মীদের সেনাবাহিনীর পক্ষ থেকে সম্মানিত করা হয়।

সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে, এ দিন চার জেলা থেকে কয়েকশো প্রাক্তন সেনাকর্মী, তাঁদের পরিবারের সদস্য এবং নিহত সেনার স্ত্রীরা উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। বুদবুদের কোটা মোড় থেকে এসেছিলেন প্রাক্তন সেনাকর্মী, ৯১ বছর বয়সের ধীরেন মণ্ডল। কাঁকসার রাজবাঁধ থেকে উপস্থিত ছিলেন ৯০ বছরের রামবিহারী রাম। তাঁদের দু’জনেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈনিক ছিলেন। কর্মরত অবস্থায় অঙ্গহানি হয়েছে এমন প্রাক্তন সেনাকর্মীদের দেওয়া হয় সহযোগী স্কুটার। যুদ্ধ করতে গিয়ে নিহত সেনার স্ত্রীদের সংবর্ধনা দেওয়া হয়। সেনা আধিকারিকেরা অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের চিকিত্‌সা, উচ্চশিক্ষায় সন্তানদের সংরক্ষণ-সহ বিভিন্ন সরকারি সুবিধার বিষয় নিয়ে আলোচনা করেন।

Advertisement

রাজ্য সৈনিক বোর্ডের সচিব প্রাণেশরুদ্রবাবু জানান, জেলার সৈনিক বোর্ড থেকে সেনাদের পরিষেবা সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়া যাবে। অসুবিধা হলে তিনি সরাসরি তাঁর সঙ্গেও যোগাযোগ করার পরামর্শ দেন। বেঙ্গল এরিয়ার জিওসি রামন ধাওয়ান বলেন, “সেনাবাহিনীতে গৌরবোজ্জ্বল দিনগুলি কাটিয়ে আসার পরে সমাজে ফিরে এসে সেনাকর্মীদের অনেকে দিশাহারা বোধ করেন। সেনাবাহিনী তাঁদের জন্য সর্বদা সাহায্যের হাত বাড়িয়ে দেবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন