Amit Shah

শাহ সফরের আগে বিশ্বভারতীর ২ পড়ুয়া গৃহবন্দি

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সকালে কলকাতা থেকে চপারে বিশ্বভারতী যাবেন। সেখানে বিশ্বভারতীর হেলিপ্যাডে নেমে তিনি ক্যাম্পাসে যাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২০ ১১:২৯
Share:

বিশ্বভারতীর ‘ছাত্র-ছাত্রী ঐক্য’ সংগঠনের দুই নেতাকে গৃহবন্দি করা হল।শনিবার রাত থেকেই তাঁদের গৃহবন্দি করা হয়েছে। নিজস্ব চিত্র

বোলপুরে অমিত শাহের সফর শুরু হওয়ার আগে থেকেই ছিল উত্তেজনা। আন্দোলনে নেমেছিল বামপন্থী সংগঠনগুলি। অমিতের আসার দিনে সম্ভাবনা ছিল ছাত্র বিক্ষোভেরও। কিন্তু এখনও জেপি নড্ডার সফরের স্মৃতি তাজা। তাই কোনওরকম ঝুঁকি না নিয়ে বিশ্বভারতীর ‘ছাত্র-ছাত্রী ঐক্য’ সংগঠনের দুই নেতাকে গৃহবন্দি করা হল। শনিবার রাত থেকেই তাঁদের গৃহবন্দি করা হয়েছে। ছাত্র নেতাদের নাম ফাল্গুনী পান ও সোমনাথ সাউ।

Advertisement

গৃহবন্দি ফাল্গুনী একটি মেসেজের মাধ্যমে সাংবাদিকের বলেন, ‘আমি ফাল্গুনী পান। বিশ্বভারতীর বর্তমান ছাত্র। বিশ্বভারতী ছাত্রছাত্রী ঐক্যের প্রতিনিধি। আমাকে বর্তমানে বাড়িতে আরেস্ট করে রাখা হয়েছে’।

অমিত শাহ ও বিজেপিকে ফ্যাসিস্ট আখ্যা দিয়ে ছাত্র সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রবীন্দ্রনাথ আজীবন ফ্যাসিস্ট আগ্রাসনের বিরোধী ছিলেন, সেই কারণেই তাঁর প্রতিষ্ঠানে অমিতের আগমনের বিরোধিতা করা হচ্ছে। ছাত্ররা অভিযোগ করেছেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধেও। তিনি প্রতিষ্ঠানের গেরুয়াকরণ করার চেষ্টা করছেন বলে অভিযোগ সংগঠনের।

Advertisement

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সকালে কলকাতা থেকে চপারে বিশ্বভারতী যাবেন। সেখানে বিশ্বভারতীর হেলিপ্যাডে নেমে তিনি ক্যাম্পাসে যাবেন। কথা বলবেন উপাচার্যের সঙ্গে। সকাল ১১টা থেকে ১২.৪০ মিনিট পর্যন্ত তাঁর বিশ্বভারতীতে থাকার কথা ছিল। কিন্তু রবিবার সফরসূচির শুরুটা একটু দেরিতে হওয়ায় সবকিছুর সময়েই একটু করে পিছিয়ে গিয়েছে।

আরও পড়ুন: এগোতে হলে পিছোতে হবে, মঞ্চের রাজনীতির সরল ধারাপাত

আরও পড়ুন: আজ ‘শ্রদ্ধাঞ্জলি দিবস’, কেন্দ্রের ‘রাজনৈতিক যোগ’ তত্ত্ব উড়িয়ে পাল্টা চিঠি কৃষক সংগঠনগুলোর​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন